Top

কম্পিউটারে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখার উপায়

২৫ ফেব্রুয়ারি, ২০২৪ ৩:২১ অপরাহ্ণ
কম্পিউটারে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখার উপায়

দৈনন্দিন আমাদের প্রয়োজনীয় গোপনীয় বা ব্যক্তিগত তথ্য, ছবি আছে তা লুকিয়ে রাখি। এজন্য নিজের কম্পিউটারকেই সিন্দুক হিসেবে ব্যবহার করি। একের পর এক ফোল্ডারের মধ্যে তা রেখে থাকেন সবাই। তবে সমস্যা হয় তখন যখন সেই ফোল্ডারের নাম দিতে যান।

যদি আপনার উইন্ডোজ কম্পিউটারের এই শর্টকাট জানা থাকে, তাহলে সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। তৈরি করতে পারবেন নামহীন ফোল্ডার। যেখানে নিশ্চিন্তে রাখতে পারবেন আপনার গোপনীয় ফটো, ভিডিও, বা ডকুমেন্ট।

কম্পিউটার অ্যাপ্লিকেশন বিশেষজ্ঞ তন্ময় বেরা জানিয়েছেন, উইন্ডোজ ৮, ১০ অথবা ১১’এ এটা সম্ভব। ল্যাপটপ বা ডেস্কটপ, দু’ক্ষেত্রেই এই প্রক্রিয়া করা যাবে। কিন্তু তার জন্য আপনার প্রয়োজন পড়বে ফুল সাইজ কিবোর্ড। অর্থাৎ যে কিবোর্ডে আলফাবেটের পাশাপাশি আলাদা করে নিউমেরিক প্যাডও থাকবে।

এর জন্য ডেক্সটপ অথবা সিলেক্টেড ড্রাইভ, যেখানে আপনি ফোল্ডার ক্রিয়েট করতে চান, সেখানে প্রথমেই আপনাকে রাইট ক্লিক করে একটি ফোল্ডার ক্রিয়েট করতে হবে। তারপর সেই ফোল্ডারটির রিনেম অপশন বেছে নিতে হবে। এরপর সেই ফোল্ডারের ডিফল্ট নাম মুছে দিতে হবে।

এরপর নাম ছাড়া ফোল্ডার ক্রিয়েট করতে হলে ব্যবহার করতে হবে শর্ট কোড। এর জন্য আপনাকে প্রথমেই কিবোর্ডের ‘Alt’ কি প্রেস করতে হবে। ‘Alt’ কি চেপে ধরে আপনাকে নিউমেরিক প্যাড থেকে টাইপ করতে হবে ০১৬০। তারপর এন্টার মেরে সেভ করে দিন। দেখুন নাম ছাড়া ফোল্ডার সেভ হয়ে গিয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এনজে

শেয়ার