Top

চাঁদপুরে নারী উদ্যোক্তাদের মতবিনিময় ও সনদ বিতরণ

০২ জুন, ২০২৩ ৬:১৫ অপরাহ্ণ
চাঁদপুরে নারী উদ্যোক্তাদের মতবিনিময় ও সনদ বিতরণ
চাঁদপুর প্রতিনিধি :

চাঁদপুরে এসএমই নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা ও প্রশিক্ষণের সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২ জুন) সকাল ১১টায় চাঁদপুর সরকারি কলেজ সম্মেলন কক্ষে এ আয়োজন করা হয়।

এসএমই ফাউন্ডেশন ও ব্যাংক এশিয়ার যৌথ উদ্যেগে এবং চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ৩দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ৩২জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) সালাহ উদ্দিন মাহমুদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোছাম্মৎ রাশেদা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসিন আরাফাত, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনিরা আক্তার, প্রশিক্ষণ কর্মশালার ট্রেইনার মাহফুজুল হক।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক সায়েরা কাকলীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, এসএমই ফাউন্ডেশনের সহকারি মহা-ব্যাবস্থাপক মুহাম্মদ মাকসুদুর রহমান।

বক্তারা বলেন, উন্নত বিশ্বের মত আমাদের দেশের নারীরাও ঘর সামলানোর পাশাপাশি ক্ষুদ্র বিনিয়োগের মাধ্যমে নিজেদের স্বাবলম্বী করে তুলছেন। এটি একজন নারীর ব্যক্তি জীবনের জন্য যেমন মঙ্গল, তেমনি দেশের জন্য মঙ্গল। নারীদের এই প্রয়াসকে সফল করতে সকলের সহযোগিতা করতে হবে।

বক্তারা বলেন, নারী উদ্যোক্তাদের অগ্রযাত্রায় সরকারি এবং বেসিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। সরকার নানাভাবে নারীদেরকে সহযোগিতা করছে। ব্যাংকগুলো নারীদের সহজ শর্তে ঋণ দিচ্ছে। বর্তমান সরকার যে ভিশন নিয়েছে তা বাস্তবায়ন হলে, আগামী ৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে। তখন নারীকে আর আলাদাভাবে দেখার সুযোগ থাকবে না। ওই সময়ে পুরুষদের পাশাপাশি নারীরাও সমানভাবে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে সকল ক্ষেত্রে এগিয়ে যাবে।

বক্তারা আরো বলেন, চাঁদপুরে নারী উদ্যোগতাদের এগিয়ে নিতে চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কাজ করে যাচ্ছে। এখানে এসএমই ফাউন্ডেশন এবং ব্যাংক এশিয়ার সহযোগীতায় ৩দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ৩২জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন। আজকে তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হলো। উদ্যোগতা নারীদের জন্য এ ধরণের কার্যক্রম নিয়ে আগামীতেও এগিয়ে আসার আহ্বান রইলো।

সবশেষে ৩দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করা নারী উদ্যোক্তাদের হাতে সনদপত্র তুলে দেন অমন্ত্রিত অতিথিবৃন্দ।

বিপি/আজাদ

শেয়ার