Top

স্মার্টফোনের মাধ্যমে গোপন ক্যামেরা খোঁজার উপায়

০৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:১৯ অপরাহ্ণ
স্মার্টফোনের মাধ্যমে গোপন ক্যামেরা খোঁজার উপায়

হোটেলের রুম, স্পা সেন্টার, পাবলিক টয়লেট বা শপিংমলের ট্রায়াল রুমে গোপন ক্যামেরায় ধারণ করছে ভিডিও। এরপর তা দিয়ে নারীদের নানাভাবে হয়রানি করে কিছু খারাপ মানুষ। হোটেল হোক বা ড্রেসিং রুম, লুকানো ক্যামেরা রাখা এই যুগে এনিয়ে দুশ্চিন্তা অমূলক কিছু নয়। প্রযুক্তিকে হাতিয়ার করে কীভাবে অসাধু কাজ করা যায় তারই নিদর্শন গোপন ক্যামেরা।

একটু বুদ্ধি খাটালেই গোপন ক্যামেরা খুঁজে বের করতে পারবেন। গোপন ক্যামেরা যতই ছোট হোক তা লুকানো সহজ নয়। সাধারণত হোটেল রুম বা ট্রায়াল রুমের বৈদ্যুতিক পণ্য, নাইট লাইট, বই, ডিভিডি, পেন, খেলনা, ঘড়ি, শোপিস, আয়না, স্মোক ডিটেক্টরের মধ্যে লুকানো ক্যামেরা থাকতে পারে।

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কীভাবে শনাক্ত করবেন জেনে নিন-

মোবাইল অ্যাপ
গোপন ক্যামেরার ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড শনাক্ত করার জন্য একাধিক মোবাইল অ্যাপ রয়েছে। গুগল প্লে-স্টোরে গিয়ে হিডেন ক্যামেরা ডিটেক্টর সার্চ করলেই পেয়ে যাবেন এই সব অ্যাপ। তবে ফোনে সেগুলো ডাউনলোড করার আগে তার রিভিউ এবং কী কী ডাটা নেবে তা যাচাই করে নিন।

গোপন ক্যামেরা লেন্স খোঁজার অ্যাপ

ক্যামেরা লেন্স সাধারণত আলো প্রতিফলিত করে, যা বোঝার জন্য আপনি মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিনামূল্যে গ্লিন্ট ফাইন্ডার অ্যাপ ডাউনলোড করতে পারেন। এই অ্যাপের গোপন ক্যামেরা লেন্সের প্রতিফলন ধরে ফেলতে পারবেন।

ব্লুটুথ ক্যামেরা খুঁজবেন যেভাবে

গোপন ক্যামেরা হিসেবে ব্লুটুথ ক্যামেরাও ব্যবহার হতে পারে। যদিও এটি শনাক্ত করার জন্য কোনো অ্যাপের প্রয়োজন নেই। এজন্য প্রথমে ফোনের ব্লুটুথ অন করে দিন। এবার স্ক্যান করতে শুরু করুন, দেখুন আশেপাশে আর কোনো সন্দেহজনক ব্লুটুথ ডিভাইস রয়েছে কি না। থাকলে তৎক্ষণাৎ সতর্ক হয়ে যান।

ওয়াইফাই ক্যামেরা খুঁজবেন যেভাবে

ব্লুটুথের পাশাপাশি ওয়াইফাই ক্যামেরাও থাকতে পারে। তবে এটি ধরার জন্যও লাগবে না কোনো থার্ড পার্টি অ্যাপ। ব্লুটুথের মতো ফোনের ওয়াইফাই অন করে দিন। এবার আশেপাশে আর কোনো সন্দেহজনক ওয়াইফাই ডিভাইস রয়েছে কি না চেক করুন। এগুলো সাধারণত ক্যামেরা বা ইন্টারনেট অ ব থিংস ডিভাইস হতে পারে।

আইআর সার্ভেয়ালেন্স ক্যামেরা ধরার উপায়

এ ধরনের ক্যামেরা বেশ অ্যাডভান্স হয়। কারণ এগুলো কম আলোতেও ভালোভাবে কাজ করে। অন্ধকার ঘরেও সব রেকর্ড করতে পারে আইআর বা ইনফ্রারড ক্যামেরা। তবে এটি অ্যাপের মাধ্যমে শনাক্ত করা যায়। প্লে-স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন। তবে সব ফোনে কিন্তু এটি সাপোর্ট করে না। তাই কম আলোতে একবার পরীক্ষা করে দেখে নিন।

বিএইচ

শেয়ার