Top

কুষ্টিয়ায় মাশরুম চাষে সফল কলেজ ছাত্র সাগর

২৮ মার্চ, ২০২৪ ৪:১৯ অপরাহ্ণ
কুষ্টিয়ায় মাশরুম চাষে সফল কলেজ ছাত্র সাগর
কুষ্টিয়া প্রতিনিধি :

তরুণ উদ্যোক্তা সাগর হোসেনের (২৫) বাড়ি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের হোগলা গ্রামে। তিনি ওই গ্রামের কৃষক বাবু প্রামাণিকের ছেলে। আনুমানিক তিন বছর আগে তিনি পড়াশুনার জন্য রাজবাড়ীতে মেসে থাকতেন। সেখানে স্নাতক ও স্নাতকোত্তর পাস করে কঠোর অধ্যবসায়ের পরও অনেক শিক্ষার্থী চাকরি না পেয়ে বছরের পর বছর বেকার থাকতে দেখেছেন। শিক্ষিত বেকারদের হতাশার গল্প শুনতে শুনতে উদ্বিগ্ন হয়ে পড়েন। স্বাবলম্বী হতে উদ্যোক্তা হওয়ার কথা ভাবতে শুরু করেন।

এক পর্যায়ে একদিন একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে মাশরুম চাষের উপর প্রতিবেদন দেখেন ও বিভিন্ন বইয়ে মাশরুমের উপকারিতা ও বাজারে ব্যাপক চাহিদা সম্পর্কে জানতে পারেন। তারপর তিনি মাশরুম চাষে উদ্বুদ্ধ হন। খুব সহজেই মাশরুম চাষে সাফল্য পাননি সাগর হোসেন। এ জন্য তাঁকে অনেক পরিশ্রম ও সময়োপযোগী পরিকল্পনা গ্রহণ করতে হয়েছে। পরে মাশরুম চাষের জন্য সফল মাশরুম চাষি , যুব উন্নয়ন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নেন। এরপর টিউশনির সঞ্চয় ও বাবার কাছ থেকে নেওয়া টাকায় ২০২১ সালে মাশরুম চাষ শুরু করেন। পরের বছর সাভার থেকে একজন অভিজ্ঞ মাশরুম চাষিকে ১৪০০০ টাকা চুক্তি করে তার বাড়িতে এনে বীজ উৎপাদনের কাজ শিখে নিয়ে বীজ উৎপাদনের কাজ শুরু করেন। প্রথমে একটু সমস্যা হলেও এক বছরের মাথায় লাভের মুখ দেখেন।

ইচ্ছা থাকলে যে কোন প্রতিবন্ধকতা বাধা হয়ে দাঁড়ায় না, তার উদাহরণ কুষ্টিয়ার সাগর। শুরু দিকে সাগরের মাশরুম চাষ দেখে অনেকে তাচ্ছিল্য করেছেন। পড়াশোনার পাশাপাশি মাশরুম চাষ করে এলাকায় বেশ পরিচিতি পেয়েছেন সাগর। শুরুর দিকে সেভাবে সুবিধা করতে না পারলেও তিন বছরেই নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেন। তিনি বছরে ৩০লাখ টাকার মাশরুম ও বীজ বিক্রি করছেন। খরচ বাদে বছরে ৮ থেকে ১০ লক্ষ টাকা আয় করেন। তাঁর মাশরুম সেন্টারে তিন থেকে পাঁচ জন যুবক সারা বছর কাজ করে জীবিকা নির্বাহ করছেন। তাঁকে দেখে অনেকে আগ্রহী হচ্ছে মাশরুম চাষে।

গ্রীষ্ম মৌসুমে তিনি প্রতিমাসে ৪০০ থেকে ৪৫০ কেজি মাশরুম উৎপাদন করেন। আর শীতকালে তিনি প্রতিমাসে এক হাজার থেকে দেড় হাজার কেজি মাশরুম উৎপাদন করেন। তাঁর উৎপাদিত মাশরুম মান সম্মত হওয়ায় স্থানীয় বাজার ছাড়াও ঢাকা , চট্টগ্রাম ও বরিশাল সহ বিভিন্ন এলাকায় যাচ্ছে।

বাণিজ্য প্রতিদিনকে সাগর জানান, প্রতি কেজি মাশরুম উৎপাদন খরচ হয় ৬৫ থেকে ৭০ টাকা, বিক্রি করছেন ২২০ টাকা কেজি দরে। মাসে এক থেকে দেড় লাখ টাকার বীজ বিক্রি করেন।

তরুণ মাশরুম চাষী রাসেল বলেন, সাগরের কাছ থেকে মাশরুমের স্পন সংগ্রহ করে তিনি প্রতিদিন দুই থেকে তিন কেজি মাশরুম উঠাতে সক্ষম হচ্ছে এবং সাগরের মাশরুমের বীজ গুলো অন্যদের থেকে অনেক ভালো। খামারের কর্মচারী তারিকুল ইসলাম তারিক বলেন, পড়াশোনার পাশাপাশি তিনি কাজ করে মাসে ১০ হাজার টাকা আয় করেন। তিনিও বাড়িতে মাশরুম চাষ শুরু করেছেন।

যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের তদারকি ও মূল্যায়ন কর্মকর্তা মো: মাসুম আব্দুল্লাহ বলেন, পরিশ্রমী ও অদম্য ইচ্ছা থাকায় ছাত্রজীবনেই সাগর সফল মাশরুম চাষি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। স্বল্প পঁজিতে অধিক মুনাফা ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ থাকায় কৃষি বিভাগ মাশরুম চাষ বৃদ্ধি এবং আগ্রহীদের প্রশিক্ষণ ও প্রণোদনার ব্যবস্থা করছে।

এসকে

শেয়ার