Top

মানসিক স্বাস্থ্যের ক্ষতি: ফেসবুক-ইউটিউব ও টিকটকের বিরুদ্ধে মামলা

১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ৪:৩৯ অপরাহ্ণ
মানসিক স্বাস্থ্যের ক্ষতি: ফেসবুক-ইউটিউব ও টিকটকের বিরুদ্ধে মামলা

তরুণদের মানসিক স্বাস্থ্যে ক্ষতিসাধনের অভিযোগে ফেসবুক, ইউটিউব ও টিকটকসহ কয়েকটি সামাজিক যোগাযোগের মাধ্যমের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা হয়েছে। এই কারণে মানসিক স্বাস্থ্য খাতে প্রতিবছর ১০ কোটি ডলার খরচ হয় বলে মামলায় অভিযোগ করেছে নিউইয়র্ক নগর কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটকে এই মামলায় আসামি করা হয়েছে।

অভিযোগে বলা হয়, তরুণদের মধ্যে হতাশা ও আত্মহত্যার মতো মানসিক স্বাস্থ্য সমস্যা বৃদ্ধির জন্য এসব প্ল্যাটফর্ম দায়ী। মানসিক সমস্যাগুলো শহর, স্কুল ও বেসরকারি হাসপাতালের সিস্টেমগুলোর জন্য একটি বড় বোঝা। এসব প্রতিষ্ঠান তরুণদের মানসিক স্বাস্থ্য সেবা নিয়ে কাজ করে।

গত মাসে কংগ্রেসের শুনানির সময় আইন প্রণেতাদের কঠিন প্রশ্নের মুখোমুখি হয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নির্বাহীরা। শুনানিতে বলা হয়, তাদের প্ল্যাটফর্মগুলোর ক্ষতিকর কনটেন্ট তরুণদের বিশেষ করে কিশোরী মেয়েদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে এবং নিজেদের বডি ইমেজে (নিজের দেহ নিয়ে অন্যান্যদের সঙ্গে তুলনা করা) নিয়ে নেতিবাচক চিন্তা ঢুকিয়ে দেয়। এই শুনানির রেশ না কাটতেই নতুন মামলাটি দায়ের করা হলো।

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ও পৌরসভাসহ অনেকগুলো পরিবার এসব কোম্পানির বিরুদ্ধে মামলা করে।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বলেন, যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোর মধ্যে নিউইয়র্কই প্রথম এই বড় মাত্রার সম্মিলিত পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, তামাক ও বন্দুকের ক্ষেত্রে মার্কিন সার্জনরা যেমন পদক্ষেপ নিয়েছিলেন, তেমনি আমরা অন্যান্য সামাজিক মিডিয়াকে জনস্বাস্থ্যের ঝুঁকির জন্য বিবেচনা করছি।

এই সমস্যা প্রতিরোধে শিক্ষা ও মানসিক স্বাস্থ্য চিকিৎসার জন্য ন্যায়সংগত অর্থ ও ত্রাণ চাইছে নিউইয়র্ক শহর।

এসব সমস্যা মোকাবিলায় শহরটি একটি কর্মপরিকল্পনা প্রকাশ করে। কোম্পানি গুলোকে দায়বদ্ধ রাখার পরিকল্পনাও নেওয়া হচ্ছে। সেই সঙ্গে, তরুণদের ও পরিবারগুলোকে মানসিক স্বাস্থ্য বিষয়ক শিক্ষা ও সাহায্য দেওয়া হবে। তরুণদের ওপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর দীর্ঘমেয়াদি প্রভাবও পর্যবেক্ষণ করা হবে।

সিনএনএনকে স্ন্যাপচ্যাটের মুখপাত্র বলেন, তাদের প্ল্যাটফর্মটি অন্যগুলোর তুলনায় ভিন্নভাবে নকশা করা হয়। প্ল্যাটফর্মটির নকশার ক্ষেত্রে কাছের বন্ধুদের সঙ্গে যোগাযোগের বিষয়টি গুরুত্ব দেওয়া হয়। কনটেন্টের পরিবর্তে সরাসরি ক্যামেরা দিয়ে ছবি তোলার মাধ্যমে এটি করা যায়।

ফেসবুকের ও ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা বলেছে, শিশুদের ও তাদের পরিবারকে সাহায্য করার জন্য প্ল্যাটফর্মে ৩০ টিরও বেশি টুল ও ফিচার রয়েছে।

মেটার মুখপাত্র বলছেন, আমরা এই বিষয়গুলো নিয়ে এক দশক ধরে কাজ করছি এবং এমন লোকদের নিয়োগ করেছি, যারা তাদের কর্মজীবনকে তরুণদের নিরাপদ রাখতে ও অনলাইনে সহায়তা করার জন্য নিজেদের উৎসর্গ করেছেন।

টিকটক ও ইউটিউব মামলার বিষয় নিয়ে কোনো মন্তব্য করেনি।

তরুণদের জীবনকে প্রভাবিত করে প্ল্যাটফর্মগুলোর এমন ‘বিপজ্জনক’ ও ‘আসক্তিমূলক’ বৈশিষ্ট্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এরিক অ্যাডামস। তিনি বলেন, লাখ লাখ নিউইয়র্কবাসীর পক্ষ থেকে জন্য এই শক্ত পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া এই সমস্যা তৈরির দায়ভারও কোম্পানিগুলোকে নিতে হবে।

যুক্তরাষ্ট্রে ‘সেকশন ২৩০’ নামে ২৮ বছর পুরোনো একটি ফেডারেল আইনের কারণে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে মামলা করা খুব কঠিন। এই আইনে বলা হয়েছে, ব্যবহারকারীদের কনটেন্টের জন্য কোম্পানিগুলোকে দায়বদ্ধ করা যাবে না।

তবে ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল সার্ভিস অ্যাক্ট অনুযায়ী, আইন লঙ্ঘন করলে কোম্পানিগুলোকে বিশ্বব্যাপী আয়ের ৬ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সূত্র: সিএনএন

বিএইচ

 

শেয়ার