Top

নেই বাড়ি-গাড়ি-শেয়ার, মোদির সম্পদ কত?

১৮ মে, ২০২৪ ১০:১১ অপরাহ্ণ
নেই বাড়ি-গাড়ি-শেয়ার, মোদির সম্পদ কত?

বারাণসী লোকসভা থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি বারাণসী জেলা প্রশাসকের দফতরে গিয়ে তা জমা দেন তিনি। এ নিয়ে টানা তিনবার সেখান থেকে লোকসভা নির্বাচনে লড়াই করবেন বিজেপি নেতা।

মনোনয়ন জমা দেয়ার সময় অন্যান্য প্রার্থীর মতো নিজের সম্পত্তির হিসাব পেশ করেন মোদি। নির্বাচনী হলফনামা অনুসারে, বর্তমানে তার মোট সম্পত্তির পরিমাণ ৩ দশমিক ০২ কোটি রুপি। এর মধ্যে বিনিয়োগসহ স্থাবর ও অস্থাবর রয়েছে।

ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, এখন মোদির হাতে নগদ রয়েছে ৫২ হাজার ৯২০ রুপি। তার কোনও নিজস্ব গাড়ি ও বাড়ি নেই। এমনকি নেই কোনো জমিও।

তবে ২০১৪ ও ২০১৯ সালের তুলনায় মোদির সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মের রিপোর্ট অনুসারে, ২০১৪ সালে নির্বাচনী হলফনামায় তার মোট সম্পত্তির পরিমাণ ছিল ১ দশমিক ৬৬ কোটি রুপি। আর ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় ছিল ২ দশমিক ৫১ কোটি রুপি।

বর্তমানে মোদির সম্পদের মোট পরিমাণ দাঁড়িয়েছে ৩ দশমিক ০২ কোটি রুপিতে। তার করযুক্ত আয় ১১ লাখ রুপি থেকে বৃদ্ধি পেয়ে ২৩ দশমিক ৫০ লাখে পৌঁছেছে।

ভারতীয় প্রধানমন্ত্রীর কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বা শেয়ার নেই। তবে তার নামে মোটা অংকের ফিক্সড ডিপোজিট রয়েছে। হলফনামা অনুসারে, বর্তমানে মোদির মোট ২ দশমিক ৮৫ কোটি রুপির ডিপোজিট রয়েছে।
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় মোদির নামে দুটি অ্যাকাউন্ট রয়েছে। একটি গান্ধীনগর ব্র্যাঞ্চে এবং অপরটি বারাণসী শাখায়। এই দুটি অ্যাকাউন্টে যথাক্রমে ৭৩ হাজার ৩০৪ রুপি এবং ৭ হাজার রুপি ব্যাংক ব্যালেন্স আছে।

স্বর্ণেও বিনিয়োগ রয়েছে মোদির। তার কাছে এই মুহূর্তে চারটি আংটি রয়েছে। এগুলোর বর্তমান মূল্য ২ দশমিক ৬৭ লাখ রুপি। এছাড়া ন্যাশনাল সেভিং সার্টিফিকেটে ৯ দশমিক ১২ লাখ রুপি বিনিয়োগ করে রেখেছেন তিনি।
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে (এনএসসি) মোদির বিনিয়োগ ২ লাখ রুপি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে যার পরিমাণ ৯ দশমিক ৬১ লাখ রুপি। ২০১৯ সালে যা ছিল ৭ দশমিক ৬১ লাখ রুপি।

নির্বাচনী হলফনামায় ‘সরকার থেকে প্রাপ্ত বেতন’ এবং ‘ব্যাংক থেকে প্রাপ্ত সুদ’কে আয়ের উৎস হিসেবে উল্লেখ করেছেন মোদি। তিনি জানিয়েছেন, বর্তমানে তার মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩ দশমিক ০২ কোটি রুপি। তবে কোনও স্থাবর সম্পত্তি নেই।

শেয়ার