Top

জীবন বাজি রেখে পথ চলা

১১ সেপ্টেম্বর, ২০২৩ ৯:৫২ অপরাহ্ণ
জীবন বাজি রেখে পথ চলা
আব্দুল কাদির ফেরদৌস :

পেশাগত কারণে সপ্তাহের ছয় দিন ঢাকার গণপরিবহন বিশেষ করে বাসের ওপর নির্ভর করতে হয়। প্রতিদিন গড়ে তিন ঘণ্টার মতো। এই সময়ের প্রায় পুরোটা জীবন বাজি রেখে পথ চলতে হয়। একই রুটে চলা বাসগুলো পথ পাড়ি দেয় পরস্পরের সঙ্গে পাল্লা দিয়ে। সেই সঙ্গে অন্য রুটের গাড়ির সঙ্গে সংঘর্ষ বাঁধালে জরিমানা এড়াতে পড়িমরি করে পালানোর চেষ্টা করে। আর এ সময় জীবন হাতে নিয়ে আসনে বসে থাকতে হয়। তখন দাঁড়িয়ে থাকা যাত্রী বা নারী-শিশুদের অবস্থা হয় সবচেয়ে সঙিন।
সম্প্রতি এমনই ঘটনার প্রত্যক্ষদর্শী হওয়ার দুর্ভাগ্য হলো রাজধানীর বসুন্ধরা গেট এলাকায়। রাত ১১টার দিকে রামপুরা থেকে মিরপুরগামী বাসটি প্রয়োজনীয় যাত্রী না পেয়ে যেখানে সেখানে থামছিল আর অনেকক্ষণ দাঁড়িয়ে থাকছিল। পরিস্থিতি বদলে যায় নতুন বাজার এলাকায় এসে। পেছন থেকে একই রুটের আরেকটি বাস আসতে দেখে চালক গতি বাড়িয়ে দেন। শুরু হয় দুই গাড়ির মধ্যে প্রতিযোগিতা। দুই গাড়ির ধাক্কাধাক্কিতে যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। তখনো তা সীমা ছাড়েনি। ঢাকার রাস্তায় যারা নিয়মিত বাসে চড়েন তাঁদের কাছে এ এক পরিচিত পরিবেশ। কিন্তু বিপত্তি বাঁধে বসুন্ধরা গেটে। সেখানে উত্তরার একটি বাসকে ধাক্কা দিয়ে গ্লাস ভেঙে দেয় মিরপুরের গাড়িটি। যেখানে সাধারণ যাত্রী ছিলেন না। কয়েকজন পরিবহনকর্মী ওই বাসটি নিয়ে স্ট্যান্ডে ফিরছিলেন। তাঁদের আচরণ ছিল বেশ বেপরোয়া। আরেক বাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়ে তাঁরা এর বিহিত করতে উঠেপড়ে লাগে।
মিরপুরের বাসের চালক সম্ভাব্য মার খাওয়া ও জরিমানার হাত থেকে বাঁচতে মরিয়া হয়ে গাড়ি টান দেন। পেছনে পেছনে ধাওয়া করতে থাকে উত্তরার গাড়িটি। উদ্দেশ্য সামনের বাসটিকে আটকানো। আর মিরপুরের বাসের লক্ষ্য কোনোরকমে বিশ্বরোড মোড়ে ফ্লাইওভারের ওপর উঠে নিজের পথে চলে যাওয়া। এ জন্য প্রাণপণে ছুটছিল গাড়িটি। রাত বেশি হয়ে যাওয়ায় রাস্তাও ছিল ফাঁকা। এর মধ্যেই ধাক্কা দিচ্ছিল অন্য গাড়িটি। এতে মাঝেমধ্যেই ভারসাম্য হারানোর আশঙ্কা দেখা দিচ্ছিল। যার ফলে যাত্রীরা পড়েন চরম ঝুঁকিতে। এর মধ্যে কয়েকজন নারী ও শিশুও ছিল। তাঁরা কান্না শুরু করে দেন। সবার চোখেমুখে দেখা দেয় চরম উৎকণ্ঠা। শেষে ফ্লাইওভারের পথ আটকে মিরপুরের বাসটিকে ধরে ফেলে উত্তরার বাসটি। শেষ হয় কয়েক মিনিটির রুদ্ধশ্বাস অবস্থার। ধাক্কাধাক্কির সময় দুই বাস উল্টে গিয়ে হতাহত হওয়ার সমূহ সম্ভাবনা ছিল। তা যে হয়নি সে জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিতে হয়।
বাসগুলোর পাল্লা দেওয়ার শিকার হয়ে হতাহতের ঘটনা প্রায়ই গণমাধ্যমে আসে। ভুক্তভোগী যে শুধু যাত্রী বা পথচারীরা হন তা নয়, বাসের সহকারীও দুর্ঘটনায় পড়েন। তারপরও এই রেষারেষি বন্ধ হচ্ছে না। একই রুটের একই কোম্পানির দুটি বাসের কর্মীদের মধ্যে এমন দ্বন্দ্বের কারণ কী? যখন গাড়ি নিয়ে রাস্তায় থাকেন না তখন কী তাঁরা সহকর্মী হিসেবে একসঙ্গে চলেন না, দোকানে বসে আড্ডা দেন না, পরস্পরের সঙ্গে কি জানাশোনা নেই? এমন তো হওয়ার কথা নয়। তাহলে কোন সেই তাড়না যার জন্য তাঁরা বিপজ্জনক রাস্তায় এমন প্রতিযোগিতায় লিপ্ত হন? তা আসলে সবাই জানেন। চুক্তিতে মালিকের কাছ থেকে গাড়ি এনে অর্থ উপার্জন। পরিবহন শ্রমিকেরা এমন এক ব্যবস্থায় গাড়ি চালান, যেখানে সারা দিন রাস্তায় থেকেও রাতে কিছু টাকা নিয়ে ঘরে ফিরতে পারবেন কি না তার নিশ্চয়তা নেই। দেখা গেল- মালিকের অংশ, জ্বালানি খরচ, নানা চাঁদা আর জরিমানা দিয়ে তাঁদের নিজেদের জন্য যথেষ্ট উপার্জন নেই। তাই রাস্তায় মরিয়া হয়ে গাড়ি টানেন তাঁরা। উদ্দেশ্য অন্য গাড়ি এড়িয়ে যত বেশি যাত্রী নেওয়া যায়। এখনই এই অবস্থার পরিবর্তন দরকার। পরিবহন শ্রমিকদের বাস কোম্পানির বেতনভুক্ত কর্মী হিসেবে বিবেচনা করা দরকার। মাঝেমধ্যে এই উদ্যোগ নেওয়া হলেও তা সফল হয় না। প্রকাশ্যে বেতনের কথা বলা হলেও গোপনে চলে চুক্তিতে বাস চালানো। এ পরিস্থিতি না বদলালে বাসগুলোর পাল্লা দেওয়া যেমন বন্ধ হবে না তেমনই দূর হবে না অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার আশঙ্কা।

লেখক: সংবাদকর্মী

শেয়ার