Top

ঈদকে ঘিরে বেড়েছে ব্যাংকিং সেবা

২৬ জুন, ২০২৩ ৪:৫৬ অপরাহ্ণ
ঈদকে ঘিরে বেড়েছে ব্যাংকিং সেবা
ইকবাল আজাদ :

আগামী বৃহস্পতিবার উদযাপিত হতে যাচ্ছে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা। ফলে কোরবানিকে সামনে রেখে ব্যাংকিং সেবা বেড়েছে কয়েকগুণ। তাছাড়া সরকারি-বেসরকারি চাকরিজীবীদের বেতন-বোনাস, গতিশীল অভ্যন্তরীণ বাজার কার্যক্রমের প্রভাব ব্যাংকপাড়ায় ব্যস্ততা বাড়িয়েছে। এদিকে কোরবানিকে ঘিরে রেমিট্যান্স খাতেও বেড়েছে অর্থপ্রবাহ। পরিবারের মানুষের জন্য ঈদের কেনাকাটা, কোরবানি পশু কেনার জন্য প্রবাসীরা অতিরিক্ত টাকা পাঠাচ্ছে। ফলে এই মাসে রেমিট্যান্স খাতে ২০০ মিলিয়ন ডলার প্রবৃদ্ধির সম্ভবনা রয়েছে। ঈদের আনন্দকে আরও বাড়িয়ে দিতে বাজারে নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। সেখানেও দেখা গেছে উপচে পড়া ভিড়। রাজধানীর মতিঝিল বাণিজ্যিক এলাকা ঘুরে এসব চিত্র দেখা যায়।

মতিঝিলের ব্যাংকপাড়ায় সরেজমিনে ঘুরে দেখা যায়, আর্থিক লেনদেন শাখায় ব্যস্ত সময় পার করছেন ব্যাংকের কর্মকর্তারা। তাছাড়া স্বাভাবিকের তুলনায় সেখানে গ্রাহকদের উপচে পড়া ভিড় দেখা গিয়েছে। কেউ এসেছেন প্রাতিষ্ঠানিক লেনদেনের কাজে, কেউবা কোরবানি উপলক্ষে টাকা উত্তোলন এবং গ্রামে টাকা পাঠানোর জন্য। তাছাড়া কিছু সংখ্যক গ্রাহক পরিবারের সদস্যের বিদেশ থেকে পাঠানো রেমিট্যান্সের টাকা তুলতে এসেছেন।

সংশ্লিষ্টদের মতে, মুসলমানদের দুই ঈদ ও বৈশাখী উৎসবকে ঘিরে দেশের অর্থনীতিতে লেনদেনের বড় ঢেউ প্রবাহিত হয়। এসময়ের আর্থিক লেনদেন নিয়ে সরকারিভাবে এখনো কোনো গবেষণা না হলেও বেসরকারি গবেষণা অনুসারে প্রায় সোয়া দুই লাখ কোটি টাকার মতো অতিরিক্ত লেনদেন হয়। শহরের অধিকাংশ মানুষ গ্রামে ঈদুল আজহা উদযাপন এবং কোরবানি পালন করায় মোট লেনদেনের বড় অংশই গ্রামে স্থানান্তরিত হয়।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেন, ঈদকে ঘিরে দেশে অর্থপ্রবাহ বৃদ্ধি পায়। ঈদুল ফিতরে এই টাকার বড় অংশ পোশাক, ভোগ্যপণ্যে ব্যয় হলেও ঈদুল আজহাতে এর সিংহভাগ ব্যয় হয় কোরবানির পশু কেনায়। তাছাড়া মানুষ এই উৎসব ঘিরে প্রচুর পরিমাণ অর্থ খরচ করেন। এতে উৎপাদনকারী, আমদানিকারক, ব্যবসায়ী প্রত্যেকে কিছু না কিছু লাভবান হয়ে থাকেন। পাশাপাশি এই সময়ে দান-সদকা বৃদ্ধি পাওয়ায় ধনী-গরিব সবার হাতেই টাকা জোগান বাড়ে। এতে সামগ্রিকভাবে অর্থনীতিতে কিছুটা ইতিবাচক প্রভাব পড়বে।

