Top

ফিলিস্তিনিদের পক্ষে অনশনে বসছেন মার্কিন কর্মকর্তারা

৩০ জানুয়ারি, ২০২৪ ২:৩৪ অপরাহ্ণ
ফিলিস্তিনিদের পক্ষে অনশনে বসছেন মার্কিন কর্মকর্তারা

ফিলিস্তিনের গাজা যুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েলকে সমর্থন ও অনাহারকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহারের প্রতিবাদে অনশন ধর্মঘটে বসছেন আমেরিকার দুই ডজনেরও বেশি সরকারি সংস্থার কর্মীরা।

স্থানীয় সময় আগামী বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এই কর্মসূচি পালন করবেন তারা।

২৭টি মার্কিন সরকারি সংস্থা ও বিভাগের কর্মীদের প্রতিনিধিত্বকারী প্রতিষঠান ফেডস ইউনাইটেড ফর পিস এই তথ্য জানিয়েছে। সংস্থাটি জানায়, এই কর্মসূচির মূল উদ্দেশ্য হল গাজার মানবিক সংকটের দিকে দৃষ্টি আকর্ষণ করা।

অংশগ্রহণকারী ফেডারেল কর্মচারীরা তাদের অফিসে কালো পোশাক পরে বা কেফিয়াহ স্কার্ফ বা ফিলিস্তিনি সংহতির অন্যান্য প্রতীক পরিধান করবেন।

একজন ফেডারেল কর্মচারী জাতিসংঘের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছেন, এই অঞ্চলে (গাজা) প্রায় ২০ লাখ মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে। ইসরায়েল ইচ্ছাকৃতভাবে গাজায় খাদ্য প্রবেশে বাধা দিচ্ছে এবং এটিকে যুদ্ধের অস্ত্র হিসে ব্যবহার করছে। এর প্রতিক্রিয়ায় এই কর্মসূচি পালন করা হবে।

চলতি মাসের শুরুর দিকে ফেডস ইউনাইটেড ফর পিস ফিলিস্তিনিদের সাথে সংহতি জানিয়ে অফিস ওয়াকআউটের আয়োজন করেছিল, যা ওয়াশিংটনে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে। দেশটির জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা তাদের প্রতিবাদকে অবাধ্যতা বলে সমালোচনা করেছিলেন।

লুইসিয়ানার রিপাবলিকান হাউস স্পিকার মাইক জনসন সমালোচনা করে বলেছিলেন, তাদের (প্রতিবাদকারীদের) বরখাস্ত করা উচিত।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের আকাশ ও স্থল হামলায় রিপোর্ট লেখা পর্যন্ত নিহত হয়েছে ২৬ হাজার ৬৩৭ ফিলিস্তিনি। যার বেশির ভাগই নারী ও শিশু। এছাড়া হামলায় আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৩৮৭ জনে।

জাতিসংঘ বলছে, গাজায় ইসরায়েলি অবরোধের ফলে খাদ্য, ওষুধ ও বিশুদ্ধ পানির তীব্র সংকটে রয়েছে অন্তত ৮৫ শতাংশ বাসিন্দা।

সূত্র: দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল

বিএইচ

শেয়ার