Top

সিলেট মহানগরে হোল্ডিং ট্যাক্সের জাঁতাকলে নগরবাসী

২২ মে, ২০২৪ ৭:৩২ অপরাহ্ণ
সিলেট মহানগরে হোল্ডিং ট্যাক্সের জাঁতাকলে নগরবাসী
সিলেট ব্যুরো :

স্থানীয় সরকার প্রতিষ্ঠান সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ভাবনা নিজস্ব আয় বাড়ানোর। সে ভাবনা থেকে ৫ বছর আগের অ্যাসেসমেন্টের (মূল্যায়ন) ভিত্তিতে ‘অস্বাভাবিক’ হারের নির্ধারিত হোল্ডিং ট্যাক্স (গৃহকর) আরোপ করতে যাচ্ছে সিসিক কর্তৃপক্ষ। যা কার্যকর হওয়ার কথা ২০২৪-২৫ অর্থবছর থেকে। কিন্তু নগরবাসীর জোর দাবি- নতুন হোল্ডিং ট্যাক্স তাদের উপর হয়ে গেছে ‘মরার উপর খাঁড়ার ঘা’। কারণ- এটি বাড়ানো হয়েছে ৫ থেকে ৫ শ গুণ পর্যন্ত। যা পরিশোধ করতে গিয়ে নগরের বাসিন্দাদের নাভিশ্বাস উঠবে। তাই ট্যাক্সের এই হার বাতিলের দাবিতে দুই সপ্তাহ ধরে সিলেট মহানগর প্রতিবাদমুখর। প্রতিদিনই কোনো না কোনো সংগঠন প্রতিবাদ সভা কিংবা মানববন্ধন করছে। রি-অ্যাসেসমেন্টের (পুনর্মূল্যায়ন) মাধ্যমে সহনীয় হারে গৃহকর নির্ধারণের দাবিতে সিসিক কর্তৃপক্ষের কাছে দেওয়া হচ্ছে একের পর এক স্মারকলিপি।

উদ্ভূত পরিস্থিতিতে গতকাল বুধবার রাতে বিভিন্ন সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেছেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। সংশ্লিষ্ট সূত্র জানিয়ছে, বাতিলের মতামত বেশিরভাগের থাকলে নতুন সিদ্ধান্তে আসতে পারে সিসিক কর্তৃপক্ষ।

জানা যায়, ২০১৮ সালে সিলেট নগরের ১-২৭টি ওয়ার্ডে অ্যাসেসমেন্ট শেষে নতুন হারে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে পরিষদে পাস করিয়েছিলেন সিসিকের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী। ট্যাক্স কার্যকরের সময় ছিলো ২০২১-২২ অর্থবছর। কিন্তু মেয়র আরিফ সে সময় ট্যাক্স বাস্তবায়ন করে যাননি। আরিফুল হকের মেয়াদে কর ধার্য্যের বিষয়টি নগরবাসীর সামনে আসলে সম্প্রতি তিনি প্রেস ব্রিফিং করে দাবি করেন- ওই সময় বিভিন্ন মহলের প্রতিবাদের মুখে সেটি বাস্তবায়ন করেননি। কিন্তু বর্তমান পরিষদ বলছে- এমন কোনো লিখিত ডকুমেন্ট সাবেক মেয়র রেখে যাননি।

এদিকে, সিসিকের নতুন মেয়র আনোয়রুজ্জামান চৌধুরী দায়িত্ব গ্রহণের চার মাসের মাথায় সিটি কর্তৃপক্ষ গত মাসে নতুন ট্যাক্সের বিষয়টি প্রকাশ করে। মহানগরের পুরাতন ২৭ ওয়ার্ড বাসিন্দাদের ট্যাক্সের বিষয়টি জানাতে ৩০ এপ্রিল থেকে নগরভবন প্রাঙ্গণে ক্যাম্প শুরু করা হয়। যা চলবে আগামী ২৮ মে পর্যন্ত। এইস ক্যাম্পে রিয়েছে ২৭টি বুথ। এসব বুথে এসে নতুন গৃহকরের হার জানার পর থেকেই নগরজুড়ে শুরু হয় হইচই। নতুন করের পরিমাণ দেখে প্রায় সবারই চোখ ছানাবড়া হয়ে যায়। দেখা যায়, যার ১ হাজার টাকা বার্ষিক কর ছিলো- তার এখন ২০ হাজার টাকা। কারো কারো বেড়েছে কয়েকশ গুণ গৃহকর। এতে প্রতিবাদমুখর হয়ে উঠেন ২৭ ওয়ার্ডের গৃহ ও ভবনমালিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

তাদের দাবি- ‘আয় নেই’ এমন অনেকেরই ২০ থেকে ২০০ গুণ পর্যন্ত ট্যাক্স বাড়ানো হয়েছে। এই ট্যাক্স চূড়ান্তভাবে ধার্য করা হলে এর প্রভাব পড়বে নগরে থাকা বা ব্যবসা-বাণিজ্য করা সকলের উপর। ফলে নগরকেন্দ্রীক জীবনযাত্রা কঠিন হয়ে পড়বে। এমন চড়া হারের হোল্ডিং ট্যাক্স পরিশোধ করতে গিয়ে হাঁসফাঁস করবেন সবাই।

