Top

গণপরিবহনের ভাড়া নিয়ে আজ বিআরটিএর বিশেষ বৈঠক

১৯ আগস্ট, ২০২০ ১২:০৭ অপরাহ্ণ
গণপরিবহনের ভাড়া নিয়ে আজ বিআরটিএর বিশেষ বৈঠক
যাত্রী পরিবহনে কোনোরকম স্বাস্থ্যবিধি না মেনেই চলছে গণপরিবহন। ভাড়াও নেওয়া হচ্ছে দ্বিগুণের বেশি। গণপরিবহনের ভাড়া নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আজ বুধবার বিকেলে বিশেষ বৈঠকে বসছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, উচ্চহারে জরিমানা ও মোবাইল কোর্ট করেও পরিস্থিতি সাভাবিক করা যাচ্ছে না। তাই এ বিষয় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গণপরিবহনের মালিক ও শ্রমিক পক্ষগুলোকে নিয়ে বেঠকে বসা হচ্ছে।

গত ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর অনুমতি দিয়েছে সরকার। ঈদুল আজহা পর্যন্ত স্বাস্থ্যবিধি ভালোই মানা হচ্ছিলো। তবে, ঈদের শেষে গণপরিবহনে মানা হচ্ছে না কোনো নিয়ম। শারীরিক দূরত্ব উপেক্ষা করে তোলা হচ্ছে বেশি যাতী। নিয়ম ভঙ্গ করলেও ভাড়া নেয়া হচ্ছে ৬০ শতাংশ।

গতকাল মঙ্গলবার বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার জানান, ‘স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। নিয়ম ভঙ্গকারীদের প্রতিদিন জরিমানা করা হচ্ছে। আশা করি পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে।’

আজকের বৈঠকের বিষয়ে তিনি জানান, মানুষ আগের চেয়ে এখন বাইরে বেশি বের হচ্ছে। এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক করে আরো কী করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে গণপরিবহন ও ব্যক্তিগত মোটরসাইকেল ঠিক ভাবে চললেও, চলছেনা উবারের মোটরসাইকেল। এই সার্ভিসটি বন্ধ রেখেছে বিআরটিএ।

যাত্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক বলেন, ‘পাঠাও বাইক সার্ভিস চালু করা সময়ের দাবি। এখন যেভাবে মোটরবাইক চলছে এতে যাত্রীরা নিরাপদ নন’।

রাইড শেয়ারিংয়ের মাধ্যমে চললে মহামারির সময় আয়ের সংস্থান হবে, যাত্রীদের নিরাপত্তাও নিশ্চিত হবে।’
বাইক সার্ভিসের বিষয়ে বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনার অপেক্ষায় আছি।’ তবে মন্ত্রিপরিষদ বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, বাইক সার্ভিসের বিষয়ে মন্ত্রিপরিষদ আলাদা কোনো নির্দেশনা দেবে না, বিআরটিএই প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারে।

শেয়ার