Top

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল এবিএম গ্রুপ

২৩ মে, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ
রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল এবিএম গ্রুপ

পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়ায় অবদান রাখায় মাইক্রো শিল্প ক্যাটাগরিতে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০২১’ পেয়েছে এবিএম ওয়াটার কোম্পানী লিমিটেড।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবিএম গ্রুপের চেয়ারম্যান একেএম আতাউল করিমের হাতে এ ক্রেস্ট ও সম্মাননা সনদ তুলে দেন।

অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

এবিএম ওয়াটার কোম্পানীসহ পুরস্কারপ্রাপ্তদের মধ্যে রয়েছে- বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ছয়টি, মাঝারিতে তিন, ক্ষুদ্র ক্যাটাগরিতে চার, মাইক্রো শিল্পে তিন, কুটির শিল্পে তিন এবং হাই-টেক ক্যাটাগরিতে একটিসহ মোট ২০টি প্রতিষ্ঠান।

এবিএম এবিএম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এবিএম ওয়াটার কোম্পানী ২০০৩ সাল থেকে বাংলাদেশের পানি বিশুদ্ধকরণ কার্যক্রমের সাথে যুক্ত। পানি বিশুদ্ধকরণে এটিই প্রথম বাংলাদেশী প্রতিষ্ঠান। পানি বিশুদ্ধকরণের সবচেয়ে আধুনিক প্রযুক্তি রিভার্স ওসমোসিস টেকনোলজি ব্যবহার করে পুকুর, লেক, নদী ও সাগরের পানি পরিশোধন করে আসছে এবিএম ওয়াটার।

ভূগর্ভস্থ পানির সংকট কমানোর জন্য বৃষ্টির পানি সংগ্রহ, সংরক্ষণ ও পরিশোধনপূর্বক ব্যবহার, নবায়ণযোগ্য জ্বালানী হিসেবে সোলার এনার্জি ব্যবহার করে পানি উত্তোলন ও পরিশোধন করে প্রতিষ্ঠানটি।

এবিএম ওয়াটার সারাদেশে ছোট বড় প্রায় ২৫০ টিরও বেশী ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করেছে। যার মাধ্যমে প্রতিদিন গড়ে প্রায় ১২ কোটি ৯২ লাখ ১৬ হাজার লিটার পরিশোধিত খাবার পানি সরবরাহ করা হচ্ছে।

এর আগে, এ.কে.এম আতাউল করিম শিল্প স্থাপনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০২৩ সালে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড অর্জন করেন।

একেএম আতাউল করিম বলেন, চট্টগ্রাম পোর্টে দেশের সর্ববৃহৎ রিভার্স সিমোসিস বা লবণাক্ত পানি পরিশোধন প্ল্যান্ট করে সাফল্যের পরিচয় দিয়েছে এবিএম ওয়াটার। মংলা-পায়রা পোর্টে পানি পরিশোধন প্ল্যান্টও আমাদের হাতেই হয়েছে। এছাড়া গোপালগঞ্জে বৃহৎ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টসহ বহু কাজ সম্পন্ন করেছে আমাদের কোম্পানি।

বিএইচ

শেয়ার