Top

৩১ বিলিয়ন ডলার লভ্যাংশ দেবে সৌদি আরামকো

০৮ মে, ২০২৪ ৮:১৬ অপরাহ্ণ
৩১ বিলিয়ন ডলার লভ্যাংশ দেবে সৌদি আরামকো

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সৌদি আরামকোর নিট মুনাফা কমেছে ১৪ শতাংশ। এসময়ে বিশ্বের তেল জায়ান্টের আয় হয়েছে ২৭ দশমিক ৩ বিলিয়ন ডলার। ২০২৩ সালের একই ত্রৈমাসিকে যা ছিল ৩১ দশমিক ৯ বিলিয়ন ডলার।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে। পাশাপাশি জ্বালানি পণ্যটির উৎপাদন হ্রাস পেয়েছে।

ফলে আরামকোর মুনাফায় ভাটা পড়েছে। তবু সৌদি সরকার এবং অংশীদারদের লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে তারা। সবমিলিয়ে শেয়ারহোল্ডারদের ৩১ বিলিয়ন ডলার লাভ দেবে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানিটি। দ্বিতীয় প্রান্তিকেই এই অর্থ সবাইকে পরিশোধ করা হবে।

বিশ্বের সর্ববৃহৎ জ্বালানি তেল রপ্তানিকারক প্রতিষ্ঠান আরামকো। সম্প্রতি এক আয় বিবরণীতে তারা জানিয়েছে, ২০২৪ সালে অংশীদারদের মোট ১২৪ দশমিক ৩ বিলিয়ন ডলার লভ্যাংশ দেয়া হবে। চার প্রান্তিকে এই অর্থ শোধ করা হবে।

ইতোমধ্যে তেল ও গ্যাস খনি আবিষ্কার এবং উত্তোলনে বিনিয়োগ বাড়িয়েছে আরামকো। সেসব ক্ষেত্রে সফল হলে তাদের আয় বৃদ্ধি পাবে।

আরামকোর প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আমিন নাসের বলেন, আমরা আমাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছি। এ বছরের প্রথম প্রান্তিকে কোম্পানির গ্যাসের ব্যবসা প্রসারিত হয়েছে। আশা করি, এসব থেকে উপকৃত হবেন শেয়ারহোল্ডাররা।

শেয়ার