Top

ভারতে ৩ মাসের মধ্যে চালের মূল্য সর্বনিম্ন, বাংলাদেশে চড়া

২৬ এপ্রিল, ২০২৪ ৮:২৬ অপরাহ্ণ
ভারতে ৩ মাসের মধ্যে চালের মূল্য সর্বনিম্ন, বাংলাদেশে চড়া

চলতি সপ্তাহে ভারতের চালের রপ্তানি মূল্য আরও কমেছে। এসময়ে খাদ্যপণ্যটির দাম গত ৩ মাসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। সাম্প্রতিক সময়ে ভারতীয় বাজারে খাদ্যশস্যটির সরবরাহ ব্যাপক বেড়েছে। সেই তুলনায় চাহিদা কমে রয়েছে। ফলে এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।

তবে একই সময়ে বাংলাদেশে চালের দর চড়া রয়েছে। এমনকি এশিয়ার অন্যান্য প্রধান চাল উৎপাদনকারী দেশ ভিয়েতনাম ও থাইল্যান্ডেও ভোগ্যপণ্যটির দাম বাড়তি আছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, এই সপ্তাহে ভারতের ৫ শতাংশ ভাঙা আধা সেদ্ধ চালের দর স্থির হয়েছে ৫২৮ থেকে ৫৩৬ ডলারে (প্রতি মেট্রিক টন)। গত সপ্তাহে যা ছিল ৫৩৮ থেকে ৫৪৬ ডলার।

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশের এক রপ্তানিকারক বলেন, এশিয়া ও আফ্রিকান দেশগুলোতে ভারতীয় চালের চাহিদা খুবই দুর্বল হয়েছে। কিছু রপ্তানিকারক কম মূল্যে বিদেশি ক্রেতাদের কাছে ভোগ্যপণ্যটি বিক্রি করছেন। তাতেও কাজ হচ্ছে না।

উল্লেখ্য, ২০২৩ সালের আগস্টে আধা সেদ্ধ চালের রপ্তানির ওপর ২০ শতাংশ শুল্ক আরোপ করে নয়াদিল্লি। অভ্যন্তরীণ বাজারে খাদ্যপণ্যটির দাম নিয়ন্ত্রণে এই পদক্ষেপ নেয় তারা।

একই সময়ে এশিয়ার অন্যান্য দেশে চালের মার্কেট প্রায় অপরিবর্তিত রয়েছে। গত বৃহস্পতিবার ভিয়েতনামের ৫ শতাংশ ভাঙা চাল বিক্রি হয়েছে ৫৭৫ থেকে ৫৮০ ডলারে (টনপ্রতি)। আগের দিনও তা স্থিতিশীল ছিল।

ব্যবসায়ীরা বিষয়টি নিশ্চিত করেছেন। হো চি মিন সিটি ভিত্তিক এক ব্যবসায়ী বলেন, আগামী সোম থেকে বুধবার পর্যন্ত (টানা ৫ দিন) ভিয়েতনামে সরকারি ছুটি থাকবে। এসময়ে দেশটির বাজার বন্ধ থাকবে। এই প্রেক্ষাপটে সারাদেশে চালের ব্যবসায়িক কার্যক্রম মন্থর হয়েছে।

আলোচিত সময়ে থাইল্যান্ডের ৫ শতাংশ ভাঙা চাল বিকিয়েছে ৫৮০ থেকে ৫৮৫ ডলারে। গত সপ্তাহেও তা প্রায় একইরকম ছিল। ব্যাংকক ভিত্তিক এক ব্যবসায়ী বলেন, থাই মুদ্রা বাথের অবমূল্যায়ন ঘটেছে। ফলে দেশটির চালের দর শক্তিশালী রয়েছে। ইন্দোনেশিয়া থেকে চাহিদা ভালো আসছে। খাদ্যপণ্যটির ম‍ূল্য চড়া থাকার নেপথ্য কারণ এটিও।

বাংলাদেশেও চালের দাম চড়া রয়েছে। কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, এদেশে চলতি গ্রীষ্মকালীন বোরো মৌসুমে ২০ দশমিক ৫০ মিলিয়ন মেট্রিক টন চাল উৎপাদন হতে পারে। আগে যে পূর্বাভাস ছিল ২০ মিলিয়ন টন।

উৎপাদন বৃদ্ধির মূল কারণ জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে এখনও চালের দাম বাড়তি রয়েছে। ফলে আগের বছরের একই সময়ের চেয়ে এবার বেশি জমিতে ধান চাষ করেছেন কৃষকরা। তাই চালও অধিক মাড়াই হবে।

সাধারণত, বাংলাদেশে প্রতি বছর ৩৭ মিলিয়ন মেট্রিক টন চাল উৎপাদন হয়। যার প্রায় অর্ধেকেরও বেশি হয় গ্রীষ্মে বোরো মৌসুমে।

এসকে

শেয়ার