Top

এশিয়ায় এলপিজি রপ্তানি করতে টার্মিনাল খুলবে রাশিয়া

২২ মে, ২০২৪ ১০:২৫ অপরাহ্ণ
এশিয়ায় এলপিজি রপ্তানি করতে টার্মিনাল খুলবে রাশিয়া

এশিয়ায় তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) রপ্তানি করতে প্রশান্ত মহাসাগরের উপকূলে টার্মিনাল নির্মাণ করবে রাশিয়া। চীনের সঙ্গে যৌথ বিনিয়োগে এই প্রকল্প বাস্তবায়ন করবে দেশটি। আশা করা হচ্ছে, ২০২৫ সাল নাগাদ এটি খুলে দেয়া হবে।
বুধবার (২২ মে) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, রাশিয়ার পূর্বে সুদূরে সমুদ্রবন্দরে টার্মিনালে অর্থায়নের জন্য চীনা পেট্রোকেমিক্যাল কোম্পানি হাইওয়ের সঙ্গে একটি চুক্তি করেছে রুশ ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। এশিয়ায় এলপিজি পাঠাতে গত সপ্তাহে এই চুক্তি সই হয়। তবে প্রকল্প সমাপ্তির মেয়াদ জানানো হয়নি।

গত ১৬ থেকে ১৭ মে চীন সফর করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে চুক্তিটি সম্পন্ন হয়। ওই টার্মিনালের বার্ষিক ধারণক্ষমতা হবে ১ মিলিয়ন মেট্রিক টন। এতে প্রাথমিকভাবে ৭ বিলিয়ন রুবল (রাশিয়ান মুদ্রা) বিনিয়োগ করবে রুশ কর্তপক্ষ। সবমিলিয়ে টার্মিনালটিতে বিনিয়োগ ধরা হয়েছে ৩০ বিলিয়ন রুবল।

ব্যবসায়ীরা বলছেন, এই টার্মিনাল থেকে চীনের দক্ষিণ ও পূর্বাঞ্চলের ক্রেতাদের জন্য রাশিয়ার এলপিজি সরবরাহ একেবারে সহজ হয়ে যাবে। এছাড়া ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া এবং অন্যান্য দেশের জন্যও জ্বালানি পণ্যটি রপ্তানি মসৃণ হবে।

সোভেটস্কায়া গাভান (সোভিয়েত পোতাশ্রয়) সমুদ্রবন্দরে টার্মিনালটি তৈরি হবে। ইউরোপ থেকে এশিয়ায় রাশিয়ান জ্বালানি রপ্তানি যা সহজতর করবে। ইউক্রেনে সংঘাতের জন্য রুশ এলপিজির বিরুদ্ধে যেখানে নিষেধাজ্ঞা দিয়েছিল পশ্চিমারা।

বিশ্বের বৃহত্তম এলপিজি ভোক্তা ও আমদানিকারক হলো চীন। প্রোপেন ও বিউটেনের যা সংমিশ্রণ। প্রধানত গাড়ি, শীতকালে গরম থাকতে এবং অন্যান্য পেট্রোকেমিক্যাল উৎপাদনের জন্য জ্বালানি হিসেবে এটি ব্যবহৃত হয়।

শেয়ার