Top

সূর্যগ্রহণ লিখে সার্চ দিলে ‘অন্ধকার’ হয়ে যাচ্ছে গুগল

০৮ এপ্রিল, ২০২৪ ৫:১৪ অপরাহ্ণ
সূর্যগ্রহণ লিখে সার্চ দিলে ‘অন্ধকার’ হয়ে যাচ্ছে গুগল

আজ সোমবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টার দিকে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। এটি বছরের প্রথম এবং বিরল সূর্যগ্রহণ। এরই মধ্যে এটি বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। গুগলে কোটি কোটি মানুষ সূর্যগ্রহণ নিয়ে সার্চ করছেন। আর সেজন্যই দারুণ এক ইফেক্ট এনেছে সার্চ ইঞ্জিনটি। সূর্যগ্রহণ লিখে সার্চ দিলে ‘অন্ধকার’ হয়ে যাচ্ছে গুগল।

সোমবার (৮ এপ্রিল) গুগলে ‘সূর্যগ্রহণ’ বা ‘Solar Eclipse’ লিখে সার্চ দিলে দেখা যাচ্ছে ‘প্রতীকী’ সূর্যগ্রহণ এর অ্যানিমেশন। মুহূর্তে সেকেন্ডের জন্য সেই সূর্য ঢেকে যাচ্ছে ছায়ায়।

জ্যোতির্বিদরা বলছেন, এ বছর পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সঙ্গে আরও একটি বিরল দৃশ্য দেখা যাবে। এদিন খালি চোখে সরাসরি দেখা যাবে জ্বলন্ত গ্রহদের, যাদের দেখা মেলাটা খুবই বিরল ঘটনা।

এই দৃশ্য সরাসরি দেখা যাবে শুধুমাত্র যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো থেকে। স্থানীয় সময় ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে দেখা যাবে প্রথম সূর্যগ্রহণ।

এরপর চাঁদের ছায়া আস্তে আস্তে সরে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ। বাংলাদেশ সময় যা রাত ১২টা ২৭ মিনিট।

বিএইচ

শেয়ার