Top

যেভাবে চার্জ দিলে ফোন ভালো থাকবে দীর্ঘদিন

১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ৭:১৮ অপরাহ্ণ
যেভাবে চার্জ দিলে ফোন ভালো থাকবে দীর্ঘদিন

প্রতিনিয়তই কোন না কোন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। কখনো চ্যাট কিংবা সোশ্যাল মিডিয়া স্ক্রল করছেন, কখনোবা সিনেমা, নাটক দেখে সময় কাটাচ্ছেন। শুধু তাই নয় পড়াশোনা, গান শোনা সবই এখন এক স্মার্টফোনেই সেরে নেওয়া যায়। এছাড়া ঘরে বসে ব্যাংকের কাজগুলো মুহূর্তেই ফোন থেকে করে নিতে পারছেন।

এতো কাজের স্মার্টফোনটির সঠিকভাবে ব্যবহার করছেন কি? বিশেষ করে চার্জিংয়ে নজর দিতে হবে। ফোন সঠিকভাবে চার্জ দেওয়ার উপর নির্ভর করে ফোনের আয়ু। সবাই চায় মোবাইলের চার্জ যেন কখনই না কমে।

এই কারণেই কিছু মানুষ আছেন যারা ফোনের চার্জ কমলেই বারবার চার্জারে লাগাতে থাকেন। কিন্তু এটা কিন্তু ঠিক না মোটেই। খুব কম লোকই জানেন যে কত শতাংশ সেল ফোন চার্জ করতে হবে। আপনার মোবাইল ফোনের ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখার সবচেয়ে সহজ উপায় হল যখন ফোনের ২০‍ শতাংশ চার্জ থাকবে, তখন তা প্লাগ দিয়ে ৮০ থেকে ৯০ শতাংশ চার্জ দেওয়া।

বিশেষ করে মনে রাখতে হবে, যারা ফার্স্ট চার্জিং ব্যবহার করেন। কারণ ০ শতাংশ থেকে চার্জ করা ব্যাটারিকে উল্লেখযোগ্যভাবে গরম করে। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য আপনার ফোন ব্যবহার না করার পরিকল্পনা করেন, তাহলে অর্ধেক চার্জ করাই সেরা বিকল্প। এছাড়া স্থানীয় সস্তা চার্জার ফোনের জন্য ক্ষতিকারক। সারারাত ফোন চার্জ দেওয়া ঠিক না।

সূত্র: মেক ইউজ অব

এনজে

শেয়ার