Top

প্রেসিডেন্ট রাইসির মৃত্যু: দুর্ঘটনা নাকি নাশকতা

২০ মে, ২০২৪ ৭:৩৮ অপরাহ্ণ
প্রেসিডেন্ট রাইসির মৃত্যু: দুর্ঘটনা নাকি নাশকতা

হেলিকপ্টার ভেঙে পড়া নিছকই দুর্ঘটনা নাকি পেছনে রয়েছে শত্রু দেশের গুপ্তচর বাহিনীর হাত? ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর ঘটনায় উঠছে এমন হাজারো প্রশ্ন। সবারই সন্দেহের তীর ইসরায়েলের দিকে। টাইমস অব ইন্ডিয়ারটাইম ম্যাগাজিনের প্রতিবেদনে এমনটাই জানা গেছে।

এতে বলা হয়, কেবল রাইসি নয়, হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহেয়ানিসহ আরও আটজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা নিহত হয়েছেন। প্রাথমিকভাবে জানা গেছে, পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়ে হেলিকপ্টার। সেখানে তীব্র ঠান্ডা, ভারী বৃষ্টিপাত এবং কুয়াশার কারণে কোনো কিছু দেখা যাচ্ছিল না। ফলে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে সেটি। স্বাভাবিকভাবেই ভয়াবহ পরিণতি ঘটে।

তবে আকস্মিক এই দুর্ঘটনার নেপথ্যে শত্রুর দেশের ষড়যন্ত্র দেখছেন অনেকে। আলোচনায় উঠে এসেছে ইসরায়েল তথা বিশ্বের অন্যতম সেরা গুপ্তচর সংস্থা মোসাদের নাম। তারাই রাইসির হেলিকপ্টারকে দুর্ঘটনার কবলে ফেলেছে বলে সোশ্যাল মিডিয়ায় গুঞ্জন চলছে।

সম্প্রতি ইসারায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় ইরান। এছাড়া ফিলিস্তিনের সশস্ত্র বাহিনী হামাসকে সমর্থন করে দেশটি। ফলে সাম্প্রতিক সময়ে দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।

ইসরায়েলের অভিযোগ-লেবানন, সিরিয়া, ইরাক, ইয়েমেনের মতো দেশকে তাদের বিরুদ্ধে উস্কে দিয়েছে তেহরান প্রশাসন। গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামাস্কাসে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা করে ইসরায়েল। তাতে দুই ইরানি কর্মকর্তার মৃত্যু হয়। এরপরই সরাসরি সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশ।

আন্তর্জাতিক বিশ্লেষকদের একটি অংশ বলছেন, অতীতে কখনও কোনও রাষ্ট্রপ্রধানের ওপর সরাসরি হামলা করেনি মোসাদ। তবে চোরাগোপ্তা হামলা চালাতে পটু তারা। শত্রু দেশের সামরিক কিংবা আর্থিক পরিকাঠামো নষ্ট করার ক্ষেত্রে তাদের জুড়ি মেলা ভার। সর্বোপরি, সাম্প্রতিক সংঘর্ষ পরিস্থিতির কারণে বেনজামিন নেতানিয়াহুর দেশ কোনও বড়সড় সিদ্ধান্ত গ্রহণ করেছে বলেও মনে করা হচ্ছে।

রাইসি যুক্তরাষ্ট্রের তৈরি বেল ২১২ হেলিকপ্টারে চড়ে ছিলেন। ইতোমধ্যেই তার দেহাবশেষ উদ্ধার করা সম্ভব হয়েছে। ইরানের সরকারি সংবাদমাধ্যম তা জানিয়েছে। সেই ছবিও প্রকাশ্যে এসেছে। রেড ক্রিসেন্ট আর্মি এবং উদ্ধারকারী দল প্রেসিডেন্ট রাইসিসহ হেলিকপ্টারের সব যাত্রীর দেহ উদ্ধার করতে সক্ষম হয়েছে।

দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর দুর্গম পাহাড়ের কিনারা থেকে প্রেসিডেন্টসহ নয়জনের মৃতদেহ উদ্ধার করে উদ্ধারকারী দল। ফলে তল্লাশি অভিযান সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ইরান।

শেয়ার