Top

চাকরিচ্যূত শিক্ষকদের পুনর্বহালের দাবিতে শিক্ষামন্ত্রীকে খুবি শিক্ষার্থীদের চিঠি

০২ মার্চ, ২০২১ ৮:৪৭ অপরাহ্ণ
চাকরিচ্যূত শিক্ষকদের পুনর্বহালের দাবিতে শিক্ষামন্ত্রীকে খুবি শিক্ষার্থীদের চিঠি
খুবি প্রতিনিধি :

খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩ জন শিক্ষককে বরখাস্ত ও অপসারণ আদেশ প্রত্যাহারের ব্যবস্থা গ্রহণ করার আবেদন জানিয়ে শিক্ষামন্ত্রী বরাবর চিঠি দিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে মো. মোবারক হোসেন নোমান এ আবেদন করেছেন।

মঙ্গলবার (২ মার্চ) ৮৪৭ জন শিক্ষার্থীর স্বাক্ষর সংবলিত এ চিঠি দেওয়া হয়। এ চিঠিতে ৩ জন শিক্ষকের বরখাস্ত ও অপসারণ আদেশ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে অতিসত্ত্বর প্রত্যাহার করাতে যথাযোগ্য ব্যবস্থা গ্রহণ করার আবেদন জানান তারা।

তারা সিদ্ধান্তকে বেআইনী ও অমানবিক উল্লেখ করে বলেন, যে সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় সে সভায় দুইজন সম্মানিত সিন্ডিকেট সদস্য এই আদেশের বিরোধিতা করেছেন। তাঁরা পত্র পত্রিকায় এও উল্লেখ করেছেন যে, উপাচার্যের ব্যক্তিগত আগ্রহই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

চিঠিতে তারা আরো বলেন, আমাদের ছাত্রদের কাছে যে বিষয়টি সবথেকে আতঙ্কের তা হলো, ছাত্রদের মৌলিক দাবির সাথে সংহতি জানানোর কারণে মুক্তিযুদ্ধের চেতনার ধারক এই ৩ জন সম্মানিত শিক্ষককে চাকরিচ্যূত করার মধ্যে দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র-শিক্ষকের ঐতিহাসিক সম্পর্কসূত্র এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে হুমকির মুখে ফেলে দিয়েছে বলে আমরা মনে করি। এবং আমাদের আশঙ্কা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত আমাদের শিক্ষাব্যবস্থাপনায় সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব ফেলবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী, তাই এই চরম ক্রান্তির সময়ে, আমরা বিদিত চিত্তে আপনাকে স্মরণ করছি।

বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের প্রতিবাদে আমরা সাধারণ শিক্ষার্থীরা টানা মাসাধিক কাল যাবৎ অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছি এবং যতোদিন পর্যন্ত এর সুরাহা বিশ্ববিদ্যালয় থেকে না হয় ততোদিন পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাবো বলে পণ করেছি। ইতোমধ্যে আমরা গত ১৮ ফেব্রুয়ারি আমাদের রুটন দায়িত্বে থাকা উপাচার্যর নিকট বরখাস্ত আদেশ প্রত্যাহার চেয়ে পত্র প্রেরণ করি। কিন্তু এখন পর্যন্ত সে বিষয়ে প্রশাসন থেকে আমাদের কিছুই জানানো হয়নি।

এর আগে ৯ ফেব্রুয়ারি বরখাস্ত-অপসারণের সিদ্ধান্তের আদেশ স্থগিত করে ওই তিন শিক্ষককে চাকরিতে বহাল রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি শিক্ষকদের বিরুদ্ধ নেওয়া সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা চার সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছে আদালত।

উল্লেখ্য, গত ২৩ তারিখে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ২১২ তম সভায় শিক্ষার্থীদের আন্দোলনে উস্কানি, অসদাচরণ, প্রশাসনবিরােধী কার্যক্রমসহ নানা ােগে বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মাে . আবুল ফজলকে বরখাস্ত এবং একই ডিসিপ্লিনের প্রভাষক শাকিলা আলম ও ইতিহাস সভ্যতা ডিসিপ্লিনের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরীকে চাকরি থেকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়।

শেয়ার