নতুন নোটের চাহিদায় ঊর্ধ্বগতি
ঈদের খুশি আরও রাঙিয়ে তুলতে দেশের সংস্কৃতিতে ঈদ সেলামির প্রচলন রয়েছে। ছোটদের ঈদ আনন্দই যেন জুড়ে থাকে নতুন টাকার সেলামিতে। আর তাই ঈদ এলেই গ্রাহকদের আনন্দ বৃদ্ধিতে কেন্দ্রীয় ব্যাংক থেকে নতুন টাকা সরবরাহ করা হয়। এবারের ঈদ উপলক্ষে গত ১৮ জুন থেকে বাংলাদেশ ব্যাংক ও ঢাকা অঞ্চলের বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে নতুন নোট সরবরাহ করা হয়। যার বিতরণ গতকাল শেষ হয়েছে। তাতে একজন গ্রাহক ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মানের নতুন নোট সর্বোচ্চ একবার সংগ্রহ করতে পেরেছেন। ঈদুল ফিতরের মতো শুরুর দিকে খুব একটা ভিড় না থাকলেও শেষদিকে নতুন নোট সংগ্রহে গ্রাহকদের ভালো উপস্থিতি লক্ষ্য করা গেছে।

রাজধানীর মুগদা থেকে নতুন নোট নিতে আসা কলেজ শিক্ষার্থী কামরুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, নতুন নোট পেলে ছোট-বড় আমরা সবাই খুশি হই। পড়াশোনার সুবাধে ঢাকায় থাকা হলেও গ্রামেই আমার ঈদ উদযাপন করা হয়। বাড়ির ছোট ভাই বোনদের ঈদ সেলামি দেওয়ার জন্য নতুন নোট নিতে এসেছি। বাহিরে বেশি দামে টাকা পাওয়া গেলেও বৈধ উপায়ে নিতে ব্যাংকের লম্বা সিরিয়ালে দাঁড়ানো।

কোরবানির আগে চাঙা প্রবাসী আয়
পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে প্রবাসী আয়ে গতি বেড়েছে। চলতি জুন মাসের ২৩ দিনে ১৭৯ কোটি ৬৬ লাখ ৪০ হাজার ডলার পাঠিয়েছেন বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিরা। দেশীয় মুদ্রায় এর পরিমাণ (প্রতি ডলার ১০৮ টাকা ৫০ পয়সা ধরে) ১৯ হাজার ৪০৩ কোটি টাকার বেশি। প্রবাসী আয় আসার এ ধারা অব্যাহত থাকলে মাস শেষে আবারও দুই বিলিয়ন ডলার ঘরে পৌঁছাবে।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদন বলছে, জুন মাসের প্রথম ২৩ দিনে মোট ১৭৯ কোটি ৬৬ লাখ ৪০ হাজার ডলার বা ১৯ হাজার ৪০৩ কোটি টাকার বেশি প্রবাসী আয় এসেছে। এর মধ্যে রাষ্ট্রীয় ব্যাংকের মাধ্যমে এসেছে ২৭ কোটি ৮৪ লাখ ৬০ হাজার ডলার, বিশেষায়িত এক ব্যাংকের মাধ্যমে এসেছে ৯ কোটি ৫৭ লাখ ৪০ হাজার ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ১৪১ কোটি ৭৪ লাখ ১০ হাজার ডলার। এছাড়া বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫০ লাখ ডলারের রেমিট্যান্স।

পশু কেনাবেচায় ক্যাশলেস লেনদেন
২০২৭ সালের মধ্যে দেশের আর্থিক লেনদেনের ৭৫ শতাংশ ক্যাশলেস লেনদেন করার লক্ষ্যে নানান কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এবার ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ নামে কোরবানির পশুর ১০ হাটে এই কার্যক্রম শুরু হয়েছে। তাতে প্রতিটি হাটে থাকছে একটি করে ডিজিটাল বুথ। সেখানে গ্রাহকেরা এটিএম মেশিন থেকে টাকা ওঠাতে পারছেন। তাছাড়া পয়েন্ট অব সেলস (পিওএস) যন্ত্র ও মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের (এমএফএস) মাধ্যমেও করা যাচ্ছে পশু বিক্রির অর্থ পরিশোধ। এতে বাসা থেকে টাকা বহন করার ঝামেলা থেকে ক্রেতারা রেহাই পাচ্ছেন। পাশাপাশি জাল টাকার বিড়ম্বনা, টাকা হারানো-ছিনতাইয়ের মতো ঘটনা থেকে ক্রেতা-বিক্রেতারা মুক্তি পাবেন।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের পরিচালক মোতাছিম বিল্লাহ বলেন, আমরা গত বছর পরীক্ষামূলকভাবে দেশের ৬টি হাটে ক্যাশলেস লেনদেন চালু করেছিলাম। তাতে বেশ সাড়া মিলেছে। এবার ঢাকা ও চট্টগ্রামের ১০টি হাট মিলিয়ে ডিজিটাল লেনদেনের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে ১৫০ কোটি টাকা। আশা করছি, আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো এবং আগামীতে নগদবিহীন লেনদেনের মাত্রা আরও প্রসারিত করা সম্ভব হবে।

শেয়ার