Top

স্মার্টফোন দিয়েই মাপতে পারবেন জ্বর

০৩ জুলাই, ২০২৩ ৬:২৭ অপরাহ্ণ
স্মার্টফোন দিয়েই মাপতে পারবেন জ্বর
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

স্মার্টফোন সঙ্গে থাকলে এখন অনেক সমস্যার সমাধান হয়ে যায় এক মুহূর্তে। অডিও, ভিডিও কল থেকে শুরু করে যে কোনো অজানা বিষয় জেনে নেওয়া যায় এক ক্লিকেই। তবে শুধু ছবি আদান-প্রদান, অডিও ভিডিও কল নয়, স্বাস্থ্যের খেয়াল রাখতেও স্মার্টফোন খুবই কার্যকরী।

এখন জ্বর হলে হাতের কাছে থার্মোমিটার না থাকলেও কোনো চিন্তা নেই। স্মার্টফোন দিয়েই জ্বর মাপতে পারবেন সহজেই। স্মার্টফোনে ডাউনলোড করে নিন একটি অ্যাপ। যার মাধ্যমে স্মার্টফোনটাকেই একটা থার্মোমিটার বানিয়ে ফেলা যাবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি অ্যাপ বানিয়েছেন, যার নাম দেওয়া হয়েছে ‘ফিভার ফোন’। যদিও অ্যাপল ওয়াচে অনেকদিন আগে থেকেই এই ফিচার আছে। যা সবার হাতের নাগালে নেই।

তবে এই নতুন অ্যাপটির ক্ষেত্রে এমন অসুবিধার মুখে পড়তে হয় না। হাতে শুধু একটি স্মার্টফোন থাকলেই হলো। ফোনে অ্যাপটি ডাউনলোড করলেই এই বিশেষ ফিচার ব্যবহার করা সম্ভব। গবেষকরা জানিয়েছেন যে, আসলে স্মার্টফোনে এমন প্রযুক্তি ব্যবহৃত হয়, যার মাধ্যমে সহজেই থার্মোমিটারের ফিচার আনলক করা সম্ভব।

স্মার্টফোনের মতো ডিভাইসে থাকে থার্মিস্টর নামে একটি সেন্সর। যা ওভারহিটিং এড়ানোর জন্য মূলত ফোন অথবা ব্যাটারির তাপমাত্রা পরিমাপ করার জন্য ব্যবহৃত হয়। কিন্তু এই সেন্সর কীভাবে আমাদের শরীরের তাপমাত্রা পরিমাপ করবে? এর জন্য গবেষকরা একটি পরীক্ষা চালিয়েছেন। এর জন্য প্লাস্টিকের ব্যাগে জল ভরে বিভিন্ন ফোনের টাচ স্ক্রিনের সংস্পর্শে আনা হয়েছে।

এই ডেটা ব্যবহার করেই মেশিন লার্নিং মডেলকে প্রশিক্ষিত করেছেন গবেষকরা। যা এই অ্যাপ তৈরিতে সহায়তা করেছে। এই গবেষণায় ৩৭ জন অংশগ্রহণ করেছিলেন। আর এই অ্যাপ তাদের দেহের তাপমাত্রা মোটামুটি সঠিক ভাবেই নির্ধারণ করতে সক্ষম হয়েছে।

তাপমাত্রা পরিমাপের জন্য ফোনের স্ক্রিনকে অ্যাপের সেন্সরের নির্দিষ্ট একটি পয়েন্টে নিয়ে যেতে হবে। এরপর সঠিকভাবে দেহের তাপমাত্রা পরিমাপের জন্য ফোনটিকে ৯০ সেকেন্ড মতো কপালে ঠেকিয়ে রাখতে হবে।

বর্তুমানে অ্যাপটি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে সবার ব্যবহারের জন্য কবে বাজারে আনা হবে, সেটা নিয়ে এখনো কিছু জানা যায়নি। খুব শিগগির এই অ্যাপ ব্যবহার করা যাবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

শেয়ার