Top

এক ধাক্কায় পেট্রোল-ডিজেলের দাম অনেক কমালো পাকিস্তান

১৬ মে, ২০২৪ ৭:৫৩ অপরাহ্ণ
এক ধাক্কায় পেট্রোল-ডিজেলের দাম অনেক কমালো পাকিস্তান

পেট্রোল ও ডিজেলের দাম অনেক হ্রাস করেছে অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তান। বুধবার বিজ্ঞপ্তি জারি করে তেলের নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুসারে, প্রতি লিটার পেট্রোলের দাম ১৫ দশমিক ৩৯ রুপি এবং ডিজেলের দাম ৭ দশমিক ৮৮ রুপি কমানো হয়েছে। নতুন নির্ধারিত এই মূল্য কার্যকর করা হয়েছে আজ বৃহস্পতিবার থেকে।

সেই অনুযায়ী বৃহস্পতিবার থেকে পাকিস্তানের সব এলাকায় প্রতি লিটার পেট্রোল ২৮৮ দশমিক ৪৯ রুপির পরিবর্তে ২৭৩ দশমিক ১০ রুপিতে এবং প্রতি লিটার ডিজেল পূর্বের ২৮১ দশমিক ৯৬ রুপির পরিবর্তে ২৭৪ দশমিক ০৮ রুপিতে বিক্রি হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক বাজারদর অনুসারে জাতীয় তেল ও গ্যাস নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (ওগরা) জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণের নির্দেশ দিয়েছিল সরকার। ওগরা’র সুপারিশ অনুযায়ী নতুন এই মূল্য নির্ধারণ করা হয়েছে।’

প্রসঙ্গত, গত বেশ কিছুদিন ধরে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে মন্দাভাব চলছে। তবে এই মন্দাভাব শাপে বর হয়েছে পাকিস্তানের জন্য। চলতি মে মাসেই এই নিয়ে টানা দ্বিতীয় বারের মতো জ্বালানি তেলের দাম কমল পাকিস্তানে।

বছরের পর বছর ধরে অব্যবস্থাপনা, অপচয় ও দুর্নীতির কারণে বিদেশি মুদ্রার রিজার্ভ তলানিতে ঠেকেছে পাকিস্তানের। ফলে ওষুধ-জ্বালানিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতেও হিমসিম খেতে হচ্ছে দেশটিকে।

গত বছর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণ সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৩০০ কোটি ডলার ঋণ নিয়েছে। দ্বিতীয় দফা ঋণের জন্য আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চলছে ইসলামাবাদের।

শেয়ার