Top

স্বাস্থ্য ভালো ও বিদ্যুৎ বিল সাশ্রয়ে এসির টেম্পারেচার যত রাখবেন

১৭ এপ্রিল, ২০২৪ ৮:৩৩ অপরাহ্ণ
স্বাস্থ্য ভালো ও বিদ্যুৎ বিল সাশ্রয়ে এসির টেম্পারেচার যত রাখবেন

বাহিরের এই তাপদাহে ঘরে ফিরে এসির হাওয়ায় ঠান্ডা হতে অনেকেই ১৬ ডিগ্রির সর্বনিম্ন তাপমাত্রায় এয়ার কন্ডিশনার চালু করে। এটি করলে তাৎক্ষণিক শীতলতা পাওয়া যায়। আসলে এই অভ্যাস সম্পূর্ণ ভুল। এতে বিদ্যুতের বিল বেশি আসে এবং ঘরে বসে থাকা মানুষের স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।

বিশেষজ্ঞরা বলেন, ২৪ ডিগ্রি তাপমাত্রা এসি স্বাস্থ্যের জন্য ভালো। কারণ মানুষের শরীরের গড় তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ ডিগ্রি। অর্থাৎ এর চেয়ে কম তাপমাত্রা আমাদের জন্য স্বাভাবিক ভাবেই শীতল। তাই ২৪ ডিগ্রি তাপমাত্রা আমাদের স্বস্তি দিতে যথেষ্ট। এমনকি ২৪ ডিগ্রি মানবদেহের জন্য যথেষ্ট বলে চিকিৎসকরাও মনে করেন।

ব্যুরো অফ এনার্জি এফিসিয়েনসির মতে, ২৪ ডিগ্রি তাপমাত্রা ঘরে বসে থাকা মানুষের জন্য একেবারে সঠিক। এতে স্বাস্থ্যের ওপর কোনও খারাপ প্রভাব পড়ে না এবং বিদ্যুৎ বিলও সাশ্রয় হয়।

১৬ ডিগ্রিতে কি ঘর দ্রুত ঠান্ডা হয়? কিন্তু এই ধারণা সম্পূর্ণ সঠিক নয়। আপনি যদি ১৬ ডিগ্রিতে এসি চালান, তাহলে আপনি অবশ্যই একটু ভালো ঠান্ডা অনুভব করবেন, কিন্তু এতে সুবিধার চেয়ে অসুবিধা বেশি।

২৪ থেকে ২৭ ডিগ্রিতে এসি চালালেও একই সময়ে রুম ঠান্ডা হবে। কিন্তু ১৬ বা ১৮ ডিগ্রিতে এসি চালালে কম্প্রেসারটি বেশি লোড হয় এবং বেশি বিদ্যুৎ খরচ করে।

এসির তাপমাত্রা এক ডিগ্রি বাড়ানোর ফলে তিন থেকে চার শতাংশ কম বিদ্যুৎ খরচ হয়। একটানা দীর্ঘ সময় এসি ব্যবহার করবেন না। প্রয়োজন না হলে এসি বন্ধ রাখুন।

বিএইচ

শেয়ার