Top

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

২০ ফেব্রুয়ারি, ২০২৪ ১:০১ অপরাহ্ণ
ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

ইসরায়েলের নিযুক্ত রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে ব্রাজিল। একই সঙ্গে ব্রাজিলে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে ডেকে তিরস্কার করেছে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রাজিলের প্রেসিডেন্ট গাজায় ইসরায়েলি আগ্রাসনকে হলোকাস্টের সঙ্গে তুলনা করার প্রতিক্রিয়ায় এসব ঘটনা ঘটেছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভা গত রোববার বলেন, ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। একই সঙ্গে ইসরায়েল গাজায় যা করছে তা অ্যাডলফ হিটলার ইউরোপ থেকে ইহুদিদের নিশ্চিহ্ন করতে যা করেছিলেন অর্থাৎ হলোকাস্টের সঙ্গে তুলনীয়।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছিলেন, গাজা উপত্যকায় যা চলছে, তা যুদ্ধ নয়, এটি গণহত্যা। এটি সৈন্যদের বিরুদ্ধে সৈন্যের লড়াই নয়। এটি একটি অসম লড়াই। যেখানে শিশু ও নারীরা একটি সুসজ্জিত একটি বাহিনীর মধ্যে লড়াই। লুলা দ্য সিলভা গ্লোবাল সাউথের একজন উল্লেখযোগ্য নেতা। যিনি ফিলিস্তিনিদের পক্ষে, তাদের স্বাধীনতা ও বেঁচে থাকার অধিকার নিয়ে সব সময়ই সোচ্চার।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা গাজায় ইসরায়েলি আগ্রাসনকে হলোকাস্টের সঙ্গে তুলনা করে আরও বলেন, ফিলিস্তিনি জনগণের সঙ্গে গাজা উপত্যকায় যা ঘটছে তা ইতিহাসের অন্য কোনো মুহূর্তে ঘটেনি। আসলে এমনটা ঘটেছে—যখন হিটলার ইহুদিদের হত্যা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ব্রাজিলের প্রেসিডেন্টের মন্তব্যের পরপরই এর তীব্র প্রতিক্রিয়া জানায় ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, এই বক্তব্যের মাধ্যমে লুলা হলোকাস্টকে তুচ্ছ বলে বিবেচনা করেছেন এবং ইহুদি জনগণ ও ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে ক্ষতি করার প্রচেষ্টা করেছেন।

এক বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, নাৎসি ও হিটলারের হলোকাস্টের সঙ্গে ইসরায়েলের তুলনা করে লুলা বিপৎসীমা অতিক্রম করেছেন। তিনি আরও বলেন, ইসরায়েল সম্পূর্ণ বিজয় লাভ না করা পর্যন্ত আত্মরক্ষা ও ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য লড়াই করছে এবং এটি আন্তর্জাতিক আইনকে সমুন্নত রেখেই তা করছে।

সেখানেই থেমে থাকেনি ইসরায়েল। দেশটিতে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূতকে তলব করে একপ্রকার অপমানই করে দেশটি। একটি সূত্র জানিয়েছে, ব্রাজিলের রাষ্ট্রদূত ফ্রেদেরিকো মায়ারকে ডেকে হিব্রু ভাষায় একটি বিবৃতি শোনানো হয়। মায়ার নিজেও হিব্রু জানেন না এবং তাঁর জন্য কোনো দোভাষীও রাখা হয়নি।

বিষয়টি জানতে পেরে মায়ারকে দেশে ডেকে পাঠানো হয় এবং প্রায় সঙ্গে সঙ্গে তিনি তল্পিতল্পা গুটিয়ে দেশের পথে রওনা হন। এরপর ব্রাজিলে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত ড্যানিয়েল জোনশাইনকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা ইসরায়েলি রাষ্ট্রদূতকে কড়া ভাষায় তিরস্কার করেছেন বলে জানিয়েছে একটি কূটনৈতিক সূত্র।

সূত্রটি জানিয়েছে, ইসরায়েলি রাষ্ট্রদূত ও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে কড়া ভাষায় যথোপযুক্ত আলোচনা হয়েছে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলি রাষ্ট্রদূতের কাছে, জেরুসালেমে ব্রাজিলের রাষ্ট্রদূত মায়ারের সঙ্গে যেভাবে আচরণ করা হয়েছে সে বিষয়ে ‘তীব্র অসন্তোষ’ প্রকাশ করেন।

এদিকে, লুলার মন্তব্যকে কেন্দ্র করে এরই মধ্যে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকেছে। ফ্রেদেরিক মায়ার ঠিক কত দেশে থাকবেন কিংবা এই ঘটনা দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে কতটা প্রভাবিত করবে তাই এখন দেখার বিষয়।

সূত্র: টাইমস অব ইসরায়েল

বিএইচ

শেয়ার