Top

অর্থনীতিতে সূর্যমুখীর হাসি

০৭ এপ্রিল, ২০২৪ ৩:৫৭ অপরাহ্ণ
অর্থনীতিতে সূর্যমুখীর হাসি

চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামের কৃষি সমৃদ্ধ উপজেলা মিরসরাই। এ উপজেলায় প্রায় সব ধরনের ফসল উৎপাদন হয়। নতুন করে উপজেলায় রবিশস্যের চাষাবাদে নতুন মাত্রা যোগ করেছে সূর্যমুখী ফুলের চাষ। কৃষকেরা সূর্যমুখী ফুলের বাম্পার ফলনের আশা করছেন। অন্য ফসলের চেয়ে সূর্যমুখী চাষ অনেক সহজ ও উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকেরা আরও উৎসাহিত হবেন বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে।

জানা গেছে, এ এলাকার মাটি ও আবহাওয়া সূর্যমুখী চাষাবাদের জন্য উপযোগী। কম সময় ও কম অর্থ ব্যয় করে সূর্যমুখী চাষ করে লাভবান হওয়ার অপার সম্ভাবনা আছে। কৃষি বিভাগ সাধারণ কৃষকদের সূর্যমুখী চাষে উদ্বুদ্ধ করতে উপজেলার ১৬টি ইউনিয়নের ১২ একর জমিতে সার ও বীজ দিয়েছে।

উপজেলার মেহেদীনগরের একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্য ফসলের চেয়ে সূর্যমুখী চাষে বেশি লাভের আশা করা যায়। সূর্যমুখী ফুল থেকে তেল, খৈল ও জ্বালানি পাওয়া যায়। প্রতি কেজি বীজ থেকে কমপক্ষে আধা লিটার তেল উৎপাদন সম্ভব।

প্রতি বিঘা জমিতে ৭ থেকে ১০ মণ বীজ উৎপাদন হয়। তেল উৎপাদন হবে প্রতি বিঘায় ১৪০ থেকে ২০০ লিটার। প্রতি লিটার তেলের সর্বনিম্ন বাজারমূল্য ২৫০ টাকা। প্রতি বিঘা জমিতে খরচ হয় সর্বোচ্চ সাড়ে ৩ হাজার টাকা। বর্তমানে বাজারে ভোজ্যতেলের দাম বেশি হওয়ায় চাহিদা বেড়েছে সূর্যমুখী তেলের।

সূর্যমুখী চাষি নঈম উদ্দিন জানান, কৃষি অফিস থেকে প্রদর্শনী নিয়ে এ বছর পরীক্ষামূলকভাবে ৩৩ শতক জমিতে সূর্যমুখী চাষ করেন। এ পর্যন্ত তার প্রায় ১৪ হাজার টাকা খরচ হয়েছে। বিক্রির আশা করছেন ২৫-৩০ হাজার টাকা। তবে আধুনিক মেশিন থাকলে হয়তো এই সূর্যমুখী ভাঙিয়ে এর থেকে পাওয়া তেল নিজে ব্যবহার করতেন অথবা বাজারজাত করতেন।

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় জানান, এ বছর উপজেলায় ১২ একর জমিতে প্রায় ৩০ জন কৃষক সূর্যমুখী চাষাবাদ করেছেন। দিন দিন চাষের পরিধি বাড়ছে। আগামী বছর থেকে এর সংখ্যা আরও বাড়বে বলে জানান তিনি।

অপরদিকে, চট্টগ্রামের রাউজানে বিস্তীর্ণ কৃষিজমিতে শোভা পাচ্ছে সূর্যমুখী ফুলের নয়নজুড়ানো দৃশ্য। গ্রামীণ জনপদের সবুজে সয়লাব ফসলের মাঠ। হলুদে বর্ণিল এমন নজরকাড়া সৌন্দর্যে মুগ্ধ এলাকার মানুষ।

