Top

কাক সমাচার

২৫ নভেম্বর, ২০২৩ ৮:৫৬ অপরাহ্ণ
কাক সমাচার
মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী :

গভীর রাত। মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন। মসজিদে ফজরের নামাজ পড়তে মোবাইলে এলার্ম দেয়া পুরনো অভ্যাস। এলার্মের প্রয়োজনও ফুরিয়ে যাচ্ছে। ঢাকার ইস্কাটন গার্ডেন রোডস্হ সচিব নিবাসের প্রান্ত ঘেঁষা বিশাল বৃক্ষরাজি। তাতে হাজারো কাকের বাস। রীতিমতো অভয়ারণ্য। একটা কি দু’টো ‘কাক কা-কা’ করে ঘুম ভাঙ্গানি গান গেয়ে উঠলো। আর যায় কোথায়? মৌচাকে ঢিল। চারিদিকে হাজারো কাকের কোরাস। কেবলই ‘কা-কা-কা’। জাতীয় দিবসে প্রত্যুষে কামান দাগানোর গগনবিদারী শব্দও নস্যি ! ফজরের আযানের একটা অংশ “আস সালা তুখাইরুম মিনান নাউম” (ঘুম হতে নামাজ উত্তম) এর ভাবার্থ রূপান্তর করে তারা কিভাবে নিজেদের করে নিয়েছে কে জানে? আর তর সয় না। আযানের বেশ আগেই চারিদিকে হাজারো কর্কশ কন্ঠে কানফাটা কোলাহল-‘কা-কা-কা’।

ডাকে পাখি না ছাড়ে বাসা, এ হলো ঊষা। ঊষালগ্নেই “সূর্য মামা জাগার আগে উঠবো আমি জেগে”- তাদের ধনুক-ভাঙা প্রতিজ্ঞা। “তোরা কে কোথায় আছিস, তাড়াতাড়ি ঘুম হতে উঠ্। আগে উঠলে আগে পাবি। ক্ষুন্নিবৃত্তি নিবারণের জন্য ঝাঁপিয়ে পড়।” এদের কোন এক পূর্ব-পুরুষ হয়তো সৈয়দ শামসুল হকের ‘নুরুল দিনের সারাজীবন’ নাটকের বিখ্যাত সংলাপ “জাগো বাহে কোন্ ঠে সবায়” আত্মস্হ করে ফেলেছে কি-না কে জানে? এই গোত্রের বাহিরের অন্য জাতের পাখিরা কুম্ভকর্ণ হবে কেন? শুরু ঘুম ভাঙ্গানির গান-বিচিত্র কন্ঠে। এ যেন ‘যেমন খুশি তেমন সাজো’র প্রতিযোগিতা। “ও পাখি তোর যন্ত্রণা, আর-তো প্রানে সয় না” বলে কেউ বিরক্ত প্রকাশ করে কি-না জানি না। গাছের দেশ, সবুজের দেশ, পাখির দেশ, গানের দেশ। বিচিত্র কন্ঠ, কিচির-মিচির শব্দ, চারিদিক জাগরুক -“পাখি সব করে রব রাতি পোহাইল”।

মসৃণ, ঘন-কালো পলক ও পাখা, তীক্ষ্ম ও ধারালো নখ, হালকা-পাতলা শরীর, শীত-বৃষ্টি-গরম নির্বিশেষে অবিশ্রান্ত এই কদাকার-কুৎসিত কাক। আর্থ-সামাজিক অবস্থা অনুযায়ী তাদের শ্রেণিভেদ আছে কিনা বুঝার উপায় নাই। তবে, গ্রামাঞ্চলে দাঁড় কাক এবং শহরে পাতি কাকের অবাধ বিচরণ। কুৎসিত, কদাকার, কর্কশ, কুশ্রী, বিশ্রী, অপয়া, যাত্রা নাস্তি, অযথা গলাবাজি, বিরক্তিকর, পঁচা বাশি খাবারের খাদক-কতো নেতিবাচক শব্দে চিত্রিত করা হয় কাক-সমাজকে। প্রবাদ বাক্যও বহুল চর্চিত। ‘কাকতালীয় ঘটনা’, ‘গাছে বেল পাকিলে তাতে কাকের কি দোষ’ ইত্যাদি ইত্যাদি। যত দোষ, নন্দ ঘোষ। অবশ্য এতে তাদের কিছুই যায় আসে না। ডোন্ট মাইন্ড জাতি।

