Top

অস্কারজয়ী এ আর রহমানের বিরুদ্ধে ‘সুর চুরির’ অভিযোগ

০৪ মে, ২০২৩ ১০:১৫ পূর্বাহ্ণ
অস্কারজয়ী এ আর রহমানের বিরুদ্ধে ‘সুর চুরির’ অভিযোগ
বিনোদন ডেস্ক :

সম্প্রতি পুণেতে এ আর রহমানের অনুষ্ঠান বন্ধ করে দেয় পুলিশ। কোনো উচ্চ বাচ্য না করেই সেখান থেকে মঞ্চ ছাড়েন অস্কারজয়ী এই সুরকার। তারপর টুইট করে সুরকার জানান, খুব শীঘ্রই দেখা হবে সকলের সঙ্গে। এই ঘটনার পর এবার নতুন ঝামেলায় জড়ালেন এ আর রহমান।

তামিল পরিচালক মণি রত্নমের ‘পোন্নিয়ান সেলভান ২’ সিনেমাতে ‘বীরা বীরা’ গানটি নিয়ে তৈরি নিয়ে উঠল বিতর্ক। এই সিনেমায় সুর বাঁধার দায়িত্ব ছিল রহমানের কাঁধে। দিল্লি নিবাসী ধ্রুপদ শিল্পী উস্তাদ ওয়াসিফুদ্দিন দাগরের অভিযোগ, তার বাবা-কাকার সুর নকল করেছেন এ আর রহমান ‘বীরা বীরা’ গানে।

মণি রত্নমের প্রযোজনা সংস্থা মাদ্রাজ টকিজ এই দাবিকে সম্পূর্ণ মিথ্যা বলেছেন। তাদের কথায়, সস্তার প্রচার ও টাকার জন্য এই অপপ্রচার করছেন উস্তাদ ওয়াসিফুদ্দিন দাগর। ‘বীরা বীরা’ গানটি আসলে ত্রয়োদশ শতাব্দীর নারায়ন পণ্ডিতাচারিয়ানের কম্পোজিশন থেকে নেওয়া।

অন্যদিকে, ওয়াসিফুদ্দিন চিঠি পাঠিয়েছেন অস্কারজয়ী সুরকারকে। তার দাবি, ‘‘মাদ্রাজ টকিজ় ও মিস্টার রহমানের আমার পরিবারের থেকে অনুমতি নেওয়া উচিত ছিল। আমি অনুমতি দিতাম না এমন তো বলিনি। গানের সুর এক শুধু পরিবেশনে বদল আনা হয়েছে।’’

২৮ এপ্রিল মুক্তি পেয়েছে এই মণি রত্নম পরিচালতি এই সিনেমা। এর প্রথম ভাগ মুক্তি পেয়েছিল ২০২২ সালে। এবার মুক্তি পেয়েছে দ্বিতীয় ভাগ। ইতিমধ্যে বিশ্বব্যাপী প্রায় ২৩০ কোটি রুপির ব্যবসা করে ফেলেছে সিনেমাটি।

শেয়ার