Top
সর্বশেষ

গরমে পানির ঘাটতি দূর করে ডাবের পানি

০৮ এপ্রিল, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ
গরমে পানির ঘাটতি দূর করে ডাবের পানি
লাইফস্টাইল ডেস্ক :

প্রকৃতিতে বাড়ছে তাপমাত্রা। এই তাপদাহে অনেকেই তৃষ্ণা পেলে কোমল পানীয় পান করেন। কিন্তু এতে শরীরের ক্ষতিই হয়। এ কারণে এর বিকল্প খোঁজা প্রয়োজন। বিশেষজ্ঞদের ভাষায়, গ্রীষ্মের সময় পানির পর প্রথম পছন্দ হওয়া উচিত ডাবের পানি। এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম দেহে ইলেকট্রোলাইটসের ভারসাম্য বজায় রাখে।

গবেষণায় দেখা গেছে, নিয়মিত ডাবের পানি খেলে শরীর সুস্থ থাকে। অনেক অসুখ দূরে থাকে। এছাড়াও ডাবের পানি খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

পানির ঘাটতি দূর করে: যুক্তরাষ্ট্রের ​ক্লিভল্যান্ড ক্লিনিক জানাচ্ছে, গ্রীষ্ম প্রধান দেশে ডাবের পানি আশীর্বাদের মতো। এই পানীয় দেহে পানির ঘাটতি দূর করে। গ্রীষ্মকালে ঘামের মাধ্যমে শরীর থেকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়াম বেরিয়ে যায়। এমনকী পানির ঘাটতিও তৈরি হয়। এই পরিস্থিতিতে শরীর সুস্থ রাখতে খেতে পারেন ডাবের পানি। এতে এমন কিছু উপাদান রয়েছে যা পানির ঘাটতি পূর্ণ করার পাশাপাশি ইলেকট্রোলাইটস ভারসাম্য ফেরায়।

​ক্যালরি খুব কম​: কোমল পানীয় ছাড়াও বিভিন্ন ফলের রসে আলাদা করে মিষ্টি মেশানো হয়। চিনি মেশানোর ফলে এসব পানীয়তে ক্যালরির পরিমাণ বেড়ে যায়। সেই দিক থেকে ডাবের পানি দারুণ বিকল্প হতে পারে। এই পানিতে ক্যালরি থাকে খুবই কম। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকে না।

ফ্যাট ও কোলেস্টেরল বাড়ার আশঙ্কা নেই: ডাবের পানির ৯৪ শতাংশই পানি। এছাড়া এই পানিতে ফ্যাট ও কোলেস্টেরল থাকে না। এ কারণে এই পানীয় পান করলে ফ্যাট বা কোলেস্টেরল বাড়ে না। এ কারণে হৃদরোগে আক্রান্তরা থেকে শুরু করে কোলেস্টেরলের সমস্যায় আক্রান্তরা অনায়াসে খেতে পারেন ডাবের পানি। এমনকী ওজনও কমাতে পারে এই পানীয় খেলে।

কিডনিতে পাথর জমতে দেয় না: কিডনিতে খনিজ জমে জমে পাথর আকার নেয়। সাধারণত যারা কম পরিমাণে পানি পান করেন, তাদের এই সমস্যার আশঙ্কা থাকে বেশি। এক্ষেত্রে একটি কিডনি বা দুটি কিডনিতেই হতে পারে পাথর। এ সমস্যা প্রতিরোধে নিয়মিত ডাবের পানি পান করুন। এতে কিডনিতে খনিজ জমার আশঙ্কা কমে। ফলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কাও কমে কয়েকগুণ।

ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়: ডাবের পানিতে অ্যান্টিমাইক্রোবিয়াল থাকায় এটি জীবাণু ধ্বংস করতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডাবের পানি মুখে লাগালে অ্যাকনে বা ব্রণের সমস্যা কয়েকগুণ কমতে পারে। এছাড়া এই পানীয়ে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দেহ থেকে ফ্রি র‍্যাডিকেলস বের করে দেয়। ফলে বিভিন্ন ত্বকের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

শেয়ার