Top
সর্বশেষ

সাহায্য নয়, যাতায়াতের জন্য রাস্তা চায় ঝিনাইগাতির বেদেপল্লির বাসিন্দারা

১৬ জুলাই, ২০২৩ ৪:৫৯ অপরাহ্ণ
সাহায্য নয়, যাতায়াতের জন্য রাস্তা চায় ঝিনাইগাতির বেদেপল্লির বাসিন্দারা
শেরপুর প্রতিনিধি: :

‘আমরা সাহায্য চাইনা, যাতায়াতের রাস্তা চাই’-এমন আর্তি শেরপুরের ঝিনাইগাতির ডেফলাই বেদেপল্লির বাসিন্দাদের। বেদেপল্লির বাসিন্দাদের স্বাস্থ্যসেবা ও জীবনমান উন্নয়ন বিষয়ক এক সচেতনতামুলক সভায় এমন আর্তি জানান, বেদেপল্লির সর্দারনী সুচরিতা বেগম, সর্দার সাইফুল ইসলাম বাঘাসহ বেদেপল্লির অধিবাসীরা।

নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর কমিটি, নারী রক্তদান সংস্থা ও ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আইইডি)-এর যৌথ আয়োজনে গত শনিবার বিকেলে ডেফলাই বেদেপল্লিতে এ সচেতনতামূলক সভাটি অনুষ্ঠিত হয়।

বেদেপল্লিতে বসবাসকারীরা জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় এক যুগ আগে ঝিনাইগাতির ডেফলাই গ্রামে এসে বসতি স্থাপন করেছেন এক সময় যাযাবর হিসেবে জীবনযাপনকারী বেদেরা। এই বেদেপল্লিতে এখন ২৬৫টি পরিবারের নারী-শিশু সহ প্রায় ৫ শতাধিক লোকের বসবাস। নারীরা গ্রাম ও শহরে ঘুরে ঘুরে তাবিজ, কবজ, ঝাড়ফুক আর সিংগা লাগিয়ে ও পুরুষরা সাপ ধরা, বিন বাজিয়ে সাপের খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ করেন। কেউ কেউ এখন দোকানপাট, ইজিবাইক চালনা ও কৃষি শ্রমিক হিসেবেও কাজ করছেন। দীর্ঘদিন ধরে তারা এখানে বসবাস করলেও এ বেদেপল্লি থেকে প্রধান সড়কে যাতায়াতের জন্য কোন রাস্তা না থাকায় তাদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এজন্য তারা সাহায্য নয়, চলাচলের জন্য প্রায় ২০০ মিটারের ওই রাস্তাটি নির্মাণের দাবী জানান। তাছাড়া কাছাকাছি কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় শিশুদের লেখাপড়ার জন্য তারা শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণেরও দাবি তুলে ধরেন।

বেদে মো. মানিক, মইনুল হক মোল্লা ও শহীদুল ইসলাম বলেন, এই বেদেপল্লিতে বসবাসকারীদের যাতায়াতের কোনো রাস্তা নির্মাণ হয়নি। বেদেপল্লি থেকে বাইরে বেরুতে হলে অন্যের ফসলি জমি দিয়ে চলাচল করতে হয়। নেই কোনো শিক্ষা প্রতিষ্ঠান। কেউ অসুস্থ হলে বা সন্তান প্রসবের সময়ও কোনো যানবাহন নেয়ার মতো সুযোগ নেই। কেউ মারা গেলে লাশ দাফনের জন্য নিয়ে যাওয়ারও উপায় নেই। আমরা অনেকটাই নাগরিক সুবিধা বঞ্চিত মানুষ। ক্রমেই বর্তমান সরকারের উন্নয়নের মূলস্রোত থেকে পিছিয়ে পড়ছি। তাই আমরা চাই সরকার যেন দ্রুত আমাদের যাতায়াতের জন্য রাস্তা করে দেয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য বিষয়ক নানা পরামর্শ প্রদান করেন জেলা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আরনিকা আফরিন প্রমা। জন উদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ-এর সভাপতিত্বে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন নলকুড়া ইউনিয়নের স্থানীয় ২ নং ওয়ার্ডের ইউপি মেম্বার রশিদুর রহমান খান এমদাদুল, শিক্ষাবিত অধ্যাপক শিব শংকর কারুয়া, প্রকৃতিপ্রেমী আব্দুল কাদের, কবি ও লেখক জ্যোতি পোদ্দার, শিক্ষক নেতা অধ্যাপক শওকত হোসেন, নারী রক্তদান সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি পঞ্চমী দেব রুমা, সিপিবি নেতা সোলায়মান আহমেদ, সিনিয়র সাংবাদিক সুশীল মালাকার প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা সকলেই দ্রুত যোগাযোগ ব্যবস্থা সহ বেদেপল্লির উন্নয়নে এখনই কার্যকরী পদক্ষেপ নেয়ার আহবান জানান। তারা এই বেদেপল্লির নাগরিক সমস্যা সমাধানকল্পে স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারী কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। পরে শিক্ষক-সাংবাদিক, শিল্পী, নারী অধিকার সংগঠক, সাংবাদিক, আইনজীবী সমন্বয়ে গঠিত নাগরিক সমাজের প্রতিনিধিরা বেদেপল্লি ঘুরে দেখেন এবং অধিবাসীদের বিভিন্ন সমস্যাদি সম্পর্কে অবহিত হন।

সভায় স্থানীয় ২ নং ওয়ার্ডের ইউপি মেম্বার রশিদুর রহমান খান এমদাদুল প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, আমি আমার চলতি মেয়াদকালের মধ্যেই বেদেপল্লির বাসিন্দাদের যাতায়াতের রাস্তাটি নির্মাণ করার সর্বাত্মক চেষ্টা করবো। তাছাড়া তাদের জীবনমান উন্নয়নেও সচেষ্ট থাকবো।

শেয়ার