রাউজান উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, প্রণোদনা, প্রদর্শনী ছাড়াও স্থানীয় কৃষকরা উদ্বুদ্ধ হয়ে চলতি মৌসুমে উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় ১৩ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ করেছেন। বাগানে ফুলের আকার প্রত্যাশিত হওয়ায় চলতি মৌসুমে রাউজানে ৪০ থেকে ৪২ মেট্রিক টন বীজ এবং ১৪ থেকে ১৫ মেট্রিক টন তেল উৎপাদন হওয়ার প্রত্যাশা করছেন কৃষি কর্মকর্তারা। গতবাবের চাইতে দ্বিগুণ তেল উৎপাদনের সম্ভাবনা থাকায় ভোজ্য তেলের স্থানীয় চাহিদা মেটাতে ভূমিকা রাখবে এমনটাই মনে করছেন স্থানীয়রা। অনাবাদি জমিতে আবাদের আওতায় নিয়ে আসাসহ সূর্যমুখী বাগানের প্রতি সৌন্দর্য পিপাসুদের ব্যাপক আগ্রহ দেখে কৃষকদের পাশাপাশি এলাকার জনপ্রতিনিধিরাও এগিয়ে এসেছেন সূর্যমুখী চাষে।

উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নে চেয়ারম্যান আব্বাস উদ্দীন আহমেদ, পশ্চিম গুজরা ইউনিয়নে চেয়ারম্যান শাহাবুদ্দীন আরিফ, হলদিয়া ইউনিয়নে উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিয়াউল হক চৌধুরী সুমন, বাগোয়ানে কাপ্তাই সড়কের পাশে আ জ ম রাশেদ অনাবাদি কৃষি জমিতে সূর্যমুখী বাগান গড়েছেন। পূর্ব গুজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ বলেন, বিগত কয়েক বছর ধরেই অন্যান্য ফসলের মতো সূর্যমুখীর বাগান করে আসছি। বাগান থেকে উৎপাদিত তেলে নিজেদের চাহিদা পূরণ হচ্ছে।

উপজেলার ডাবুয়া, পশ্চিম গুজরা, পূর্বগুজরা, বাগোয়ান, হলদিয়া, কদলপুর, উরকিরচর, চিকদাইরসহ বেশ কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, প্রতিটি এলাকায় বিরাজ করছে সূর্যমুখী ফুলের চোখজুড়ানো দৃশ্য। গ্রামীণ জনপদে এমন মোহনীয় সৌন্দর্যের টানে প্রতিদিন বাগানগুলোতে ভিড় করছেন নানা বয়সী মানুষ । কেউ দলবেঁধে ছবি তুলছেন, কেউ ব্যস্ত সেলফিতে।

উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসাইন জানান, হাইচান-৩৩, আরডিএস২৭৫ জাতের সূর্যমুখী ফুলের বাগানে প্রত্যাশিত বীজ হয়েছে। প্রতি হেক্টর সূর্যমুখী বাগান থেকে ৩ থেকে চার মেট্রিক টন বীজ এবং আড়াই থেকে তিন কেজি বীজ থেকে এক কেজি তেল পাওয়া যায়। গত বছর উপজেলায় ছয় হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছিল। তেল উৎপাদন হয়েছিল ৬ থেকে ৭ মেট্রিক টন।

কৃষি কর্মকর্তা জানান, সূর্যমুখী ফুলের বীজ থেকে তেল উৎপাদনে কৃষকদের ভোগান্তি লাঘবে রাউজানের সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী নিজ অর্থায়নে নোয়াপাড়া ইউনিয়নে ও পৌরসভায় ২টা তেল ভাঙার মেশিন বিনামূল্যে প্রদান করেছেন। দুটি মেশিনে সূর্যমুখী বীজ ছাড়াও ৩২ প্রকারের বীজ হতে তেল ভাঙা যাবে।

এছাড়া সূর্যমুখী চাষে কৃষকদের উদ্বুদ্ধকরণসহ উপজেলা কৃষি অফিস মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ থেকে শুরু করে সব ধরনের সহযোগিতা করে আসছে। যার সুফল কৃষকরা পেতে শুরু করেছে।

কম উৎপাদন খরচে অধিক লাভ আর বাজারে ভোজ্যতেলের চড়া দাম থাকায় নিজেদের ভোজ্যতেলের চাহিদা মেটাতে প্রতি বছর রাউজানে সূর্যমুখী চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। এর ফলে একদিকে যেমন এলাকার সৌন্দর্য বর্ধন হচ্ছে অপরদিকে সূর্যমুখী চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা।

এআরএস

শেয়ার