Top

অ্যাপলের শেয়ার দরে বড় উত্থান

০৩ মে, ২০২৪ ৭:২০ অপরাহ্ণ
অ্যাপলের শেয়ার দরে বড় উত্থান

চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রত্যাশার চেয়ে বেশি পণ্য বিক্রি হয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানি অ্যাপল ইনকরপোরেশনের। ইতোমধ্যে চলমান ত্রৈমাসিকে প্রবৃদ্ধির ধারায় ফেরার পূর্বাভাস দিয়েছে তারা। ফলে মন্থর পরিস্থিতি কাটিয়ে ওঠার আশা জেগেছে। এতে মার্কিন কোম্পানিটির শেয়ারের দরে বড় উত্থান ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ইয়াহু ফিন্যান্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। তাতে বলা হয়, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ) অ্যাপলের রাজস্ব হয়েছে ৯০ দশমিক ৮ বিলিয়ন ডলার। যেখানে পূর্বাভাস ছিল ৯০ দশমিক ৩ বিলিয়ন ডলার।

এসময়ে ওয়াল স্ট্রিটের আভাসের চেয়ে অ্যাপলের মুনাফাও বেশি হয়েছে। শুধু তাই নয়, মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় স্টক বাইব্যাক (১১০ বিলিয়ন ডলার) ঘোষণা করেছে তারা। তাতে কিছুটা প্রশান্তি পেয়েছেন বিনিয়োগকারীরা। এবার লাভের মুখ দেখতে পারেন তারা। কারণ, দীর্ঘদিন ধরে আইফোন নির্মাতার ব্যবসা-বাণিজ্য ধীর রয়েছে।

সাম্প্রতিক সময়ে অ্যাপলের স্মার্টফোন বাজারে ধীরতা দেখা গেছে। তাদের অনেক কিছু আটকে পড়েছে চীনে। এরই মধ্যে আইফোন বিক্রিতে শীর্ষে উঠেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং।

সবমিলিয়ে চাপে ছিল অ্যাপল। আবার তারা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। মার্কিন কোম্পানিটি প্রত্যাশা করছে, চলতি প্রান্তিকে পণ্য বিক্রি বৃদ্ধি পাবে। তারা বলছে, তাদের আইপ্যাড এবং ব্যবসা সেবা বাড়বে। তবে আইফোন বিক্রি কমবে।

এই অবস্থায় শুক্রবার (৩ মে) অ্যাপলের শেয়ার দর এক লাফে ঊধ্র্বমুখী হয়েছে ৬ শতাংশ। তাতে কোম্পানিটির বাজার মূল্য ১৬০ বিলিয়ন ডলারে ঠেকেছে। এ নিয়ে আলোচিত প্রান্তিকে তাদের প্রতি শেয়ারের দাম বেড়েছে ১ ডলার ৫৩ সেন্ট। যেখানে আভাস ছিল ১ ডলার ৫০ সেন্ট। ধারণা করা হচ্ছে, শেয়ারপ্রতি ৪ শতাংশ বাড়িয়ে ২৫ সেন্ট লভ্যাংশ ঘোষণা করতে পারে তারা।

শেয়ার