Top

দুবাইয়ে গোপনে অঢেল সম্পদ গড়েছেন ৩৯৪ বাংলাদেশি

১৬ মে, ২০২৪ ৫:৩৫ অপরাহ্ণ
দুবাইয়ে গোপনে অঢেল সম্পদ গড়েছেন ৩৯৪ বাংলাদেশি

আলো ঝলমলে আকাশচুম্বী অট্টালিকা আর বিলাসবহুল জীবনযাত্রার শহর দুবাই। একসময়ের ধু ধু মরুভূমি থেকে ঝা চকচকে শহরে রূপ নেয়া দুবাইয়ে গোপনে সম্পদের পাহাড় গড়েছেন বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ। সেই তালিকায় রয়েছেন বাংলাদেশের লোকজনও।

ব্যাংকের মাধ্যমে কিংবা ব্যক্তিগত বিমান ভরে অর্থ নেয়ার সুযোগ রয়েছে সংযুক্ত আমিরাতে। এক্ষেত্রে সেখানে অর্থের উৎস সম্পর্কিত কোনও প্রশ্নের মুখোমুখি হতে হয় না। এই সুযোগে বিশ্বের নানা দেশের ব্যবসায়ী, রাজনীতিবিদ, নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তি, অর্থপাচারকারী ও অপরাধীরা দেশটির গুরুত্বপূর্ণ শহর দুবাইয়ে গড়েছেন সম্পদের পাহাড়।

‘দুবাই আনলকড’ নামে বৈশ্বিক অনুসন্ধানী সাংবাদিকতার এক প্রকল্পে এসব তথ্য উঠে এসেছে। বিশ্বের ৫৮টি দেশের ৭৪টি সংবাদমাধ্যমের প্রতিনিধিরা দীর্ঘ ৬ মাস ধরে এই অনুসন্ধান চালিয়েছেন। এতে নেতৃত্ব দিয়েছেন অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) এবং নরওয়ের গণমাধ্যম ই-টোয়েন্টিফোর। গত মঙ্গলবার ‘দুবাই আনলকড’ শিরোনামে প্রতিবেদনটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে ওসিসিআরপি

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন, ভারতীয় শীর্ষস্থানীয় গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডে বলা হয়, বিভিন্ন দেশের সন্দেহভাজন অপরাধী, নিষেধাজ্ঞাপ্রাপ্ত ও দুর্নীতিগ্রস্ত ব্যক্তিরা কীভাবে দুবাইয়ে নিরাপদে সম্পদ কিনেছেন, সেই চিত্র উঠে এসেছে প্রতিবেদনে। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা সেন্টার ফর অ্যাডভান্স ডিফেন্স স্টাডিজ (সি৪এডিএস) প্রথম এসব তথ্য পায়।

দুবাইয়ের সরকারি ভূমি দপ্তর, রিয়েল এস্টেট কোম্পানির ফাঁস হওয়া তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে এই অনুসন্ধান চালানো হয়। ওসিসিআরপি বলছে, ২০২০ থেকে ২০২২ সাল নাগাদ দুবাইয়ে বিদেশিদের মালিকানায় থাকা সম্পদের পরিমাণ ১৬০ বিলিয়ন ডলারেরও বেশি।

মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ শহরটিতে সবচেয়ে বেশি সম্পদ রয়েছে ভারতের। দেশটির ২৯ হাজার ৭০০ নাগরিকের ৩৫ হাজার সম্পত্তি আছে সেখানে। যার মূল্য ১৭ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। এরপর রয়েছে পাকিস্তানের। দেশটির ১৭ হাজার নাগরিকের রয়েছে ২৩ হাজার সম্পত্তি।

ইতোমধ্যে এ নিয়ে ভারত ও পাকিস্তানে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। ভারতীয় শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানি থেকে শুরু করে বলিউড বাদশাহ শাহরুখ খানেরও গোপন সম্পদের খোঁজ মিলেছে দুবাইয়ে। আর পাকিস্তানের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলে হুসাইন নওয়াজ শরিফ, সাবেক স্বৈরশাসক প্রয়াত পারভেজ মুশাররফসহ বর্তমান সরকারের বেশ কয়েকজন মন্ত্রীরও নাম রয়েছে এই তালিকায়।

এক ডাটা র‌্যাপারে দেখা যায়,দুবাইয়ে গোপন সম্পদের বিষয়ে ফাঁস হওয়া তথ্যে কয়েকশ’ বাংলাদেশিরও পরিসংখ্যান পাওয়া গেছে। ওসিসিআরপি বলছে, সুউচ্চ সব ভবনের শহরে গোপনে সম্পদ গড়েছেন অন্তত ৩৯৪ বাংলাদেশি। শহরটিতে যাদের মালিকানায় রয়েছে ৬৪১টি সম্পত্তি। যার দাম ২২ কোটি ৫৩ লাখ ডলারেরও বেশি। তবে বাংলাদেশিদের নাম ও তাদের বিষয়ে বিস্তারিত কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

শেয়ার