Top
সর্বশেষ

মানুষের ‘ইতিবাচক কল্যাণে’ ভূমিকা রাখে ইন্টারনেট: অক্সফোর্ডের গবেষণা

২২ মে, ২০২৪ ১০:১২ অপরাহ্ণ
মানুষের ‘ইতিবাচক কল্যাণে’ ভূমিকা রাখে ইন্টারনেট: অক্সফোর্ডের গবেষণা

ইন্টারনেট ব্যবহারের প্রভাব নিয়ে সমালোচনা থাকলেও সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, ইন্টারনেট মানুষের ‘ইতিবাচক কল্যাণে’ ভূমিকা রাখে। ২০০৬ থেকে ২০২১ সাল পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন (ইউ) ও আমেরিকার ১৬৮টি দেশে সমীক্ষা চালিয়ে এমন ফল পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহার নিয়ে নানা উদ্বেগের ফলে বিভিন্ন দেশে নানা ধরনের আইন তৈরি হচ্ছে। এর ফল হিসেবে অক্সফোর্ডের গবেষণায় মানুষের ইতিবাচক কল্যাণের বিষয়টি উঠে এসেছে। এ বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ইইউভুক্ত দেশ ছাড়াও আমেরিকার বিভিন্ন দেশে এ সংক্রান্ত আইনের ফলে মানুষের সার্বিক কল্যাণ হচ্ছে। তবে ইন্টারনেট ব্যবহার সংক্রান্ত আইন তৈরির ক্ষেত্রে শুধু ব্যক্তিগত গল্পের ওপর ভর না করে গবেষণা প্রতিবেদনে তথ্য-উপাত্তের ওপর জোর দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

লাতিন আমেরিকা থেকে শুরু করে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে ২০০৬ সাল থেকে ২০২১ পর্যন্ত প্রায় ২০ লাখ মানুষের ওপর এই জরিপ করা হয়েছে। ১৫ থেকে ৯৯ বছর বয়সীরা এই জরিপে ইন্টারনেট ব্যবহার নিয়ে নিজেদের মত দেন।

জরিপে দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারকারীরা অন্যদের চেয়ে অনেক বেশি সন্তুষ্ট। সেই সঙ্গে সামাজিক কল্যাণের দিক থেকেও তারা এগিয়ে।

প্রতিদিনের ইতিবাচক ও নেতিবাচক অভিজ্ঞতা, জীবনের সন্তুষ্টি ও সমাজের কল্যাণ- এমন আটটি সূচক নিয়ে কাজ করে গবেষকরা। এ ক্ষেত্রে দেখা গেছে, প্রায় ৮৫ শতাংশই মত দিয়েছেন- ইন্টারনেট ব্যবহারের সঙ্গে মানুষের সার্বিক কল্যাণ আছে। এ ছাড়া ৫ শতাংশের মতে, ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সামাজিক মঙ্গলের নেতিবাচক সম্পর্ক রয়েছে। ১৫ থেকে ২৪ বছর বয়সী নারীদের ক্ষেত্রে এমন মতামত পাওয়া গেছে।

তবে গবেষণায় সাইবার বুলিং এবং এটি থেকে বিষাদগ্রস্ততার সম্পর্কের বিষয়টিও উঠে এসেছে। যদিও এটি প্রমাণিত নয় যে, তাদের অসুখের কারণ ইন্টারনেট ব্যবহার। এ ছাড়া গবেষকরা কিছু সীমাবদ্ধতার কথাও স্বীকার করেছেন।

বিএইচ

শেয়ার