Top

শিক্ষাপ্রতিষ্ঠানে খন্ডকালীন শিক্ষকদের আত্মীকরণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই

২২ জুলাই, ২০২৩ ১০:১৪ অপরাহ্ণ
শিক্ষাপ্রতিষ্ঠানে খন্ডকালীন শিক্ষকদের আত্মীকরণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই
মোঃ ইফতেখারুল আলম :

প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী প্রত্যেক উপজেলায় একটি স্কুল একটি কলেজ জাতীয়করণ করা হয় । জাতীয়করনকৃত শিক্ষাপ্রতিষ্ঠান সমূহে বেশিরভাগ মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী শিক্ষক রয়েছে। ১৯৭৫ সালের পনের আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে এবং জাতীয় চারনেতাকে ৩ নভেম্বর জেলখানায় হত্যার মাধ্যমে শুরু হয় দেশে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী শিক্ষা কার্যক্রম। শিক্ষানীতি মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী এবং দেশকে পাকিস্তানি ভাবধারায় গড়ে তুলবার জন্য সেই মানসিকতার শিক্ষক নিযোগ দেওয়া হয়। আমাদের প্রজন্মকে গড়ে তোলা হয় সেই ভাবধারায়।

আওয়ামী লীগ চৌদ্দবছর ধরে ক্ষমতায় কিন্তু আমাদের বর্তমান প্রজন্মকে এখনো মুক্তিযুদ্ধের চেতনার ভাবধারায় গড়ে তোলা যায়নি। এই ব্যর্থতার মূল কারণ মানুষ গড়ার কারিগর যারা তাদের মেধা-মনন চিন্তা পুরোপুরি পাকিস্তানি ভাবধারার। মুক্তিযুদ্ধের বিপরীত ভাবধারার শিক্ষকগণ বিএনপি জামায়াতের নতুন কৌশলে তারা এখন বড় আওয়ামী লীগার হয়ে গিয়েছেন। জামায়াত-বিএনপি ঘরানার শিক্ষকগণ পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা বিশ্বাস করে না, এরা স্বাধীনতা ও জাতীয় দিবস বিশ্বাস করে না, এরা বঙ্গবন্ধুকে জাতির পিতা হিসেবে স্বীকার করে না, মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক বাংলাদেশ, বাঙালি সংস্কৃতি বিশ্বাস করে না। বাংলাদেশের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না। নজরুল রবীন্দ্রনাথের চর্চা হয় না। রাষ্ট্রীয় অনুষ্ঠান পালিত হয় কিন্তু সেখানে তাদের আন্তরিকতার ঘাটতি থাকে। জামায়াত-বিএনপি ঘরানার শিক্ষকগণ সুকৌশলে ক্লাসরুমে পাঠদানের সময় মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কথা বলে থাকেন।

জামায়াতে ইসলামের এরা সুকৌশলে আওয়ামী লীগের মধ্যে অনুপ্রবেশ করে তাদের অবস্থান সুদৃঢ় করেছেন। এরা উপরে আওয়ামীলীগের অনেক ত্যাগী নেতা কর্মীদের চেয়ে নিজেদের অনেক ত্যাগীভাব দেখায়। এদের মুখে জয়বাংলা অন্তরে শেষ বাংলা এবং প্রতিষ্ঠিত করে পাকিস্তানি আদর্শ। জামায়াত বিএনপি আওয়ামীলীগে অনুপ্রবেশ করে এরা যে জায়গায় থেকে মানুষের কাছাকাছি যাওয়া যায় সেই পেশাগুলো তারা বেছে নিয়েছে। যেখান থেকে মানুষের হৃদয়ে দ্রুত অবস্থান নেওয়া যায় এবং মানুষের হৃদয় দ্রুত জয় করা যায়। শিক্ষা, স্বাস্থ্য, ধর্মীয় সামাজিক কার্যক্রমরে মাধ্যমে এরা এদের সংগঠনকে শক্তিশালী করছে।

জামায়াত-বিএনপির সাথে থেকে শিক্ষা, স্বাস্থ্য, ধর্মীয় সামাজিক খাতে তাদের লোকজনকে সুকৌশলে নিয়াগ দিয়েছেন আর এখন আওয়ামী লীগের আমলে নিজেদের পুরো ভোল পাল্টিয়ে এখন বড় আওয়ামী লীগার হয়ে তাদের লোকজনকে বিভিন্ন জায়গায় পদায়ন করছেন। জামায়াত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, কিন্ডার গার্টেন, হাসপাতাল, মাদ্রাসা-মক্তব-মসজিদ, বিভিন্ন সামাজিক সংগঠন করে তাদের আদর্শের প্রজন্ম থেকে প্রজন্ম তৈরি করছেন। সেই তুলনায় আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগ সেভাবে মুক্তিযুদ্ধের চেতনার ভাবধারার একটি শক্তিশালী প্রজন্ম তৈরি করতে পারে নাই।
মানুষ গড়ার কারিগর যারা সেই কারিগর মুক্তিযুদ্ধের তাবধারার নয়, যার ফলে শিক্ষাঙ্গনে সুকৌশলে মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী কার্যক্রম অব্যাহত রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান সমূহে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না, রবীন্দ্রনাথ, নজরুল চর্চা হয় না, হয় না লালন ভাটিয়ালী, পল্লীগীতি আবহমান বাঙালির সংস্কৃতি চর্চা। দেশে এখন প্রগতি অগ্রগতির শিক্ষা চর্চার চেয়ে মৌলবাদী এবং উগ্রধর্মীয় শিক্ষার চর্চা বেশি।

