Top

জার্মানিতে আইজিবিএস এ. ফাও এর পারিবারিক প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

২০ ফেব্রুয়ারি, ২০২৪ ৯:৪৬ পূর্বাহ্ণ
জার্মানিতে আইজিবিএস এ. ফাও এর পারিবারিক প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

জাহিদ আল আমীন, হামবুর্গ, জার্মানি: বিশ্বময় ফিতনাহর যুগে নতুন প্রজন্মের আত্নবিকাশ ও নৈতিক শিক্ষায় উৎসাহিত করার জন্য ধর্মীয় মূল্যবোধ ছড়িয়ে দেয়ার বিকল্প নেই। এই লক্ষ্য অর্জনের জন্য পারস্পরিক সহযোহিতা ও সামাজিক দায়িত্বগুলো ভাগ করে নেয়ার মাধ্যমে ভ্রাতৃত্ববোধকে শক্তিশালী করতে হবে।

গত ১৭ ফেব্রুয়ারি, শনিবার হামবুর্গের কেন্দ্রীয় মসজিদ মিলনায়তনে আয়োজিত পারিবারিক প্রীতি সমাবেশ ও নাসীহাহ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, প্রতিকূল পরিবেশে দ্বীনি শিক্ষার বিস্তার ও চর্চার পরিবেশ তৈরি করার মাধ্যমেই ইসলামের সুমহান বার্তা সকলের কাছে পৌছাতে হবে।

পবিত্র কুরআন নাজিলের মাস রমজান ইবাদাত-বন্দেগীর জন্য সর্বোত্তম সময়। আসন্ন রমজানের সুন্দর পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহন করা একজন মু’মিনে্র একান্ত কর্তব্য। রাহমাত, বারকাত ও নাজাতের এই মাসে যাকাত প্রদানসহ দান ও সাদাকাহর মাধ্যমে আর্তমানবতার পাশে দাড়ানোর আহবান জানানো হয়।

জার্মানির বন্দরনগরী হামবুর্গ ভিত্তিক সরকারী নিবন্ধিত সামাজিক শিক্ষামূলক
সংগঠন ইসলামিশে গেমাইনশাফট ফ্যুর বিল্ডুং উন্ড জোস্যালেস এ. ফাও. (আইজিবিএস) এর উদ্যোগে এই প্রীতি সমাবেশের আয়োজন করা হয়।

উল্লেখ্য, আইজিবিএস এর উদ্যোগে ২০২৩ সালের অক্টোবর থেকে নুর উল ইলম নামে অনলাইন মাদ্রাসার যাত্রা শুরু হয়। স্থানীয় মুসলিম শিশুদের দ্বীনি শিক্ষা, বিশেষত কুরআন শেখানোর জন্য উক্ত মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়েছে।

আইজিবিএস এর প্রেসিডেন্ট জিএম জুলফিকার হায়দারের সভাপতিত্বে উক্ত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের আমীর আদনান আব্দুল হাই, সাধারণ সম্পাদক আব্দুল মাবুদ, নুর উল ইলমের উস্তাদ ক্বারী মোহাম্মদ মুহিব্বুল্লাহ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আবুবকর আব্দুল্লাহ।

প্রীতি সমাবেশে কুরআন তিলাওয়াত ও ইসলামী সংগীতসহ বিভিন্ন সুস্থধারার সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে নুর উল ইলমের কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া নারী অতিথিদের জন্য বিশেষ নাসীহাহর আয়োজন করা হয়।

 

শেয়ার