ক্যাম্প চলাকালে নগরভবনে গেলে সেখানে আসা ১৭ নং ওয়ার্ডের বাসিন্দা রুবেল আহমদ এ প্রতিবেদককে বলেন- ‘আমার থাকার এবং দোকানকোটা দুটোরই হোল্ডিং ট্যাক্স অতিরিক্ত হারে বাড়ানো হয়েছে। আমার থাকার ঘর এক তলা, পাকা। আগে বছরে ট্যাক্স দিতাম ৫০০ টাকা। এখন নতুন করে নির্ধারণ করা হয়েছে ৮ হাজার টাকা। আর দোকানকোটার জন্য আগে বছরে ট্যাক্স দিতাম ৮০০ টাকা। এখন ধার্য করা হয়েছে ১৮ হাজার টাকা। এই পরিমাণের টাকা দেওয়া কি সম্ভব? বর্তমানে তো খেয়ে-পরে বাঁচাই দায়, এমন পরিস্থিতিতে সিটি করপোরেশন কর্তৃপক্ষ আমাদের উপর এই ট্যাক্স চাপিয়ে দিয়েছে। আমরা দিশেহারা। তাই লিখিত আপত্তি জানাবো। দেখি পরবর্তীতে কী হয়।’

২৪ নং ওয়ার্ডের বাসিন্দা মো. খালেদ আহমদ জানালেন- আগে তিনি তাঁর বাসার জন্য বছরে মাত্র ৯৪৪ টাকা ট্যাক্স দিতেন। এখন নতুন হারে ৩ মাসের ট্যাক্স পরিশোধ করতে হবে ৪ হাজার টাকা, বছরে ১৬ হাজার টাকা।

নতুন করের হার পর্যালোচনায় দেখা গেছে, ২৭টি ওয়ার্ডের ৭৫ হাজার গৃহের মধ্যে অধিকাংশ মালিকের কর অস্বাভাবিক হারে বৃদ্ধি করা হয়েছে। জানা গেছে, নগরের ধোপাদীঘির পাড়ের বাসিন্দা সাবেক পররাষ্ট্রমন্ত্রী সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেনের বাসার কর আগে ছিল বছরে ২০ হাজার টাকা, এখন করা হয়েছে ৯৫ হাজার টাকা। মহানগরের আওতাধীন দক্ষিণ সুরমার পাঠানপাড়ার মরহুম আবদুল গফুরের পরিবার ৬ হাজার টাকা গৃহকর দিতেন বছরে। এখন নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৬০০ টাকা।

তবে ট্যাক্সের হার চূড়ান্তভাবে আরোপ করেনি সিসিক কর্তৃপক্ষ। আগামী ২৮ মে পর্যন্ত ক্যাম্পের ‘আপত্তি বুথে’ লিখিতভাবে জানানোর সুযোগ রাখা হয়েছে।

এ সময় পর্যন্ত নির্ধারিত ফরম পূরণ করে আপত্তি জানাতে পারবেন ভুক্তভোগী যে কেউ। এছাড়া গতকাল রাতে বিভিন্ন সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী মতবিনিময় করেছেন। সিসিক সূত্র গতকাল বিকালে বাণিজ্য প্রতিদিন-কে জানিয়েছে- মতবিনিময়কালে বেশিরভাগের আপত্তি থাকলে শীঘ্রই পরিষদ বসে এ বিষয়ে নতুন সিন্ধান্ত নিতে পারে। পরে সেটি আবেদন আকারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে এবং সেই সঙ্গে নগরবাসীর আপত্তির বিষয়টি সবিস্তারে তুলে ধরা হবে।

নতুন ট্যাক্সের বিষয়ে সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান বলেন- ‘মহানগরের উন্নয়নে মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বরাদ্দের পাশাপাশি সিটি করপোরেশন কর্তৃপক্ষকে ২০% অর্থ দিতে হয়। আর সিটি করপোরেশনের আয়ের বড় দিক হচ্ছে হোল্ডিং ট্যাক্স। তাই সব কিছু মিলিয়ে নতুন নির্ধারিত হোল্ডিং ট্যাক্স আসলে খুব বেশি নয়।’

তিনি বলেন- স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে সাধারণত প্রতি ৫ বছর পর অ্যাসেসমেন্টর মাধ্যমে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করার নিয়ম। কিন্তু সিসিকে ২০০৫ সালের পর ২০১৮- অর্থাৎ ২০ বছর পর করা হয় অ্যাসেসমেন্ট। তাই দীর্ঘদিন পর হোল্ডিং ট্যাক্স বর্ধিত হওয়ায় মানুষের কাছে অতিরিক্ত মনে হচ্ছে। তারপরও সিসিক কর্তৃপক্ষ আপত্তি করার সুযোগ রেখেছে। নির্দিষ্ট ডি-ফরম পূরণ করে যৌক্তিক দাবি তুলে ধরলে তা যাচাই করবে সিসিকি গঠিত রিভিউ বোর্ড। আপত্তিকারীর দাবি গ্রহণযোগ্য হলে এই বোর্ড পরবর্তীতে শুনানির মাধ্যমে তাঁর ট্যাক্স কমিয়ে দিবে।’

সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন- ‘নগরবাসীর অভিভাবক আমি। তাদের উপর কোনো বোঝা চাপিয়ে দেওয়া হোক- সেটা চাই না। তাই নতুন ট্যাক্স আরোপের আগে পর্যবেক্ষণ ও পর্যালোচনা করা হবে। এছাড়া আজ (বুধবার) বিভিন্ন মহলের নেতৃবৃন্দ ও সুধীজনদের সঙ্গে মতবিনিময়ের আয়োজন করা রয়েছে। যা করা হবে- সবার মতামতের ভিত্তিতেই করা হবে।’

এসকে

শেয়ার