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিভিন্ন স্কুল-কলেজে মুক্তিযুদ্ধের চেতনার ভাবধারার শিক্ষক নিয়োগ দেওয়া হয়। যাতে মুক্তিযুদ্ধের চেতনার ভাবধারার প্রজন্ম তৈরি হয়। এদের অনেকেই খন্ডকালীন শিক্ষক হিসেবে নিয়োগ পায় সরকারের বিভিন্ন নিয়মের কারণে এদের অনেকের চাকরি আজ সরকারি হচ্ছে না, অনেকের নিবন্ধন নেই, নানা ধরনের জটিলতার ফলে সরকারের ঘোষিত প্রতিটি উপজেলায় একটি স্কুল একটি কলেজ সরকারিকরণে মুক্তিযুদ্ধের চেতনার অনেকেই আজ তাদের চাকরি হারাবে। দীর্ঘদিন এরা যে মেধা মনন চর্চার মাধমে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদশ গড়ার অভিপ্রায় নিয়ে কাজ করেছে তারা এখন হতাশ, কিন্তু তাদের সামনে জামায়াত-বিএনপির চাকরি সরকারিকরণ হয়েছে। এখন তাদের সামনে মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষকগণ এখন হচ্ছেন লাঞ্চিত অপমানিত।

প্রধানমন্ত্রী ২০৪১ এর মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে চান। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে জামায়াত-বিএনপির আদর্শের ঘরানার এই মৌলবাদী গোষ্ঠী দিয়ে প্রধানমন্ত্রীর কর্মসূচী বাস্তবায়ন দুরূহ ব্যাপার হবে। স্বাধীনতা বিরোধী এই মৌলবাদ গোষ্ঠী সবসময় বাংলাদেশের উন্নয়ণ এবং অগ্রগতির বিরুদ্ধে ষড়যন্ত্র চলমান রেখেছে। বাংলাদেশে এখন অনিয়ন্ত্রিতভাবে কাওমী মাদ্রাসা গড়ে উঠেছে। এখানে কী পড়াশোনা করানো হয় তা কেউ জানেনা এবং সরকারের কোনো নিয়ম-নীতি এমনকি শিক্ষানীতির কোনো তোয়াক্কা করছে না। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতার স্বপক্ষ শক্তির অবস্থান দুর্বল। ২০০৮ এ সরকার ক্ষমতায় আসার পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা স্বপক্ষের কিছু শিক্ষক সৃজনশীল পদে, খন্ডকালীন পদে নিয়োগ দেওয়া হয়েছিল। কিন্তু বিভিন্ন নিয়মের কারনে এদের অনেকের চাকরি এমপিওভুক্ত হয়নি। বর্তমান সরকারের প্রতিটি উপজেলায় একটি কলেজ, একটি স্কুল সরকারিকরণ হয়েছে এবং এখানেও খন্ডকালীন অনেকের সরকারি চাকরিতে অন্তর্ভুক্ত করা হয় নাই।

স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায় অনেকের আশা ছিল বর্তমান শিক্ষাঙ্গনে মৌলবাদ অপশক্তির রুখবার এবং প্রগতির পথকে সুদৃঢ় করার জন্য স্বাধীনতার স্বপক্ষের খন্ডকালীন শিক্ষকদের সরকারিকরন করবেন কিন্তু তা হলো না। শিক্ষাঙ্গন পুরোপুরি মৌলবাদ অপশক্তির নিয়ন্ত্রণে রয়ে গিয়েছে। খন্ডকালীন শিক্ষক হিসেবে যারা শিক্ষকতা করছেন অবশ্যই তাদের যোগ্যতার ভিত্তিতে তাদেরকে শিক্ষকতার মহান পেশার গুরু দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু আজ তারা নিজেদের কাছে নিজেরা হেরে গিয়েছে। প্রধানমন্ত্রী স্বাধীনতার স্বপক্ষ শক্তি এবং প্রগতীবাদী চিন্তাধারার মানুষ ছাড়া আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনার এবং অসাম্প্রদায়িক চেতনার প্রজন্ম হিসেবে গড়ে তোলা যাবে না। প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধেও চেতনার খন্ডকালীন শিক্ষকদের সরকারিকরণ এবং শিক্ষাঙ্গনে আরো মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য আপনার সদয় দৃষ্টি কামনা করছি।

মোঃ ইফতেখারুল আলম
প্রভাষক, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজ।

শেয়ার