মুদ্রার ওপিঠ কিন্তু যথেষ্ট শক্তিশালী। উচ্ছিষ্ট, পঁচা-বাসি খাবার, মৃত প্রানী অবলীলায় ভক্ষণ করে স্বাস্থ্যসম্মত পরিবেশ উপহার দেয় সেই কুৎসিত কাকই। তারা অবৈতনিক ‘প্রাকৃতিক ঝাড়ুদার’। সিটি কর্পোরেশন, পৌরসভা বা বড় বড় হাট-বাজারের ভাগাড়ে নিরন্তর পরিচ্ছন্ন করছে অপয়া, নোংরা কাকই।

“ছিয়াত্তরের মন্বন্তর” বা দুর্ভিক্ষ নিয়ে শিল্পাচার্য জয়নুল আবেদিনের অসাধারন শিল্পকর্মে কাক-নেড়ি কুকুর-কঙ্কালসার মানুষের ডাস্টবিনের উচ্ছিষ্ট ভক্ষণের জন্য কাড়াকাড়ির চরম অমানবিক দৃশ্য এখন আর দেখা যায় না। দূরদর্শী, জনমুখী, সঠিক রাজনৈতিক নেতৃত্ব গুণে দুর্ভিক্ষ হিমাগারে চলে গেছে। এদিকে পশু-পাখি হত্যার বিরুদ্ধে আইনি কঠোরতা রয়েছে। তাই রাস্তা-ঘাটে সারমেয়দের জয়জয়কার। আধমরা, নেড়িকুত্তা আবিষ্কার করাও কঠিন। বরং সারমেয়রা খেয়ে-দেয়ে বেশ নাদুস-নুদুস। আর সংসার সুখের হওয়ায় অবাধে বংশবৃদ্ধিতে চক্রবৃদ্ধি হারে অবদান রাখছে। কাক-কুকুরের যৌথ প্রযোজনায় উচ্ছিষ্ট, পঁচা, গান্ধা, বাসি খাবার, পোকামাকড়, সাপ, ব্যাঙ, ইঁদুর বা মৃত পশু-পাখি মুহুর্তেই সাবাড়। বিণা নোটিশে সমাজের কতো উপকার করছে। বিনিময় মূল্য? বেতন-ভাতা-বোনাসসহ দাবি পেশ করলে পরিশোধ করার কি সক্ষমতা আছে সৃষ্টির সেরা জীবের?

কাক সাম্যবাদে বিশ্বাসী। কেউ খাবে কেউ খাবে না-তা হবে না, তা হবে না। যা পায়, নিজেরা ভাগ-বাঁটোয়ারা করে খায়। উদর পূর্তি হলে এক লহমাও অতিরিক্ত খাবে না। অন্যকে ঠকিয়ে, প্রতারনা করে, সম্পদ আত্মসাৎ করে ভবিষ্যতের জন্য সঞ্চয় করা, সম্পদের পাহাড় করার কূটকৌশল তাদের সিলেবাসেই নেই।

বলা হয়-কাক কাকের মাংস খায় না। স্বজাতির প্রতি গভীর শ্রদ্ধা এবং ভালোবাসার নিগুঢ় বন্ধনে আবদ্ধ এই কর্কশ প্রজাতি থেকে আমাদের কি কিছু শিক্ষণীয় নাই?

