Top

পানির অভাবে মাগুরায় কৃষকরা পাট জাগ দিতে পারছেন না

২২ জুলাই, ২০২৩ ১১:৪৫ পূর্বাহ্ণ
পানির অভাবে মাগুরায় কৃষকরা পাট জাগ দিতে পারছেন না
মাগুরা প্রতিনিধি :

বাংলাদেশের অর্থকরী ফসল পাট। পাটজাত দ্রব্য রপ্তানি করে দেশের অর্থনীতির চাকা বেগবান হয়। তাই পাটকে সোনালী ফসল বলা হয়। তবে পাটের কাঙিক্ষত মূল্য না পাওয়া, বপন থেকে শুরু করে বিক্রয় অবধি পর্যাপ্ত খরচ, প্রতিকূল পরিবেশ, পাট জাগ দেওয়া পানির স্বল্পতাসহ নানাবিধ কারণে পাট চাষে উৎসাহ হারাচ্ছেন মাগুরা জেলার পাট চাষীরা।

এলাকার ভুক্তভোগী কৃষকরা জানান,বৈশাখ মাস থেকে শ্রাবণ মাস পর্যন্ত পাট বপন ও কর্তন করে আমন ধান লাগাতে সমস্যা হওয়ায় অনেক ধান চাষীরা পাট বুনা থেকে বিরত রয়েছেন। তবুও কিছু জমিতে পাট চাষ করলেও বিপাকে আছেন জাগ দেওয়া নিয়ে। তার উপর এবছর পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় প্রয়োজনীয় পানি নেই মাঠ, নদি, নালা, খাল- বিলসহ জলাশয় গুলোতে। তাই অনেকটা বাধ্য হয়েই বাড়ির পার্শ্ববর্তী পঁচা ডোবা পুকুরেই পাট জাগ দিচ্ছেন পাট চাষীরা। এতে করে পাট পঁচা গন্ধ ছড়াচ্ছে এলাকা গুলোতে পাশাপাশি পাটের রং ও মান নিয়ে সংশয় প্রকাশ করছেন পাট চাষী ও ব্যবসায়ীরা। অনেকে আবার মাঠ থেকে পাট কেটে হাতা(ছোট গাইট) প্রতি ১০ থেকে ২০ টাকা খরচ করে গাড়ি যোগে বয়ে নিচ্ছেন দূরবর্তী নদীতে। তবে নদীতে পাট জাগ দেওয়া নিয়ে মৎস্য অফিসের নির্দেশনা থাকায় সেখানেও জাগ দিতে গিয়ে সমস্যায় পড়ছেন কৃষক।

সরেজমিন জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বোরো ধান কাটার পরে পতিত রয়েছে অসংখ্য জমি, মাঝে মাঝে কিছু জমিতে বুনা আছে পাট। নদী বিধৌত এলাকা শালিখাতে পাট নিয়েই ব্যস্ত সময় পার করছের কৃষাণ-কৃষাণী। নদী, খাল বা পুকুরপাড়ে বসে কেউ কেউ জাগ থেকে পাট উঠাচ্ছেন, কেউ আবার পাট ধৌত করছেন, কেউ কেউ পাটের গাইট বয়ে নিচ্ছেন বাড়িতে।

গঙ্গারামপুর ইউনিয়নের কৃষক ফসিয়ার মোল্লা জানান, এ বছর ৬ একর জমিতে পাট বুনেছন তিনি, ফলন ভালো হয়েছে অর্ধেকের বেশি পাট কাটা হয়েছে যা পার্শ্ববর্তী নদীতে জাগ দেওয়া হয়েছে। আড়পাড়া ইউনিয়নের পুকুরিয়া গ্রামের কৃষক নজরুল মোল্যা জানান, ৫ বিঘা জমিতে পাট বুনেছি তাতে করে নিড়ানো, সেচ দেওয়া, বাছাই করা, পাট জাগ দেওয়া এবং ধৌত করতে যে টাকা ব্যয় হয়েছে ভালো মূল্য পেলে আগামী বছর আরো কয়েক বিঘা জমিতে পাট বুনে দিব। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর শালিখা উপজেলার ৩৯ শত ৫০ হেক্টর জমিতে পাট বুনা হয়েছে যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৩৯ শত ৩৫ হেক্টর জমি। লক্ষ মাত্রার চেয়ে ১৫ হেক্টর বেশি জমিতে পাট বুনা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন বলেন, পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় এ বছর পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে পড়ছেন পাট চাষীরা তবে রিবন-রেটিং পদ্ধতিতে পাট জাগ দিলে একদিকে যেমন পাটের রং, মান ভালো থাকবে অপরদিকে খরচ কম হবে। তিনি আরো বলেন, কৃষকদেরকে পাট চাষে উদ্বুদ্ধ করার লক্ষ্যে আমাদের দপ্তর থেকে পরামর্শ দেওয়ার পাশাপাশি চাষাবাদের উপর বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

শেয়ার