Top

গারো পাহাড়ে অভয়ারণ্য গড়ে তোলা হবে – শেরপুরে পরিবেশ মন্ত্রী

২২ জুলাই, ২০২৩ ৫:২১ অপরাহ্ণ
গারো পাহাড়ে অভয়ারণ্য গড়ে তোলা হবে – শেরপুরে পরিবেশ মন্ত্রী
শেরপুর প্রতিনিধি: :

হাতি ও মানুষের মধ্যে দ্বন্দ্ব নিরসনে গারো পাহাড়ে অভয়ারণ্য গড়ে তোলা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। শনিবার শেরপুর জেলা প্রশাসন ও বনবিভাগ আয়োজিত সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শাহাব উদ্দিন বলেন, ‘আমরা গারো পাহাড়ের হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনে একটি অভয়ারণ্য ঘোষণার জন্য কাজ করে যাচ্ছি। আশা করি, এটা আমরা করতে পারবো। আমরা চাই না হাতি এবং মানুষের মধ্যে দ্বন্দ্ব চলুক। হাতি বা মানুষ মারা গেলে আমরা কষ্ট পাই।’

মন্ত্রী বলেন, জীব বৈচিত্র্য রক্ষা করতে হলে আগে আমাদের বনকে রক্ষা করতে হবে। বনের ক্ষতি হোক এমন কাজ করা যাবে না। কাউকে বনের ক্ষতি করতে দেওয়া হবে না। বনের ক্ষতি হলে জীববৈচিত্র্য রক্ষা করা যাবে না। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।

পরে শাহাব উদ্দিন শেরপুর ডিসি উদ্যানে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করেন। এ সময় জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আতিউর রহমান আতিক, উপপ্রধান বন সংরক্ষক গোবিন্দ রায়, জেলা প্রশাসক সাহেলা আক্তারসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বৃক্ষমেলায় ৪৪টি স্টল স্থান পেয়েছে। পরে মন্ত্রী গারো পাহাড়ের কর্ণঝুড়ায় সামাজিক বনায়নের ১৫৪ জন অংশীদারের মাঝে ২ কোটি ১২ লাখ ৫৬ হাজার টাকা বিতরণ করেন।

শেয়ার