কতই না সংঘবদ্ধ কাক জাতি। স্বজাতির কেউ অন্য কোন গোষ্ঠীর দ্বারা আক্রান্ত হলে বা অসুস্থ হলে চিৎকার-চেচামেচি করে স্বর্গ-মর্ত্য তোলপাড় করে ফেলে। যেন চর্তুদিক বিদ্যুতায়িত হয়ে গেছে। প্রকৃতির বিরুদ্ধাচারণ করার পরিনতি সম্পর্কে মানুষের উপর বিক্ষুদ্ধ বিভিন্ন জাতের পাখিসহ হাজারো কাকের আক্রমণে ক্ষত-বিক্ষত করার লোমহর্ষক দৃশ্য সম্বলিত প্রখ্যাত চিত্রপরিচালক Alfred Hitchcock এর “The Bird’s” এর দৃশ্য নিশ্চয়ই পাঠককূলের স্মরণে আছে। পাতি কাক, দাঁড় কাক, লেংড়া কাক, লুলা কাক, তেড়ি কাক, বুড়ি কাক-সবাই এক কাতারে সামিল হয়ে সাড়াশি আক্রমণে প্রতিপক্ষ হয় কুপোকাত। আর কাকের বাসা ভাঙ্গা বা ঢিল ছোড়া ! ভুলেও এ কুকাজ করা যাবে না। আল্লাহর দান, অনিন্দ্য সুন্দর চেহারা মোবারক মুহূর্তের মধ্যেই হবে ক্ষত-বিক্ষত।

বিশ্ব পাগল কোকিলের সুমধুর গানে। কিন্তু কাকের কর্কশ কন্ঠ একবারে কোকিলের ১৮০° বিপরীত, চরম বিকর্ষণ। কবির ভাষায় বলতে হয়-
“কাকের কঠিন রব বিষ লাগে কানে
কোকিল অখিল প্রিয় সুমধুর গানে।”
কিন্তু এই মনমাতানো হিরো বা হিরোইন নিজের জন্য বাসা বানানো, ডিম পাড়া, বাচ্চা ফুটানো, মাতৃত্বের গুণ উজাড় করে দেয়া ইত্যাদি আসল কাজে জিরো। এখানে চরম স্বার্থপর, নির্মম ও নিষ্ঠুরও বটে। কাককে সুচতুর পাখি বলে অভিহিত করা হয়। কিন্তু নির্বোধ ও অভাগা কাক কতো কষ্ট করে কোকিলের জন্য বাসা তৈরি করে, ডিম পাড়ে, তা দেয়, বাচ্চা ফুটায়, নিজে খেয়ে অবলা শিশুদের খাওয়ায়। রৌদ-ঝড়-বৃষ্টি-শীত সহ্য করে। কিন্তু হায় হায়! কার দুধ কে দেয় দুনো! ঐ বর্ণচোরা, সুচতুর এবং সুযোগ সন্ধানী কোকিল চুপিসারে কাকের বাসায় ডিম পাড়ে। আর কাকের ডিম ফেলে দেয়। আপন মনে কাক কোকিলের ডিম তা দেয়, ফুটায়, বড় করে। আর বড় হলে অভাগা মায়ের সামনেই ফুড়ুৎ করে উড়ে যায়। কাক স্য পরিবেদনা! প্রকৃতির কি বিচিত্র খেয়াল!

কাক কতোই না বিশ্বস্ত তার সহধর্মিণীর প্রতি। সুখে-দুঃখে, শান্তিতে-অশান্তিতে একবার যার সঙ্গে ঘর বাঁধা হয়েছে, আজীবন তার সহগামী। “তুমি সুন্দর, তাই চেয়ে থাকি, সে-কি মোর অপরাধ”- এমন ধর্মে বিশ্বাসী না। পরকীয়া, বহুগামিতা, অনৈতিক কর্মকান্ড, মোনাফেকি- এসব তাদের ধর্মেই নাই। তাহলে তারা মনুষ্য সমাজের কতো বড় শিক্ষক!

দিন শেষে অস্তগামী সূর্যের লালিমা রূপ দেখুক আর না দেখুক যথাসময়ে, যথাস্থানে সুখ নিদ্রা যাওয়ার শিক্ষাটা প্রকৃতিই ওদের দিয়েছে। কবির ভাষায়-
” সব পাখি ঘরে আসে-সব নদী-ফুরায় এ জীবনের লেনদেন “। আবারও কা-কা-কা, হৈচৈ। এক পর্যায়ে গভীর ঘুমে অচেতন। চলছে জীবন অবিরত।

লেখকঃ মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী

সদস্য, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)

সাবেক সিনিয়র সচিব, ভূমি মন্ত্রণালয়।

শেয়ার