Top

বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে ওয়াকফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে: সেমিনারে গবেষকরা

১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ৮:২০ অপরাহ্ণ
বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে ওয়াকফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে: সেমিনারে গবেষকরা

রাজধানী ঢাকায় এক সেমিনারে গবেষক ও অর্থনীতিবিদরা বলেন, ওয়াকফের সম্পদ সংগ্রহ এবং এর ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশ উল্লেখযোগ্য মাত্রায় দারিদ্র্য হ্রাস করতে পারে।

শনিবার (১৭ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক ফাইন্যান্সের (বিআইএফএফ) সম্মেলন কক্ষে আয়োজিত ‘দ্য ওয়ারফ অ্যান্ড হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তারা এসব কথা বলেন।

ড. এম কবির হাসান, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স ইউনিভার্সিটির অর্থনীতি ও অর্থ বিভাগের অধ্যাপক ড. এম কবির হাসান এই বিষয়ে একটি মূল বক্তব্য উপস্থাপন করেন।

প্রফেসর কবির সৌদি আরব, ইন্দোনেশিয়া ও প্রাচীন বাংলার দারিদ্র্য বিমোচন ও সমাজকল্যাণমূলক কর্মকাণ্ডে ওয়াডফের সম্পদের অবদানের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, পশ্চিমা বিশ্ব এই উপমহাদেশ ও মুসলিম বিশ্ব থেকে ওয়াকফের ধারণা ভাড়া নেয় এবং তারপর তারা মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ওয়াকফ সম্পত্তি ভিত্তিক বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে।

অধ্যাপক কবির বলেন, সৌদি আরবে নিবন্ধিত ওয়াকফের সম্পদের পরিমাণ ৪৩০ বিলিয়ন মার্কিন ডলারের সমান এবং বাংলাদেশে সম্ভাব্য ওয়াকফ সম্পত্তি রয়েছে, যা সুশাসন প্রতিষ্ঠা এবং স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেম প্রবর্তনের মাধ্যমে দারিদ্র্য বিমোচনকে কাজে লাগায়।

বাংলাদেশ ব্যাংকের উদ্বেগের বিষয় বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মহাপরিচালক ডক্টর মোঃ আখতারুজ্জামান এ প্রসঙ্গে বলেন, দারিদ্র্য দূরীকরণে সরকারের বিভিন্ন উদ্যোগ সত্ত্বেও বাংলাদেশে ৪ কোটির বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে রয়েছে।

তিনি বলেন, সরকারের একার পক্ষে দেশের দারিদ্র্য দূর করা সম্ভব নয়। এই খাতে ওয়াকফ দারিদ্র্য দূরীকরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি ওয়াকফ সম্পত্তি প্রতিষ্ঠায় দেশের ধনী ও যোগ্য নাগরিকদের এগিয়ে আসার আহ্বান জানান, যা এখানে ও পরকালে মানব কল্যাণে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিআইআইএফ-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও আইইউটির ভিজিটিং ফ্যাকাল্টি ডাঃ এম আব্দুল আজিজ, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের সিইও আবুল কালাম আজাদ, শাহ আব্দুল হালিম, ডাঃ আফরোজা বুলবুল, ডাঃ মোশাররফ হোসেন, লোকমান হোসেন প্রমুখ।

বিএইচ

শেয়ার