Top

১৫০টিরও বেশি ভূমিকম্পে কাঁপলো নেপলস, জনমনে আতঙ্ক

২২ মে, ২০২৪ ৭:৩৫ অপরাহ্ণ
১৫০টিরও বেশি ভূমিকম্পে কাঁপলো নেপলস, জনমনে আতঙ্ক

১৫০টিরও বেশি ভূমিকম্পে কেঁপেছে ইতালির নেপলস। গত সোমবার সন্ধ্যা থেকে রাতের মধ্যে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহরে এসব ভূকম্পন অনুভূত হয়। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, ভূমিকম্পের পর নেপলসজুড়ে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়েছে। শহরটির বাড়িঘর থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। বহু স্কুল বন্ধ করা হয়েছে।
এসময়ে নেপলসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৪। স্থানীয় সময় রাত ৮টার দিকে দেশটির পোজুলি শহরের কাছে এই ভূমিকম্প আঘাত হানে।
ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজি (আইএনজিভি) বলেছে, গত ৪০ বছরের মধ্যে এটিই ছিল এই অঞ্চলে সবচেয়ে শক্তিশালী ভূকম্পন।
নেপলসের মেয়র গাইতানো মানফ্রেদি স্বীকার করেছেন, একের পর এক কম্পনে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। কর্মকর্তারা তাদের বিষয়ে দেখভাল করছেন।
ভূমিকম্পের পর পোজুলিতে শতাধিক তাঁবু তৈরি করা হয়। কিছু বাসিন্দা রাতের বেশিরভাগ সময়ই রাস্তায় ছিলেন। কিছু বাসিন্দা আত্মীয়দের সঙ্গে থাকতে অন্যত্র চলে যান।
স্থানীয় মিডিয়া জানিয়েছে, গত কয়েক মাসে নিম্ন-স্তরের ভূমিকম্প হয়েছে। ফলে বেশ কয়েকটি পরিবার পুরোপুরি এলাকা ছেড়ে যাওয়ার কথা ভাবছে। স্থানীয় আউটলেট নেপলসের এক বাসিন্দাকে উদ্ধৃত করে বলেছে, তারা কখনও এত শক্তিশালী ভূমিকম্প অনুভব করেনি।
তবে অবকাঠামোর কোনও উল্লেখযোগ্য ক্ষতির খবর পাওয়া যায়নি। কিন্তু নেপলসের কিছু স্কুল পরিদর্শনের জন্য বন্ধ করে দেওয়া হয়। পোজুলিতে নারীদের কারাগার সতর্কতা হিসেবে খালি করা হয়।
মানফ্রেদি সতর্ক করে বলেন, ভবিষ্যতে ‘আরও গুরুতর ভূমিকম্প হতে পারে’। কর্মকর্তাদের এই জরুরি পরিস্থিতি মোকাবিলা করতে হবে। এর সঙ্গে আমাদের কয়েক মাস বেঁচে থাকতে হবে।
এক বিবৃতিতে তিনি বলেন, লোকজন আতঙ্কিত হবে-এটাই স্বাভাবিক। তবে নেপোলিটানদের আশ্বস্ত করতে পারি, আমরা পরিস্থিতির দিকে মনোযোগ দিচ্ছি এবং পর্যবেক্ষণ করছি।

শেয়ার