Top

দুর্যোগপ্রবণ জেলায় নেই আবহাওয়া অফিস

১৩ মে, ২০২৩ ১১:১৮ পূর্বাহ্ণ
দুর্যোগপ্রবণ জেলায় নেই আবহাওয়া অফিস
বরগুনা প্রতিনিধি :

বাংলাদেশের সর্ব দক্ষিণের জেলা সাগর তীরবর্তী বরগুনায় প্রতি বছরই কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়। অথচ সমুদ্রের কোল ঘেষা উপকূলীয় এ জেলায় এখনো আবহাওয়া সংশ্লিষ্ট কোনো অফিস নির্মাণ করা হয়নি।

ফলে সঠিক সময়ে সঠিক পূর্ভাবাস না পেয়ে বার বার প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হচ্ছে এই জেলার উপকূলীয় জনপদ। ক্ষতির সম্মুখীন হচ্ছে এখানকার সাধারণ মানুষ, জেলে ও কৃষকরা।

শুধু তাই নয়। অভিযোগ রয়েছে, বিগত দিনের ঘূর্ণিঝড় সিডর, মহাসেন, আইলা, রোয়ানু ও মোরার সময় আবহাওয়া অফিসের দেওয়া তথ্যের সঙ্গে ঝড়ের গতি ও স্থান পরিবর্তনের অমিল ছিল এখানে। যে কারনে অনেক সমস্যার মুখে পড়তে হয় এই জেলসর বাসীন্দাদের।

পাথরঘাটা উপজেলার বিষখালী নদীর বেড়িবাঁধ এলাকার রফিক বলেন, আবহাওয়া অফিস না থাকায় ঘূর্ণিঝড়ের খবর পেলেই জলোচ্ছ্বাসের ভয়ে ঝুকিপূর্ণ বেড়িবাঁধের কাছে গিয়ে আমাদের রাত দিন বসে থাকতে হয়। একটি স্থানীয় আবহাওয়া অফিস আমাদের খুব দরকার।

বলেশ্বর নদীর এলাকার শানু মৃধা বলেন,মোগো বরগুনায় একটা আবহওয়া অফিস দরকার।মোগো এই জেলা প্রায় প্রায়ই দুর্যোগের সামনা সামনি হই। মোগো এই জেলায় একটা আবহওয়া অফিস থাকলে তারাতারি খবর জানতে পারমু।

পাবলিক পলিসি ফোরামের বরগুনা জেলা সভাপতি হাসান ঝন্টু বলেন, বিগত ২০০৭ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের সময় আবহাওয়া অফিসের তথ্যের সঙ্গে অনেক গরমিল থাকায় গোটা উপকূলীয় এলাকায়ই জনসাধারণের ওপর বন্যার গতি ও স্থান পরিবর্তনের প্রভাব পড়েছে।

বরগুনা জেলা দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) উপ পরিচালক কিশোর কুমার সরদার বলেন, এ জেলায় আবহাওয়া সংশ্লিষ্ট কোনো অফিস না থাকার কারণে প্রায়ই আমাদের জনগণের তোপের মুখে পড়তে হয়। ঢাকা থেকে আবহাওয়ার তথ্য সংগ্রহ করতে যে সময় লেগে যায়, এখানে ততক্ষণে আবহাওয়া অনেক পরিবর্তন হয়ে যায়।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, এখানে বসে সঠিক সময়ে আবহাওয়ার সংকেত না পাওয়ায় আমারা সমুদ্রগামী জেলেদের সঠিক তথ্য দিতে পারি না। আর যে কারনে জেলেরা সমুদ্রে গিয়ে দুর্যোগের সমক্ষিন হয়। যার ফলে প্রতি বছরই ঝড়ের কবলে পড়ে বহু জেলে ট্রলার ডুবিতে মারা যাচ্ছেন।

বরগুনার জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, বাংলাদেশের সর্ব দক্ষিণে উপকূলীয় জো বরগুনা। এই জেলাটি দুর্যোগপ্রবণ একটি এলাকা এবং প্রতি বছরই এ অঞ্চলে বন্যা বা ঘূর্ণিঝড় আঘাত হানায় জানমালের অনেক ক্ষতি হয়। তাই সার্বিক দিক বিবেচনা করে আমরা ইতোমধ্যে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সব ধরনের পস্তুতি সম্পন্ন করেছি। যদিও প্রয়োজন থাকার পরও আবহাওয়া অফিস না থাকায় এখানকার মানুষের দীর্ঘদিনের আক্ষেপ রয়েছে। তবে আশাবাদী শীঘ্রই এখানে একটি স্থানীয় আবহাওয়া অফিস স্থাপন হবে এবং বিষয়টি দ্রুত সরকারের নজরে আসবে।

শেয়ার