Top

ভালো ফলনেও দাম নিয়ে হাতাশা তুলা চাষীরা

২৫ এপ্রিল, ২০২৪ ৯:২৯ পূর্বাহ্ণ
ভালো ফলনেও দাম নিয়ে হাতাশা তুলা চাষীরা
রবিউল হাসান, লালমনিরহাট :

• তুলাচাষে বাড়ছে খরচ; খরচ বাড়ায় মূল্য বৃদ্ধির দাবি

• তুলার ফলন ভালো হওয়ায় তুলা চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা

• ৫৩০ জন কৃষক ১৫৪ হেক্টর জমিতে তুলাচাষ করেছেন 

 

রবিউল হাসান, লালমনিরহাট: লালমনিরহাটের পাঁচ উপজেলায় বেড়েছে তুলার চাষাবাদ। অনাবাদি জমিতে তুলা চাষ করেছেন কৃষকরা। অন্য ফসলের চেয়ে তুলা চাষ লাভজনক হওয়ায় চাষিরা দিন দিন তুলা চাষে ঝুঁকছেন। তুলা চাষে লাভ যেমন বেশি, তেমনি উৎপাদন খরচও কম। আর তুলার ফলন ভালো হওয়ায় তুলা চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা।

বর্তমানে তুলা চাষে ব্যবহৃত জিনিসপত্রের দাম বাড়ায় খরচ কিছুটা বেড়েছে। গেলো বছরের তুলনায় মণ প্রতি তুলার দাম ১০০ টাকা বাড়ছে। ১০০ টাকা দাম বৃদ্ধিতেও তুলা চাষিরা আশা করছেন আরো দাম বৃদ্ধির।

গত বছর প্রতি মণ তুলা (আঁশ ও বীজ) বিক্রি হয়েছিল ৩ হাজার ৮০০ টাকা দরে। এ বছর প্রতি মণ তুলার দাম বেড়েছে ১০০ টাকা। এতে উৎপাদিত তুলা বিক্রি করে আশানুরূপ লাভ করতে পারছেন না চাষিরা।

তুলা উন্নয়ন বোর্ড সূত্র জানায়, এ বছর লালমনিরহাটে ৫৩০ জন কৃষক ১৫৪ হেক্টর জমিতে তুলাচাষ করেছেন। গেলো বছর ৫০০ কৃষক তুলাচাষ করেছিলেন ১৪২ হেক্টর জমিতে। গত বছর সারাদেশে ৪৫ হাজার ১৫০ হেক্টর জমিতে তুলা উৎপাদন হয়েছিল ২১ হাজার বেল। এবছর তুলা চাষ হয়েছে ৪৬ হাজার হেক্টর জমিতে আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ২৮ হাজার বেল।
লালমনিরহাটে চর কটন ও আপলাইন কটন জাতের তুলা চাষ হচ্ছে। এসব জাতের তুলা প্রতিবিঘা জমি থেকে কৃষকরা আঁশ ও বীজসহ ১৫-১৮ মণ তুলা উৎপন্ন করছেন। এ বছর আঁশ ও বীজসহ প্রতিমণের দাম নির্ধারণ হয়েছে ৩ হাজার ৯০০ টাকা।

চাষিদের উৎপাদিত প্রতি মণ তুলা থেকে আঁশ পাওয়া যায় ১২ কেজি আর বীজ ২৮ কেজি। গত বছর প্রতি মণ তুলা (আঁশ ও বীজ) বিক্রি হয়েছিল তিন হাজার ৮০০ টাকা দরে।

এ বছর প্রতি মণ তুলার দাম বেড়েছে ১০০ টাকা। তুলার ভালো ফলনের কারণে জেলায় বাড়ছে তুলাচাষীর সংখ্যা। তবে বীজ, সার, কীটনাশক ও ডিজেলের দাম বাড়ায় তুলাচাষে খরচও বেড়েছে। প্রতি মণ তুলা ৫ হাজার টাকা দরে বিক্রি করতে পারলে প্রত্যাশিত লাভ হবে দাবি করছেন কৃষকরা।

তুলাচাষীরা জানান, এ বছর প্রতি বিঘা জমিতে তুলা উৎপাদিত হয়েছে ১৪-১৬ মণ। এতে খরচ হয়েছে ১৬-২০ হাজার টাকা। গত বছর খরচ হয়েছিল ১১-১৪ হাজার টাকা। তুলা চাষের জন্য উঁচু জমির প্রয়োজন। সময় লাগে আট মাস (মধ্য জুলাই থেকে মধ্য মার্চ)। স্বল্পমেয়াদি জাতের তুলা চাষের সুযোগ পেলে তারা জমিতে অন্য ফসল উৎপাদনের সুযোগ পেতেন। এতে অনেকেই তুলা চাষে আগ্রহী হতো।

লালমনিরহাটে কালিগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়নের আমির আলী বলেন, গত বছর থেকে তারা হাইব্রিড জাতের তুলা চাষ করছেন। এ বছর ফলনও ভালো হয়েছে যদি দাম পাওয়া যায় তাহলে আমরা লাভবান হব।

উপজেলার চন্দ্রপুর এলাকার মনজুর বলেন, আমরা তুলার ফলন পাচ্ছি আশানুরূপ। কিন্তু বাজারদর নিয়ে হতাশ। প্রতি মণ তুলা পাঁচ হাজার টাকা দরে বিক্রি করতে পারলে প্রত্যাশিত লাভ পেতাম।

সদর উপজেলার জিরামপুর গ্রামের তুলা চাষি জুয়েল হোসেন বলেন, তুলা চাষ লাভজনক। খাদ্যশস্য উৎপাদনের প্রয়োজনীয়তা অধিক, তাই কম পরিমাণ জমিতে তুলা চাষ হচ্ছে।

স্বল্পমেয়াদি জাতের তুলা চাষের সুযোগ পেলে চাষিরা আরও আগ্রহী হতেন। ৩-৪ মাসের মধ্যে তুলা উৎপাদন করতে পারলে জমিতে দুই ধরনের ফসল চাষ করতে পারতাম। বর্তমানে তুলা কর্তনের পর জমিতে এক ধরনের ফসল চাষ করতে পারছি।
কালিগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের আমতলা এলাকার কৃষক রফিকুল ইসলাম বলেন, বর্তমানে বাজারের তুলনায় আমরা যদি এবার তুলার দাম ভালো পাই তাহলে আগামীতে আরও বেশি করে তুলা চাষ করব।

লালমনিরহাট তুলা উন্নয়ন বোর্ডের কটন ইউনিট অফিসার রেজাউল বলেন, দেশে প্রতিবছর তুলার চাহিদা রয়েছে প্রায় ৮৫ লাখ বেল। প্রতি বছর প্রায় ৮৩ লাখ বেল তুলা আমদানি করতে হয় বিদেশ থেকে। এতে খরচ হয় প্রায় ৩৫ হাজার কোটি টাকা।

তিনি আরও বলেন, তুলা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। তুলা চাষের জমিতে সাথি ফসল হিসেবে বিভিন্ন শাক-সবজি চাষের চর্চা শুরু হয়েছে। এতে সফলতাও পেয়েছেন কৃষকরা। বর্তমানে তুলাচাষীদের ৯০ শতাংশ কৃষকই হাইব্রিড জাতের তুলা চাষ করছেন। ১০ শতাংশ কৃষক স্থানীয় জাতের তুলা চাষ করছেন। আমাদের উৎপাদিত তুলা আন্তর্জাতিক মানের। আমরা মাঠপর্যায়ে কৃষকদের তুলা চাষের পদ্ধতি শেখাচ্ছি।

শেয়ার