Top

গ্যাসের চুলার দাগ দূর করার ঘরোয়া উপায়

২২ মে, ২০২৩ ১০:৫২ পূর্বাহ্ণ
গ্যাসের চুলার দাগ দূর করার ঘরোয়া উপায়
লাইফস্টাইল ডেস্ক :

সুন্দর আর গোছানো রান্নাঘর কে না চান? হাজার সাবধানতা মানলেও গ্যাস ওভেন বা চুলায় গাঢ় দাগ কীভাবে জানি পড়েই যায়। হাজারবার ঘষলেও সেই দাগ উঠতে চায় না। কয়েকটি ঘরোয়া উপাদান রয়েছে যা গ্যাস ওভেন থেকে দাগ দূর করতে সাহায্য করে। চলুন জেনে নিই বিস্তারিত-

লেবু

লেবুর উপকারিতা অনেক। স্বাস্থ্য থেকে শুরু করে রূপচর্চা— নানা কারণে এর গুণ অপরিসীম। তবে লেবুর খোসারও অনেক গুণ রয়েছে। লেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন বেকিং সোডা। এবার লেবুর খোসাতে এই মিশ্রণ নিয়ে চুলার চারপাশে ঘষুন।‌ দেখবেন সহজেই দাগ উঠে যাচ্ছে।

পেঁয়াজ

রান্নাঘরের এই মশলাটিই দাগ তাড়াতে সাহায্য করতে পারে। কয়েক টুকরো পেঁয়াজ সেদ্ধ করে নিন। এবার এই পানি ছেঁকে গ্যাস ওভেনে ঢেলে স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষুন। নিমেষেই উঠে যাবে চুলার সব দাগছোপ।

বেকিং সোডা

গ্যাসের চুলা পরিষ্কার করতে ব্যবহার করুন বেকিং সোডা। প্রথমে বেকিং সোডার সঙ্গে লেবুর রস ও ভিনেগার ভালো করে মেশান। এবার এই মিশ্রণটি দিয়ে গ্যাসের চুলা ঘষে পরিষ্কার করুন।

লবণ

চুলা পরিষ্কার করতে লবণও কিন্তু দারুণ কাজ করে। লবণ ও বেকিং সোডা মিশিয়ে তার মধ্যে সামান্য পানি দিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ কিছুক্ষণ চুলায় মাখিয়ে রাখুন। এরপর স্ক্রাবার দিয়ে ঘষে নিন। তেলচিটে দাগ একেবারে পরিষ্কার হয়ে যাবে।

শেয়ার