Top

দেশে ডলারের দরে বড় লাফ, আন্তর্জাতিক মুদ্রাবাজারেও ঊর্ধ্বমুখী

০৮ মে, ২০২৪ ৭:৪০ অপরাহ্ণ
দেশে ডলারের দরে বড় লাফ, আন্তর্জাতিক মুদ্রাবাজারেও ঊর্ধ্বমুখী

দেশে এক লাফে ডলারের দাম ৭ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে প্রধান আন্তর্জাতিক মুদ্রার নতুন দর দাঁড়িয়েছে ১১৭ টাকা। বুধবার (৮ মে) কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

একই দিনে আন্তর্জাতিক মুদ্রাবাজারেও মার্কিন ডলারের মান ঊর্ধ্বমুখী হয়েছে। ইউরো, স্টার্লিং, ইউয়ান, ইয়েনসহ প্রধান ৬ বৈশ্বিক মুদ্রার বিপরীতে গ্রিনব্যাক সূচক ঊধ্বগামী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। বর্তমানে যা ১০৫ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, এখন থেকে ‘ক্রলিং পেগ’ পদ্ধতিতে ডলার কেনা-বেচা হবে। এই নিয়মে ইউএস ডলারের রেট নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা।

দেশের মুদ্রাবাজারে চাহিদার তুলনায় ডলার সরবরাহ কম রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্তে মূল্যস্ফীতি কমানোর কথা রয়েছে। যে কারণে মুদ্রাটির দর বাড়ানো হলো।

গত বছরের সেপ্টেম্বর থেকে এদিন পর্যন্ত ডলারের দাম ছিল ১১০ টাকা। সেটি ছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা নির্ধারিত রেট।

দেশে বাড়ার দিনে বিশ্ববাজারেও ডলারের মূল্য বৃদ্ধি পেয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, জাপানি মুদ্রার বিপরীতে গ্রিনব্যাকের দাম বেড়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। প্রতি ডলারের দর স্থির হয়েছে ১৫৫ দশমিক ৪৭ ইয়েনে।

ইউরোর মূল্যমান স্থিতিশীল আছে। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মূল মুদ্রাটির দর নিষ্পত্তি হয়েছে ১ দশমিক ০৭৫২ ডলারে। স্টার্লিংয়ের অবমূল্যায়ন হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। ব্রিটিশ মুদ্রাটির দাম দাঁড়িয়েছে ১ দশমিক ২৪৯৯৫ ডলারে। অফশোরে চীনের মুদ্রার আরও দরপতন ঘটেছে। ইউএস ডলারপ্রতি দাম স্থির হয়েছে ৭ দশমিক ২২৪৭ ইউয়ানে।

আলোচিত কর্মদিবসে ক্রিপ্টোকারেন্সি বাজারের প্রধান মুদ্রা বিটকয়েনের দাম কমেছে শূন্য দশমিক ৮ শতাংশ। প্রতিটির দর স্থির হয়েছে ৬২,৪৫০ ডলারে। এ নিয়ে টানা ৪ দিন ক্রিপ্টোটির মূল্য হ্রাস পেলো। চলতি বছর যা টানা সর্বোচ্চ পতন।

শেয়ার