Top

সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ক্রাইসিস তৈরি হবে: বাণিজ্যমন্ত্রী

২৬ জুন, ২০২৩ ৫:২৪ অপরাহ্ণ
সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ক্রাইসিস তৈরি হবে: বাণিজ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :

জাতীয় সংসদ অধিবেশনে বাজার সিন্ডিকেট প্রসঙ্গে কথা বলতে গিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সিন্ডিকেটের কথা বলা হয়। এটা ঠিক বড় বড় গ্রুপগুলো একসঙ্গে অনেক বেশি ব্যবসা করে। চাইলে জেল-জরিমানাসহ বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব। তবে আমাদের লক্ষ্য রাখা দরকার-আমরা জেলে ভরলাম, জরিমানা করলাম; সেটা হয়তো করা সম্ভব। কিন্তু তাতে হঠাৎ করে ক্রাইসিসটা তৈরি হবে, সেটাও তো সইতে আমাদের কষ্ট হবে।

সোমবার (২৬ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বাণিজ্য মন্ত্রণালয় খাতে ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনায় বিরোধী দলের সদস্যদের অভিযোগ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বার বার একটা কথা উঠে আসছে যে, আমি ব্যবসায়ী, ব্যবসায়ীরা আমার জন্য সুবিধা পাচ্ছেন। যারা এই কথাগুলো বলেছেন, তাদের উদ্দেশ্যে একটা কথা বলি। তাদের রাজনীতির কত বছরের অভিজ্ঞতা আমি জানি না, আমি কিন্তু ৫৬ বছর ধরে রাজনীতি করি। আমি কিন্তু ব্যবসা করি আজকে ৪০/৪২ বছর।

তিনি বলেন, একজন তো বললেন আমাকে পদত্যাগ করতে। খুব ভালো কথা বলেছেন। আমি প্রধানমন্ত্রীকে বলব আমাকে ছেড়ে তাকে দায়িত্বটা দিতে পারেন। দাম বেড়েছে, আমাদের প্রধানমন্ত্রী কিন্তু বলেছেন মানুষ কষ্টে আছে। কারণটা কী? আমরা কি শুধু আমাদের জন্যই আমরা এই অবস্থায় এসেছি। না একটা বৈশ্বিক পরিস্থিতি আমাদের ওপর প্রভাব ফেলেছে। সেটাও কিন্তু আমাদের হিসাবের মধ্যে আনতে হবে।

তিনি বলেন, কথাটা হলো নিত্যপণ্যের দাম বেড়েছে। প্রধানমন্ত্রী কিন্তু বারবার বলছেন মানুষ কষ্টে আছেন। সবাইকে সাশ্রয়ী হতে বলছেন। আজকে আমরা কি আমাদের জন্য এ অবস্থায় এসেছি? বৈশ্বিক পরিস্থিতি আমাদের ওপর প্রভাব ফেলেছে। সেটা কিন্তু আমাদের হিসাবের মধ্যে আনতে হবে।

তিনি আরও বলেন, অনেক কথা আসছে। বলা যখন শুরু হয়- ডানে বামে সব চলে আসে। ডিম, সেটার খবর তো আমি জানি না। ডিমের দাম বাড়া বা কমা যে মন্ত্রণালয় আছে তারা ঠিক করে দেয়।

মন্ত্রী বলেন, পেঁয়াজের কথা বলা হয়েছে। আমরা কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ঠিক করেছিলাম কৃষকরা যেন এমন একটি দাম পায় যেন তারা উৎপাদনে উৎসাহিত হয়। পেঁয়াজে আমাদের বছর ৬ থেকে ৭ লাখ টন ঘাটতি রয়েছে। কৃষকরা বেটার প্রাইজ হলে উৎপাদনের দিকে মনোযোগী হবে। আমাদের এ পদক্ষেপে ঘাটতি কিন্তু অর্ধেকে নেমে এসেছে। তবে এটাও ঠিক, পেঁয়াজের কেজি ৮০-৯০ টাকা হওয়া উচিত নয়। এজন্য আমরা আমদানির ব্যবস্থা করেছি।

তিনি বলেন, কৃষকদের ন্যায্যমূল্য দিতে শুরুতে আমরা আমদানি বন্ধ রেখেছিলাম। কিন্তু হঠাৎ দাম বাড়ায় বাজার নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা আমদানির অনুমতি দিয়েছি। ভারত থেকে আমদানি করা পেঁয়াজের কেজি এখন ৪০-৪৫ টাকা। আর আমাদের দেশি পেঁয়াজের কেজি এখন ৬৫ টাকা। এ দাম আরও কমা উচিত। আমরা সে চেষ্টা করছি। ১০-১৫ দিনের মধ্যে পেঁয়াজের কেজি ৫০ টাকার মধ্যে চলে আসবে।

টিপু মুনশি বলেন, সবকিছু বাণিজ্য মন্ত্রণালয় ঠিক করে না। তারপরও আমি দায় নিয়ে বলছি, আমরা নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে সব ধরনের চেষ্টা করছি। অনেক দেশে মূল্যস্ফীতি কমেছে, এমনটা বলছেন অনেকে। কিন্তু সেসব দেশে যখন ১৫ শতাংশ মূল্যস্ফীতি ছিলো তখন আমাদের ছিল ৮ শতাংশ, সেটাও কিন্তু বলা উচিত। সমালোচনার জন্য সমালোচনা না করে ভালো কিছু থাকলে সেটা বললে আমরা উৎসাহিত হই। এ দুরবস্থার মধ্যেও আমরা প্রায় ৫৮ বিলিয়ন ডলার এক্সপোর্ট করেছি। আমাদের রপ্তানি কিন্তু বেড়েই চলেছে। এটাও কিন্তু বলা দরকার।

বাণিজ্যমন্ত্রী বলেন, চিনির দামটা আমি নিজেও উপলব্ধি করি। প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি, আগেও বলেছি- এটার ডিউটি স্ট্রাকচার কমিয়ে দেওয়া হলে দাম ১০০ টাকা কেজিতে চলে আসবে। প্রধানমন্ত্রী হয়তো সেটা করবেন। এর আগেও তিনি এমনটি করেছিলেন। গত এক-দেড় মাসের মধ্যে আমরা ভোজ্যতেলের দাম লিটারপ্রতি ২০ টাকা পর্যন্ত কমিয়েছি। তবে এটা ঠিক, সবসময় শতভাগ সফল হই তা নয়। স্বীকার করে নিচ্ছি, অনেক সময় বাস্তবায়নটা ধীরগতিতে হয়।

শেয়ার