Top
সর্বশেষ

ত্বকে গোলাপি আভা আনবে টমেটো

০৪ এপ্রিল, ২০২৩ ১২:১৭ অপরাহ্ণ
ত্বকে গোলাপি আভা আনবে টমেটো
লাইফস্টাইল ডেস্ক :

রোজা শেষেই শুরু ঈদ। আর ঈদের আগেই সময় নিয়ে ত্বকের পরিচর্চা করলে ত্বক হবে কোমল, উজ্জ্বল, ঝলমলে। আর এই গরমের সময় রপচর্চায় ম্যাজিকের মতো কাজ করে টমেটো। ত্বক পরিচর্চায় তাই টমেটো ব্যবহার করতে পারেন। বিশেষ করে ট্যান বা দাগছোপ পরিষ্কার করতে এটি অতুলনীয়। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ভিটামিন ‘সি’, যা উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। টমেটোতে থাকা লাইসোপিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে।

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন টমেটো-

গরমে ঘাম আর ময়লায় অনেক সময়ই মুখ চিটচিট করে ও জেল্লাহীন দেখায়। এরকম অবস্থায় টমেটোর রস মুখে লাগিয়ে রাখুন মিনিট দশ। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন ত্বক মসৃণ ও পরিষ্কার দেখাচ্ছে।

টমেটোর রস, শসার রস ও লেবুর রস মিশিয়ে নিন। তারপর তা তুলোর বলে করে ঘাড়ে, গলায়, হাতে, পায়ে অর্থাৎ শরীরের নানা খোলা অংশে লাগিয়ে নিন। পরপর কয়েকটি স্তরে এই মিশ্রণ লাগান। এরপর শুকিয়ে গেলে হাত দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন। সবশেষে ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। দেখবেন কয়েকবার লাগানোর পর শরীরে রোদের ছোপ উঠে যাবে। টমেটো গ্রেট করে তার সঙ্গে টক দই মিশিয়ে নিন। পুরোটা মুখে লাগিয়ে আলতো করে মাসাজ করুন। গলায়, ঘাড়েও এই প্যাক লাগাতে পারেন। চাইলে এই প্যাকে গোলাপ জলও মেশাতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ দিন করে টানা কয়েকমাস করলে উপকার পাবেন। টমেটোতে থাকা এনজাইম ত্বক এক্সফলিয়েট করে মৃতকোষ দূর করে। টমেটো অর্ধেক করে কেটে তার ওপরে ব্রাউন সুগার ছড়িয়ে দিন। এবার সেই অংশটা মুখে-ঘাড়ে ও গলায় ঘষুন। এভাবে সারা শরীর এক্সফোলিয়েট করতে পারেন আপনি।

শেয়ার