Top

ডেঙ্গু নিয়ন্ত্রণের দাবিতে সমাবেশ

২২ জুলাই, ২০২৩ ১১:১০ পূর্বাহ্ণ
ডেঙ্গু নিয়ন্ত্রণের দাবিতে সমাবেশ
মাগুরা প্রতিনিধি :

মাগুরা সহ দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগ নিয়ন্ত্রের দাবিতে মাগুরা শহরের চৌরঙ্গী মোড়ে মাগুরা প্রেসক্লাবের সামনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন- গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী এবং সমাবেশ পরিচালনা করেন সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু। বক্তব্য প্রদান করেন, গণ কমিটির যুগ্ম আহ্বায়ক কাজী নজরুল ইসলাম ফিরোজ এবং যুগ্ম আহ্বায়ক এটিএম আনিসুর রহমান।

বক্তারা বলেন, দেশে প্রতিদিনই ডেঙ্গু পরিস্থিতি খারাপ হচ্ছে। গত বুধবার ডেঙ্গুতে রেকর্ড সংখ্যক ১৯ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৭৯২ জন। এর আগে কোন বছরের প্রথম ছয় মাসে ডেঙ্গুতে এতো মানুষের মৃত্যু হয়নি। এই বছরের সাড়ে ছয় মাসেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ১৪৬ জনের মৃত্যু হয়েছে আর আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২৫ হাজার ৭৯২ জন।

বক্তাগণ বলেন, মাগুরা জেলায় ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। কেবল মাইকিং করে জনসাধারণকে সতর্ক করা হচ্ছে। কিন্তু পৌরসভা, জেলা প্রশাসন, সরকারি হাসপাতালসহ মাগুরার বিভিন্ন দায়িত্বশীল সরকারি প্রতিষ্ঠানগুলো ও স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলির উপর যে দায়িত্ব ন্যস্ত আছে তা তারা পালন করছেন তেমন কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। মাগুরায় নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা এবং ড্রেন পরিষ্কার করা হয় না। নিয়মিত ড্রেন পরিষ্কার করা হয় না। শহরের বিভিন্ন এলাকায় বৃষ্টি হলে পানি জমে যায়। নিয়মিত ময়লা আবর্জনা পরিষ্কার করা হয়না।

সমাবেশে সারাদেশে ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, সরকারি উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসা সেবা নিশ্চিত করণ, নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা, ড্রেন পরিষ্কার ও রাস্তাঘাট আবর্জনামুক্ত রাখার ব্যবস্থা ও জলাবদ্ধতা নিরসন, নদী দূষণ ও দখলমুক্ত করার দাবি জানান।

শেয়ার