Top
সর্বশেষ

রাবিতে শহীদ জোহার স্মরণে আলোচনা সভা

১৮ ফেব্রুয়ারি, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ
রাবিতে শহীদ জোহার স্মরণে আলোচনা সভা
রাবি প্রতিনিধি :

শহীদ ড. সৈয়দ শামসুজ্জোহার স্মরণে আলোচনা সভা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে আয়োজিত শহীদ ড. শামসুজ্জোহা স্মরণে শীর্ষক সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. আবদুস সালামের সাঞ্চালনায় শুরু হওয়া এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং প্রধান আলোচক হিসেবে ছিলেন একুশে পদক প্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহা।

এসময় সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, ড. জোহা একটি সংগ্রামের নাম। কেননা তিনি শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নয়, গোটা বাংলাদেশের গর্ব। তাঁর অবদান ও ত্যাগ সমস্ত বাঙ্গালী জাতির জন্য অনুকরণীয়, অনুসরণীয়।

তিনি বলেন, শিক্ষক হওয়া সহজ কিন্তু শিক্ষার্থী বান্ধব শিক্ষক হওয়া অনেক কঠিন। তিনি ছিলেন একজন আদর্শ ছাত্রবান্ধব শিক্ষক। শিক্ষার্থী ও সহকর্মীদের আপন করে নেযার মতো সেই মহৎ গুণটি সর্বদা তাঁর মাঝে বলবৎ ছিল। ফলে শিক্ষার্থীদের অভিভাবকত্ব গ্রহন ও রক্ষা করা দায়িত্ব পালন করতে গিয়ে নিজের জীবন উৎস্বর্গ করেছিলেন তিনি। তাঁর মতো এমন অকুতোভয় মহান শিক্ষক ইতিহাসে বিরল!

প্রধান আলোচকের বক্তব্যে ড. সাহা বলেন, ১৯৬৯ সালে ড. জোহার আত্মত্যাগ দেশের আবছা কল্পনাকে স্পষ্ট করার জন্য এক বলিষ্ঠ ভূমিকা রেখেছে। তিনি স্বাধীনতার স্বপ্নকে বাস্তবায়নে জীবন দেন নি ঠিকই কিন্তু তাঁর আত্মত্যাগে মানুষের মধ্যে  উদ্দীপনার ক্ষেত্র তৈরী করেছিল যেটিই পরবর্তীতে স্বাধীনতার পথকে পরিষ্কার করেছিল।

অথচ স্বাধীনতার ৫০ বছরেও ড. শামসুজ্জোহার মহান এই ত্যাগের জাতীয় স্বীকৃতি মিলে নি। কেননা আমরা এই দিনটিকে জাতীয়ভাবে জানাতে ব্যর্থ হয়েছি। কিন্তু সেদিন তিনি জীবন না দিলে হয়তো গণ আন্দোলন গণঅভ্যূত্থানে রূপ নিতো না বলেও মন্তব্য করেন তিনি।

ড. জোহার ছাত্র বান্ধব দিক তুলে ধরে তিনি বলেন, শিক্ষক হিসেবে কতটা তিনি শিক্ষার্থী বান্ধব ছিলেন তার কর্মকাণ্ড দেখেই বোঝা যায়। তিনি শিক্ষার্থীদের নিয়ে সবার আগে খেলার মাঠে উপস্থিত হতেন। ক্রিকেটটা তিনি একটু বেশি পছন্দ করতেন। ব্যাট, প্যাড নিয়ে সবার আগে খেলার মাঠে উপস্থিত এই মহান অধ্যাপক। সুতরাং শহীদ জোহার আদর্শ একটি অনুপ্রেরণার ইতিহাস।

অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া এবং রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক বেলায়েত হোসেন হাওলাদার।

এসময় অন্যান্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল আরিফ, প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা (অতিরিক্তি দায়িত্ব প্রাপ্ত) অধ্যাপক ড.লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড.আজিজুর রহমান, অনুষদ অধিকর্তাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি উপলক্ষে সকাল ৭টায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ শহীদ ড.জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

উল্লেখ্য, দিবসটিকে ঘিরে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শহীদ ড. জোহা স্মরণে সন্ধ্যা ৭টায় এক অনলাইন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতি কেন্দ্রের ব্যবস্থাপনায় রচনা প্রতিযোগিতা আয়োজনের পাশাপাশি সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা রাখা হয়েছে শহীদ স্মৃতি সংগ্রহশালা।

শেয়ার