Top

ত্বকের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

০৩ জুন, ২০২৩ ১১:৩৮ পূর্বাহ্ণ
ত্বকের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়
লাইফস্টাইল ডেস্ক :

ত্বকের কালো দাগ নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। বিশেষজ্ঞদের মতে, অত্যধিক সূর্যের এক্সপোজার বা হরমোনের পরিবর্তনের কারণে হাইপারপিগমেন্টেশন বা কালো ব্রণের দাগ হতে পারে। বাজারে এই দাগ দূর করার বিভিন্ন ক্রিম ও সেরাম পাওয়া যায়। কিন্তু এতে ঝুঁকিও থাকে।

কিছু ঘরোয়া উপাদানের মাধ্যমে মুখের কালো দাগ অর্থাৎ ডার্ক স্পট দূর করা সম্ভব। চলুন এসম্পর্কে বিস্তারিত জেনে নিই-

হলুদ গুঁড়ো

ত্বকের কালো দাগ দূর করতে ভরসা রাখুন হলুদের গুঁড়ায়। দ্রুত ফল পেতে হলুদের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ১ চা চামচ হলুদের গুঁড়োর সঙ্গে ১-২ চা চামচ দুধ এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন।

এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। দুই সপ্তাহ নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে কালো দাগ হালকা হবে।

অ্যালোভেরা জেল

ঘৃতকুমারী বা অ্যালোভেরা জেল ক্ষত নিরাময় থেকে ময়শ্চারাইজিং সমস্ত কিছুতে দারুণ উপকারী। মুখের কালো দাগ দূর করতে এই উপাদানটি ব্যবহার করুন। অ্যালোভেরার রস বা প্রাকৃতিক অ্যালোভেরা জেল সরাসরি ত্বকের হাইপারপিগমেন্টেড এলাকায় প্রয়োগ করুন। সকাল ও সন্ধ্যায় এটি মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

চাইলে অ্যালোভেরার ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে অ্যালোভেরার শাঁস, শসা, চন্দন গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

চন্দন

চন্দনের রয়েছে জাদুকরী গুণ রয়েছে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, দাগ ও ব্রণ কমাতে সাহায্য করে। ১ চা চামচ চন্দন গুঁড়ো, কয়েক ফোঁটা নারিকেল তেল এবং কমলা লেবুর রস মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। প্যাকটি আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে, ময়েশ্চারাইজার লাগান।

পেঁপে

পেঁপেতে আছে প্যাপেইন নামক এনজাইম যা ত্বকের টোনকে ভারসাম্যপূর্ণ করে। পাশাপাশি ত্বককে এক্সফোলিয়েট করে। সবুজ পেঁপে থেকে বীজ খোসা ছাড়িয়ে নিন। পেঁপের পাল্প ব্যবহার করুন। সকালে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ২০-৩০ মিনিটের জন্য ডার্ক স্পটের স্থানে এটি প্রয়োগ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

খেয়াল রাখা জরুরি

এই সৌন্দর্য প্রতিকারগুলির যেকোনোটি ব্যবহার করার আগে অবশ্যই একটা জিনিস মাথায় রাখুন। প্রথমে মুখে অল্প পরিমাণে লাগান এবং অল্প সময়ের জন্য রেখে দিন। যদি কোনো অস্বস্তি অনুভব না করেন, বেশি করে প্যাক লাগাতে পারে। তবে কোনও সমস্যা বোধ করলে, অবিলম্বে মিশ্রণটি ধুয়ে ফেলুন। এই প্রতিকারগুলো ব্যবহারের সময় সূর্যের আলোতে যতটা সম্ভব কম আসবেন।

শেয়ার