Top

মরুভূমির সাম্মাম ফল চাষ হচ্ছে গারো পাহাড়ে

১৬ মে, ২০২৩ ২:৪১ অপরাহ্ণ
মরুভূমির সাম্মাম ফল চাষ হচ্ছে গারো পাহাড়ে
শেরপুর প্রতিনিধি: :

মরুভূমির ফল ‘সাম্মাম’ এখন চাষ হচ্ছে কৃষি ও খাদ্য সমৃদ্ধ অঞ্চল শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ে। অথচ কয়দিন আগেও এই ফলটির কথা আমাদের দেশের কেউ শুনেনি। ফলটি একদিকে যেমন মিষ্টি ও রসালো, অন্যদিকে তেমনি এটি খেতে সুস্বাদু ও পুষ্টিমানেও সমৃদ্ধ। প্রথমবারের মতো ঝিনাইগাতী উপজেলার গোমড়া এলাকায় ব্যক্তি উদ্যোগে পরীক্ষামূলকভাবে সাম্মাম চাষে সাফল্যের সম্ভাবনা দেখা দিয়েছে। এতে স্বল্প খরচে অধিক লাভের আশায় আশেপাশের অনেকে উৎসাহিত হয়ে উঠছেন।

জেলার কৃষি বিভাগ সূত্রে জানা যায়, মরুভূমির এ ফল চাষ সম্প্রতি বাংলাদেশে শুরু হলেও শেরপুরে এটিই প্রথম। তবে ফলন দেখে মনে করা হচ্ছে, উচ্চ মূল্যের এ সাম্মাম চাষ গারো পাহাড়ের পতিত জমিতে চাষাবাদে লাভবান ও আগ্রহ সৃষ্টি করবে স্থানীয় কৃষকদের। ইতিমধ্যে আরব দেশের ফল চাষের খবর পেয়ে আশাপাশ গ্রামসহ জেলার বিভিন্ন স্থানের মানুষ এক নজর দেখতে বাগানে ভিড় করছেন।

শেরপুরের সীমান্তবর্তী ঝিনাইগাতি উপজেলার নলকুড়া ইউনিয়নের গারো পাহাড়ের সীমান্তঘেষা গ্রাম গোমরা। এ গ্রামের তরুণ উদ্যোক্তা মো. আনোয়ার হোসেন প্রথমে ইউটিউবে দেখেন সাম্মাম উচ্চমূল্যের ফল। তাই তিনি এ ফল চাষে পরীক্ষামূলকভাবে স্থানীয় বীজ ব্যবসায়ীদের মাধ্যমে বীজ সংগ্রহ করে চলতি মাসের ফেব্রুয়ারি মাসে তার পৈত্রিক ১০ শতক জমিতে ওই বীজ রোপন করেন। মাত্র ৩০ দিনের মাথায় গাছে ফুল আসতে শুরু করে। এরপর আরও ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে ফুল থেকে ফল এবং সর্বশেষ এপ্রিল মাসের শেষ দিকে সেই ফল পাকতে শুরু করেছে। অর্থাৎ মাত্র ৩ মাসের মধ্যে এ ফল খাওয়া ও বাজারে বিক্রি করার উপযোগী হয়েছে। ফলনও হয়েছে বেশ। আনোয়ারের এ ফল চাষে এ পর্যন্ত খরচ পরেছে মাত্র ২০ হাজার টাকা। সব ঠিক থাকলে ফল বিক্রি হবে দেড় থেকে ২ লাখ টাকা। প্রতিটি ফল প্রায় দেড় থেকে ২কেজি ওজনের হয়েছে। পাইকারি বাজার মূল্য ১৫০ থেকে ২০০ টাকা কেজি হিসেবে প্রতিটা ফল প্রায় ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি করা যাবে বলে তার ধারণা।

সাম্মাম বাগানে গিয়ে দেখা যায়, কুমড়া গাছের মতো লতানো গাছ। গাছের ফাঁকে ফাঁকে ঝুলছে গোল গোল ফল। প্রায় প্রতিটি গাছেই ভরপুর ফল ও ফুল। বাঁশের বাতা আর নেট ব্যাগ বা জালের ফাঁকে ফাঁকে পুরো ক্ষেত যেন ফলে ভরে রয়েছে। সাম্মাম ফল পুষ্টিগুণ সমৃদ্ধ। বহির্বিশ্বে এ ফলের চাহিদা রয়েছে। বাংলাদেশে এটির প্রচলন এখনো কম। এ ফলকে সৌদিতে সাম্মাম বলে। তবে বিভিন্ন দেশে এটি রক মেলন, সুইট মেলন, মাস্ক মেলন, হানি ডিউ নামেও পরিচিত। সাম্মামের দুটি জাত রয়েছে। একটি জাতের বাইরের অংশ সবুজ আর ভেতরের অংশ লাল, আরেকটি জাতের বাইরের অংশ হলুদ এবং ভেতরের অংশ লাল। তবে খেতে ২ ধরনের ফলই খুব মিষ্টি ও রসালো।

স্থানীয় নাদিম হোসেন বলেন, ‘সৌদি আরবের ফল এখানে চাষ হয়েছে বলে দেখতে এসেছি। দেখে খুবই ভালো লেগেছে। পরিষ্কার পরিচ্ছন্নভাবে চাষ করা হয়েছে। নতুন এ ফল দেখে মন ভরে গেছে।’

এ বিষয়ে ঝিনাইগাতি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. হুমায়ুন দিলদার জানায়, বর্তমানে পুষ্টি সমৃদ্ধ ফলমূল এবং আধুনিক চাষাবাদে তরুণরা এগিয়ে আসছে। মরুভুমির এ ফল চাষে স্থানীয় চাষিদের আশার আলো দেখছে। তেমনি উচ্চ লাভজনক এ চাষে স্থানীয় চাষীদের মনে ব্যাপক আগ্রহ বাড়বে বলেও জানান তিনি।

শেয়ার