Top
সর্বশেষ

বন্য হাতির দলের অত্যাচারে অতিষ্ট পাহাড়ী এলাকার মানুষ

১৩ জুলাই, ২০২৩ ৪:৫৩ অপরাহ্ণ
বন্য হাতির দলের অত্যাচারে অতিষ্ট পাহাড়ী এলাকার মানুষ
শেরপুর প্রতিনিধি: :

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার এক কৃষাণীর বসতঘরের টিনের বেড়া ভেঙে মাচায় থাকা ধান খেয়ে সাবাড় করেছে ২২- ২৫ টি বন্য হাতির একটি দল। সম্প্রতি বন্য হাতির দলটি উপজেলার তারানি গ্রামের মৃত শাহজাহান মিয়ার স্ত্রী কৃষাণী শামসুন্নাহারের বসতঘরে ওই তান্ডব চালায়।

বন বিভাগ, ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসী সূত্রে জানা যায়, প্রতিবছরই আমন ও বোরো মৌসুমে এবং কাঁঠাল পাঁকলে খাদ্যের সন্ধানে লোকালয়ে নেমে আসে বন্য হাতির ৩-৪ টি দল। এতে উপজেলার নাকুগাঁও, কালাকুমা, পানিহাটা, তারানী, মায়াঘাঁসি, বারোমারী, বুরুঙ্গা, মধুটিলা, কাটাবাড়ি, খলচান্দাসহ বেশকয়েকটি এলাকায় জমির ফসল ও কাঁঠাল খেয়ে সাবাড় করে বন্য হাতির দল। এসময় ফসলি জমি, মৎস্য খামার ও বসতঘরেও ব্যাপক তান্ডব চালায় তাঁরা।

পরে গত রোববার রাত তিনটার দিকে খাদ্যের সন্ধানে উপজেলার তারানী গ্রামের কৃষাণী শামসুন্নাহারের বসত ঘরে তান্ডব চালায় ২২-২৫ টি বন্য হাতির একটি দল। এসময় তাঁরা শুড় ও মাথা দিয়ে ঘরের টিনের বেড়া ভেঙে ফেলে। এদিকে হাতির উপস্থিতি টের পেয়েই একমাত্র মেয়েকে নিয়ে ঘর থেকে বের হয়ে যান কৃষাণী শামসুন্নাহার। পরে বন্য হাতির দলটি টিনের বেড়া ভেঙে বসতঘরে প্রবেশ করে। এসময় ঘরের ভেতর মাচায় রাখা প্রায় ১২ মণ ধান খেয়ে সাবাড় করে বন্য হাতির দলটি।

ভুক্তভোগী কৃষাণী শামসুন্নাহার বলেন, এক বছর আগে স্বামী মইরা যাওয়ার পর থাইক্কা একমাত্র মেয়েডারে লইয়া অনেক কষ্টে দিন পার করতাম। নদী থেকে পাথর তুলে এবং অল্প জমিতে ধান ও সবজি চাষ কইরা মা- মেয়ের সংসার চলতো। সারা বছরের খাওয়ুনের লাইগা ঘরে ধান জমাইয়া রাখছিলাম। কিন্তু ঘরের বেড়া ভাইঙ্গা আত্তি (হাতি) তো আমগর সারা বছরের খাওয়ুন শেষ কইরা দিলো। মাইয়াডারে নিয়া অহন আমি কি খাইয়া বাঁচমু?

এ বিষয়ে জানতে চাইলে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ইকোপার্কের রেঞ্জার রফিকুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারটিকে ক্ষতিপূরণ চেয়ে বন বিভাগের কাছে আবেদন করতে বলা হবে। আবেদনের প্রেক্ষিতে বন বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

শেয়ার