Top

অনুমোদনের পরপরই অক্সফোর্ডের ভ্যাকসিন পেতে অস্ট্রেলিয়ার চুক্তি

১৯ আগস্ট, ২০২০ ১২:০৯ অপরাহ্ণ
অনুমোদনের পরপরই অক্সফোর্ডের ভ্যাকসিন পেতে অস্ট্রেলিয়ার চুক্তি

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সবচেয়ে বড় অস্ত্র মনে করা হচ্ছে একটি কার্যকরী ভ্যাকসিনকে। রাশিয়া ইতোমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা ভ্যাকসিনের অনুমোদন দিলেও সেটি নিয়ে সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। এক্ষেত্রে অন্তত বিশ্বস্ততার জায়গা থেকে এগিয়ে রয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। তাদের তৈরি ভ্যাকসিনটি অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গেই হাতে পেতে আগেভাগে চুক্তি করল অস্ট্রেলিয়া।

বর্তমানে যুক্তরাজ্য, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় হাজার হাজার মানুষের ওপর চলছে অক্সফোর্ডের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল। ধারণা করা হচ্ছে, আগামী বছরের শুরুতেই বাজারে আনা যাবে ভ্যাকসিনটি।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় সরকার অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে কথিত ‘উদ্দেশ্যপত্র’তে সই করেছে। এতে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গেই অস্ট্রেলিয়ায় ভ্যাকসিন পাঠাতে রাজি হয়েছে।

অক্সফোর্ডের ভ্যাকসিন পাওয়ার পর অস্ট্রেলিয়া নিজেরাই এর লাখ লাখ ডোজ তৈরি করবে, যেন দেশের সবার কাছেই তা পৌঁছানো যায়। ইতোমধ্যেই অস্ট্রেলিয়া সরকার দেশটির বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সিএসএল-এর সঙ্গে ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে আলাপ শুরু করেছে।

তবে কোনও কারণে অক্সফোর্ডের ভ্যাকসিনে কাজ না হলে অন্যান্য উৎপাদনকারীদের কাছ থেকে ভ্যাকসিন পাওয়ার বিষয়েও সমঝোতার চেষ্টা করছে অস্ট্রেলিয়া। বিশ্বজুড়ে বর্তমানে ১৬৭টি সম্ভাব্য করোনা ভ্যাকসিন বিভিন্ন পর্যায়ের ট্রায়ালে রয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়াতেই চলছে তিনটি ভ্যাকসিন নিয়ে গবেষণা। সূত্র: ডেইলি মেইল

শেয়ার