Top

গরমে হাঁপানির সমস্যা নিয়ন্ত্রণের উপায়

১৫ মে, ২০২৪ ৩:৩৭ অপরাহ্ণ
গরমে হাঁপানির সমস্যা নিয়ন্ত্রণের উপায়

হাঁপানি মূলত একটি দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের সমস্যা। এক্ষেত্রে শ্বাসনালিতে প্রদাহ দেখা দেয় ও নালি সংকীর্ণ হয়ে যায়। ফলে শ্বাসকষ্ট, কাশি, বুকে শক্ত হয়ে যাওয়া ও তীব্র শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দেয়।

শীতের মতো গরমেও বেড়ে যেতে পারে হাঁপানি। গরমে শুষ্ক ও আর্দ্র আবহাওয়া বায়ুপথকে সংকীর্ণ ও শক্ত করে তোলে। হাঁপানিতে আক্রান্তদের এ ধরনের পরিস্থিতিতে শ্বাস নিতে কষ্ট হতে পারে।

তাই এ সময় সতর্ক থাকতে হবে হাঁপানির রোগীদের। একই সঙ্গে হাঁপানি নিয়ন্ত্রণে কয়েকটি টিপস অনুসরণ করতে পারেন, জেনে নিন কী কী-

এ বিষয়ে ভারতের সিকে বিড়লা হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার অ্যান্ড পালমোনোলজির প্রধান ডা. কুলদীপ কুমার গ্রোভার কয়েকটি টিপস শেয়ার করেছেন, জেনে নেওয়া যাক টিপসগুলো-

* দিনের বেলায়  খুব বেশি প্রয়োজন না হলে বের হবেন না। আর অবশ্যই দুপুর ১২টা থেকে ৪টার মধ্যে বাইরে বের হওয়া এড়িয়ে চলুন।

* শীত হোক বা গ্রীষ্ম, ঋতু পরিবর্তনের আগেই আপনার নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিন ও তা মেনে চলুন। গরমে হাঁপানি নিয়ন্ত্রণ করা বেশ কঠিন, তাই নিয়ম মেনে চলুন।

* হাঁপানির ইনহেলার সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখুন। ইনহেলার বন্ধ ও ঠান্ডা জায়গায় রাখাই বুদ্ধিমানের কাজ।

* হাঁপানির যত্নে, আপনার হাঁপানি শুরু থেকেই ভালোভাবে পরিচালিত হয়েছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনার হাঁপানি নিয়ন্ত্রক ওষুধগুলি নিয়মিত গ্রহণ করতে মনে রাখবেন ও সর্বদা উদ্ধারকারী ওষুধগুলি হাতে রাখুন।

* সব সময় হাইড্রেটেড থাকতে প্রচুর পরিমাণে তরল পান করার পরামর্শ দেওয়া হয়।

* সর্বদা আবহাওয়ার পূর্বাভাস ও তাপমাত্রার উপর নজর রাখুন। আর সে অনুযায়ী বাইরে বের হন। আর অবশ্যই রোদে বের হলে ছাতা ব্যবহার করুন। সঙ্গে পানির বোতল রাখুন।

* ঘরে একটি এয়ার পিউরিফায়ার ব্যবহার করতে পারেন। এটি ঘরের ভেতরের বায়ু দূষণ কমাতে চেষ্টা করবে ও শ্বাসকষ্টের লক্ষণও কমাবে।

বিএইচ

শেয়ার